স্প্যাম কল বিষয়ে সতর্ক করবে গুগল ভয়েস

একটি ফিচারে পরিবর্তন এনেছে গুগল ভয়েস। এর মাধ্যমে যদি কোনও কলকে অনাকাঙ্ক্ষিত বা স্প্যাম মনে হয় তাহলে লাল সতর্ক বার্তার মাধ্যমে ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হবে। সম্প্রতি একটি পোস্টে গুগল জানায়, কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ট্র্যাডিশনাল ফোন অ্যাপের মতো গুগল ভয়েসও কাজ করবে।

ভার্জ জানায়, যদি স্প্যাম কলের লেবেল আসে তাহলে ব্যবহারকারীর জন্য অপশন থাকবে নির্দিষ্ট করার জন্য কলটি আসলেই স্প্যাম কি না। যদি ব্যবহারকারী সেটাকে স্প্যাম হিসেবে নির্দিষ্ট করে তাহলে পরবর্তী কলগুলো আপনা-আপনি ভয়েস মেইলে স্থানান্তর হয়ে যাবে। কয়েক বছর হলো গুগল ভয়েসের এই ফিচার স্বয়ংক্রিয়ভাবেই স্প্যাম কলকে ভয়েস মেইলে রূপান্তর করে এবং ব্যবহারকারীকে কলগুলো রিসিভ করার বদলে স্ক্রিন করার সুযোগ দেয় শুধু। কিন্তু যারা অপরিচিত নম্বর থেকে প্রচুর কল গ্রহণ করে থাকেন তাদের জন্য ফিচারটি  যন্ত্রণাদায়ক হাতে পারে। এখান থেকে বাঁচার জন্য ব্যবহারকারীকে সেটিংসের সিকিউরিটি থেকে স্প্যাম ফিল্টার অপশনটি বন্ধ করে দিতে হতো।

এখন স্প্যাম কল নিয়ন্ত্রণের জন্য ব্যবহারকারীকে আরও অপশন দেওয়া হলো। সঙ্গে আরও কিছু অ্যাডভান্স ফিচার যোগ করা হয়েছে যেগুলো আপাতত শুধু পিক্সেল ফোন ব্যবহারকারীরা পাবেন। তবে স্প্যাম সতর্কতাটি যাদের গুগল ভয়েস অ্যাকাউন্ট আছে তারা সবাই ব্যবহার করতে পারবেন। 

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী দুই সপ্তাহের ভেতরে ফিচারটি পুরাপুরি চালু হবে। অর্থাৎ জানুয়ারির ১৩ তারিখ নাগাদ এটি সবার জন্য উন্মুক্ত হওয়ার কথা।