এনআইডির সার্ভারে বিভ্রাট, মোবাইল সিম বিক্রিতে ভোগান্তি

মোবাইল ফোনের সিম বিক্রির সময় ক্রেতার কাছ থেকে আঙুলের ছাপ রাখা হয়। সেই ছাপ জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভার থেকে ম্যাচ করিয়ে ক্রেতার দেওয়া তথ্যের সত্যতা যাচাই করা হয়। কিন্তু নির্বাচন কমিশনের এনআইডি সার্ভারে গত দুদিন ধরে সমস্যা সৃষ্টি হওয়ায় মোবাইল সিম সংক্রান্ত কোনও সেবা দিতে পারছে না অপারেটররা।

বিষয়টি সমাধানের জন্য মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটব সোমবার (১৯ জুন) চিঠি দিয়েছে নির্বাচন কমিশনকে। ওই চিঠিতে বলা হয়েছে—‘মোবাইল ফোন অপারেটরগুলো নির্বাচন কমিশনের সার্ভারের সঙ্গে ২৪ ঘণ্টা সংযুক্ত থাকে। কিন্তু রবিবার (১৮ জুন) সন্ধ্যা থেকে সার্ভারে ঢুকতে সমস্যা হচ্ছে। এই সমস্যা ১৮ ঘণ্টা ধরে চলছে। মঙ্গলবার (২০ জুন) সন্ধ্যা পর্যন্ত এই সমস্যার সমাধান হয়নি। গত কয়েক মাস ধরেই মাঝে মাঝে এমন সমস্যা হচ্ছে।’

নির্বাচন কমিশনের ডাটাবেজ সার্ভারে বিভ্রাটের কারণে সিম চালু, সিম রিপ্লেসমেন্ট, এমএনপি, মালিকানা বদল, রোমিং সেবা, সিমের রেজিস্ট্রেশন বাতিল, সিম বন্ধ করা, প্রি-পেইড থেকে পোস্ট পেইডে মাইগ্রেশন ইত্যাদি সেবা অপারেটররা দিতে পারছে না বলে জানা গেছে।

অ্যামটব মহাসচিব লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোহাম্মদ জুলফিকার বলেন, ‘এনআইডি সার্ভারে সমস্যা হওয়ায় বায়োমেট্রিক সংক্রান্ত সেবা দিতে সমস্যা হচ্ছে।’ নির্বাচন কমিশনের সচিবকে দেওয়া চিঠিতে তিনি বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখার জন্য আহ্বান জানিয়েছেন। তিনি জানান, সিম চালু, সিম রিপ্লেসমেন্ট, এমএনপি, মালিকানা বদল, রোমিং সেবা, সিমের রেজিট্রেশন বাতিল, সিম বন্ধ করা, প্রি-পেইড থেকে পোস্ট পেইডে মাইগ্রেশন ইত্যাদি সার্ভিস দেওয়া যাচ্ছে না বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

জানতে চাইলে জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের (এনআইডি) পরিচালক (অপারেশন) ইউনুস আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের মূল সার্ভারে কোনও সমস্যা হচ্ছে না। এনআইডি কারেকশন, ডাউনলোড সবই করা যাচ্ছে। তবে এর বাইরে সার্ভার ডাউন আছে কিনা বা অন্য কোনও সমস্যা হচ্ছে কিনা, তা আইটি বিভাগ বলতে পারবে।’ 

জানা গেছে, বুধবার (২১ জুন) নাগাদ এ সমস্যার সমাধান হতে পারে।