ডাকঘর ডিজিটাল করতে সহযোগী হতে চায় বাংলালিংক

ডাকঘর ডিজিটালাইজেশন প্রক্রিয়ায় সহযোগী হতে এবং টেলিটকের টাওয়ার ও স্পেকট্রাম শেয়ারিংয়ে আগ্রহ প্রকাশ করেছে ভিওন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বাংলাদেশের মোবাইল অপারেটর বাংলালিংক। ভিওন গ্রুপের সিইও কান তারজিওগলু বুধবার (৭ ডিসেম্বর) ঢাকায় সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সৌজন‌্য সাক্ষাতকালে এ আগ্রহের কথা জানান। সাক্ষাৎকালে ভিওন গ্রুপ সিইও ৬ সদস‌্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সাক্ষাতকালে তারা ডিজিটাল মোবাইল অপারেটরগুরেলার মধ‌্যে সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ, ডিজিটাল যোগাযোগ প্রযুক্তি বিকাশ, মানবসম্পদ উন্নয়ন, মোবাইল টাওয়ার শেয়ারিং ও ডিজিটাল কমার্সের সম্ভাবনাকে কাজে লাগাতে দেশব‌্যাপী ডাকঘরের বিশাল অবকাঠামো কাজে লাগানোর প্রয়োজনীয়তাসহ নিরবচ্ছিন্ন মোবাইল সেবার ভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করেন।

দেশের ৯ হাজার ডাকঘরকে ডিজিটাইজ করতে চলমান কর্মসূচি তুলে ধরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘ডিজিটাল কমার্সের জন্য ডাকঘর এখন একটা নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। দেশব্যাপী ডাকঘরের যে বিশাল অবকাঠামো ও জনবল আছে তা কাজে লাগাতে আমরা নিরলসভাবে কাজ করছি।’

ডাকঘরকে ডিজিটাইজ করার প্রক্রিয়ায় বাংলালিংকের সহযোগিতার বিষয়টি যাচাই পূর্বক বিবেচনা করার আশ্বাস দেন টেলিযোগাযোগ মন্ত্রী। তিনি টেলিটকের টাওয়ার ও স্পেকট্রাম শেয়ারের প্রস্তাবটি বিবেচনারও আশ্বাস দেন। মন্ত্রী বলেন, ‘বাংলালিংক ও টেলিটকের অবকাঠামো পারস্পরিক শেয়ারিংয়ের ফলে উভয় প্রতিষ্ঠানেরই বিনিয়োগের দিক থেকে অনেক লাভবান হওয়ার সুযোগ রয়েছে।’

কান তারজিওগলু নিলামের মাধ‌্যমে স্পেকট্রাম বরাদ্দসহ মোবাইল সেবা সম্প্রসারণে সরকারের বিভিন্ন উদ‌্যোগের প্রশংসা করেন।

প্রতিনিধিদলের অপর সদস‌্যরা হলেন ভিওন গ্রুপের সহপ্রতিষ্ঠাতা আউগি কে ফাবেলা, বাংলালিংকের সিইও এরিক অস, চিফ করপোরেট অ্যান্ড রেগলেটরি অ্যাফেয়ার্স অফিসার তৈমুর রহমান এবং পরিচালক মেহনাজ কবির।