অ্যাপলের লাভ কমলো ১১ শতাংশ

টেক প্রতিষ্ঠান অ্যাপলেও বৈশ্বিক অর্থনীতির প্রভাব পড়েছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি জানায়, জুন পর্যন্ত তিন মাস হলো তাদের লাভ নেমেছে ১১ শতাংশে। গত বছরও একই সময়ে চীনের জিরো-কোভিড পলিসির কারণে সাপ্লাই চেইনে সমস্যা হওয়ায় এমনই ঘটেছিল। প্রতিষ্ঠানটি আরও জানায়, গত বছরের তুলনায় তাদের রাজস্ব দুই শতাংশ বেড়ে ৮৩ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। তৃতীয় ত্রৈমাসিকে দেওয়া প্রতিবেদন অনুযায়ী, এটিই সবচেয়ে বড় রাজস্ব। সব মিলিয়ে দেখা যাচ্ছে, অ্যাপলের প্রবৃদ্ধি এবছর খুবই ধীর গতিতে হয়েছে।

সিএনএন জানায়, অ্যাপলের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান বৃহত্তর চীনে গত ত্রৈমাসিকে বিক্রি কমেছে এক শতাংশ। তবে এর পরেও প্রতিষ্ঠানটি বিক্রি এবং লাভের দিক দিয়ে ওয়াল স্ট্রিটের ধারণার ওপরেই রয়েছে। আবার প্রতিষ্ঠানটির শেয়ার বেড়েছে ৪ শতাংশ।

সিএনএন আরও জানায়, প্রতিষ্ঠানটির বর্তমান পেইড সাবস্ক্রিপশন রয়েছে ৮৬০ মিলিয়ন। গত বছরের তুলনায় এই সংখ্যা বেড়েছে ১৬০ মিলিয়ন।

প্রতিষ্ঠানটির সিএফও লুকা মায়েস্ত্রি বলেন, ‘আমাদের এবারের ত্রৈমাসিকের ফলাফল থেকে দেখা যায়, এমন একটি চ্যালেঞ্জিং অপারেশনাল এনভায়রনমেন্টের সময়ও ব্যবসা যে সঠিকভাবে চালিয়ে যেতে পেরেছি, এটি তারই একটি প্রমাণ।’ মায়েস্ত্রি আরও বলেন, ‘আমরা আশা করছি, আগামী ত্রৈমাসিকে তুলনামূলক ভালো রাজস্ব আসবে।’ তিনি মনে করেন, ব্যাস্টিক অর্থনীতি এবং কোভিড সংক্রান্ত পরিস্থিতিতে তাদের ব্যবসা খুব একটা খারাপ হয়নি। সাপ্লাই সমস্যাও আগের তুলনায় কমে আসতে পারে বলে তিনি জানান।

এদিকে টিম কুক বলেন, ‘ধারাবাহিকভাবে নিয়োগ চালিয়ে যাওয়া এবং নির্দিষ্ট কিছু স্থানে বিনিয়োগের পরিকল্পনা রয়েছে আমাদের প্রতিষ্ঠানের। তবে সেটা অনেক হিসাব-নিকাশ করেই হবে।’