পিসি’র সঙ্গে ফাইল শেয়ারের অ্যাপ আনলো গুগল

২০২২ সালে একটি প্রযুক্তি মেলায় (সিইএস) গুগল জানিয়েছিল— কীভাবে উইন্ডোজ ইকোসিস্টেমের সঙ্গে তাদের সংযোগকে আরও উন্নত করা যাবে। মাইক্রোসফটের ডেস্কটপ ওএসের সঙ্গে সম্পৃক্ত হওয়ার জন্য নিয়ারবাই অ্যাপ ফিচারগুলোর মধ্যে অন্যতম ছিল। এই ফিচারের মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটারে ফাইল ট্রান্সফার করা অনেক সহজ হবে।  সংবাদমাধ্যম এনগেজেট জানায়, উইন্ডোজ ১০-এর ৬৪ বিট ব্যবহারকারী এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের অ্যাপস্টোর থেকে অ্যাপটি নামিয়ে নিয়ে এখন ব্যবহার করতে পারবেন।

ফিচারটি চালু করতে হলে পিসি ওয়াইফাই ও ব্লুটুথ চালু করতে হবে। আবার সম্ভাব্য স্প্যাম মেসেজ ঠেকাতে ব্যবহারকারী চাইলে কে তার ডিভাইস দেখতে পারবে, তা নিয়ন্ত্রণ করতে পারবে। ডিভাইস ভিজিবিলিটি সেটিংয়ের ড্রপ ডাউন মেনুতে গেলে সেখানে পিসি ভিজিবল টু এভরিওয়ান, টু ইয়োর কন্ট্রাক্টস, টু ইয়োর ওন ডিভাইসেজ অনলি, অথবা টু নোবডি অ্যাট দ্য মোমেন্ট— এই অপশনগুলো দেখা যাবে।

পিসি থেকে অ্যান্ড্রয়েডে কোনও ফাইল পাঠাতে চাইলে, সহজেই সেই ফাইলকে ড্রপ করে নিয়ারবাই অ্যাপের ভেতরে ফেলতে হবে। অথবা ফাইলের ওপর রাইট ক্লিক করে নিয়ারবাই অপশনটি বেছে নিলেই হবে। আবার উভয় ডিভাইসে যদি একই গুগল অ্যাকাউন্ট চালু থাকে, তাহলে গ্রাহক ডিভাইসের স্ক্রিন বন্ধ থাকলেও ফাইল পাঠিয়ে দেওয়া যাবে। তবে এখানে শর্ত হলো— ডিভাইস দু’টির সর্বোচ্চ দূরত্ব ১৬ ফুট পর্যন্ত হতে পারবে।

এনগেজেট আরও জানায়, অ্যাপটি আপাতত যুক্তরাষ্ট্রসহ অল্প কিছু দেশের জন্য চালু হয়েছে। এর বেটা অ্যাপটি আপাতত শুধু অ্যান্ড্রয়েড ফোন আর ট্যাবে কাজ করছে।