টানেলের ভেতরেও কাজ করবে গুগল ম্যাপস

অবশেষে গুগল তার আরেকটি জিপিএস অ্যাপ ওয়েজ নিয়ে কাজ শুরু করলো। নাইনটুফাইভগুগল জানায়, প্রতিষ্ঠানটি ব্লুটুথ বেকনের জন্য একটি সাপোর্ট যুক্ত করেছে— যার মাধ্যমে টানেলের ভেতরে, অথবা যেখানে স্যাটেলাইট কাজ করে না, এমন সব স্থানে তার জিপিএস অবস্থান নির্ণয় করতে পারবে। ফিচারটি আপাতত শুধু অ্যান্ড্রয়েডের জন্য চালু হয়েছে।

এখানে জেনে রাখা ভালো— ব্লুটুথ বেকন এমনভাবে ডিজাইন করা, যা দিয়ে মাটির নিচে বা এমন সব স্থানে যেখানে জিপিএস কাজ করে না, সেসব স্থানে নিজের অবস্থান নির্ণয় করা যায়। এরমধ্যে ওয়েজ বেকন হলো ব্যাটারি দিয়ে পরিচালিত স্বল্প-শক্তির মাইক্রো-কন্ট্রোলার হার্ডওয়্যার,  যা ব্যবহারকারীর ফোন বা ট্যাবলেটে একমুখী সিগন্যাল প্রবাহিত করে। গুগলের বক্তব্য অনুসারে, এটি ব্যবহারকারীর কোনও ডাটা গ্রহণ করে না। এটি কয়েকটি মাত্র শহরের মাটির নিচে স্থাপন করা হয়েছে— যার মধ্যে নিউইয়র্ক, প্যারিস, সিডনি, রিও-সহ আরও কিছু স্থান রয়েছে।

ওয়েজ প্রথম স্থাপন করা হয় ২০১৬ সালে। এই ফাংশনটি আপনা-আপনি চালু হয় না, বরং চালু করে নিতে হয়। এটি চালু করতে হলে সেটিংসে গিয়ে নেভিগেশন সেটিংসে যেতে হবে। এর পরে তালিকার প্রায় নিচের দিকে ড্রাইভিং অপশনে যেতে হবে। এর অধীনে ব্লুটুথ টানেল বেকন অপশন থাকবে। সেটাকে চালু করে নিতে হবে।

সংবাদ মাধ্যম এনগেজেট জানায়, ফিচারটি গত অক্টোবরে বেটা হিসেবে চালু করা হয়। এখন প্রাথমিকভাবে এটাকে চালু করা হয়েছে। অনেক জটিল টানেলের ভেতরেও এটি ঠিকভাবে কাজ করে। এটাতে আরও অত্যাধুনিক কিছু ফিচার যোগ করা হয়েছে যেমন— বৈদ্যুতিক চার্জের তথ্য, এআই সক্ষমতা, দৃষ্টিনন্দন ভিউ-সহ আরও অনেক কিছু।