অ্যাপল, গুগল ও মজিলার যৌথ উদ্যোগে কী হবে?

সাফারি, ক্রোম ও ফায়ারফক্স’র নির্মাতা যথাক্রমে অ্যাপল, গুগল ও মজিলা একত্রিত হয়ে তৈরি করতে যাচ্ছে পরবর্তী প্রজন্মের ব্রাউজার বেঞ্চমার্ক। এর নাম হবে স্পিডোমিটার-৩। সম্প্রতি টুইট বার্তায় তিনটি প্রতিষ্ঠানই এমনটি জানিয়েছে।

টুইটার থ্রেডে মজিলা জানায়, বিভিন্ন প্রতিষ্ঠান মিলিয়ে একটি বেঞ্চমার্ক তৈরিতে পারস্পারিক পরিস্থিতি বুঝতে সহায়ক হবে। অ্যাপলের ওয়েবকিট টুইটার অ্যাকাউন্ট জানায়, একসঙ্গে কাজ করে এই বেঞ্চমার্ককে আরও উন্নত করা যেতে পারে সেইসঙ্গে ব্যবহারকারীদের দৃষ্টিকোণ থেকে এর পারফরমেন্সকে উন্নত করা সম্ভব হবে।

ভার্জ জানায়, নিশ্চিতভাবেই এই বেঞ্চমার্কটি সাফারির ওয়েবকিট বা ক্রোমের ব্লিঙ্ক বা গুগলের ভি৮ অথবা মজিলার স্পাইডারমাঙ্কি ইঞ্জিনগুলোর পরিসমাপ্তি ঘটাবে। যার ফলে প্রতিষ্ঠানগুলো খুব একটা আরমবোধ করবে না। এ বিষয়ে গুগল টুইটারে উল্লেখ করে, যদিও প্রতিষ্ঠানগুলো এমন আইন প্রণয়ন করেছে যেখানে কোনও একজনের পক্ষে ফলাফল আসে এমন বিষয়গুলোকে রহিত করার চেষ্টা করা হবে। কিন্তু বড় কোনও বিষয়ের ক্ষেত্রে অনুমোদনের জন্য অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্তত দুই জনের অনুমোদন লাগবে। এতে দেখা যাবে তৃতীয় কোনও পক্ষ অনেক গুরুত্বপূর্ণ বিষয় বললেও সেটাকে কার্যকর করা যাবে না। এটার পরিচালনার আইন অনুযায়ী বড় কোনও পরিবর্তনের ক্ষেত্রে সবারই অনুমোদন লাগবে।

ভার্জ জানায়, এটি আসতে এখনও সময় লাগবে। এর গিটহাব পজে দেওয়া তথ্যানুযায়ী এটি এখনও ডেভেলপমেন্ট পর্যায়ে এবং আনস্টেবল রয়েছে। আপাতত স্পিডোমিটার ২.১ ব্যবহার করা হচ্ছে, যদিও এটি মূলত অ্যাপলের ওয়েবকিটের ডেভেলপ করা। তবে গুগল জানায়, এর আপডেটেড সংস্করণ জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্কের মতো মডার্ন ওয়ার্কলোডকে সাপোর্ট করবে।