জাতীয় অ্যাপ স্টোর ঘোষণা করা হলো বিডিঅ্যাপসকে

দেশের মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম বিডি অ্যাপসকে (www.bdapps.com) জাতীয় অ্যাপ স্টোর হিসেবে ঘোষণা দিয়েছেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বৃহস্পতিবার (৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগ ও মোবাইল ফোন অপারেটর রবির মধ্যে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

এখন থেকে শুধু রবি নয়, যেকোনও মোবাইল ফোন অপারেটর অথবা অন্যান্য প্রতিষ্ঠানের অ্যাপ ডেভেলপাররাও এই প্ল্যাটফর্মটিতে তাদের অ্যাপ জমা দিতে পারবেন। এছাড়া ডেভেলপারদের আয়কর মওকুফ ও অ্যাপ’র ওপর ভ্যাট বিলুপ্তকরণ নিয়ে আইসিটি ডিভিশন কাজ করবে বলে জানিয়েছেন তিনি।

 উদ্ভাবনী মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তথ্য প্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরিতে সহায়তা করতে সরকারের আইসিটি বিভাগের সঙ্গে কাজ করবে টেলিকম অপারেটর রবি। বিডি অ্যাপসে স্থানীয় মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলেপাররা তাদের তৈরি অ্যাপ হোস্ট করে তা বিক্রি করে আয় করতে পারবেন।

পাঁচ বছরের জন্য আইসিটি বিভাগ ও রবির সমঝোতা চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ডা. বিকর্ণ কুমার ঘোষ এবং রবি’র  ব্যবস্থাপন পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ। চুক্তির মেয়াদ নির্ধারিত পাঁচ বছরের পরও প্রয়োজন অনুসারে বৃদ্ধির সুযোগ থাকবে।

 প্রধান অতিথি হিসেবে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমাদের সব উদ্যোগ এবং প্রকল্পগুলোর মূল ফোকাস-যুবসমাজ, আইসিটি এবং কর্মসংস্থান। এই চুক্তির মাধ্যমে ডেভেলপাররা আইসিটি বিভাগের বর্তমান প্রশিক্ষণ সুবিধা পাবেন এবং বিডিঅ্যাপসের মাধ্যমে তাদের দক্ষতা গ্রাহকদের কাছে পৌঁছানোর মাধ্যমে আর্থিকভাবেও লাভবান হবেন। সরকার বিডিঅ্যাপসের সঙ্গে একত্রিত হয়ে দেশের গতিশীল যুবসমাজকে ডিজিটাল উদ্ভাবনে ত্বরান্বিত করাবে।’

মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘এই চুক্তির মাধ্যমে বিডিঅ্যাপস অ্যাপ্লিকেশন ডেভেলপারদের জন্য আইসিটি বিভাগের হাব হিসেবে প্রতিষ্ঠিত হবে। যার ফলে যুবসমাজের ডিজিটাল দক্ষতা তৈরিতে সব আইসিটি বিভাগের প্রতিষ্ঠান; যেমন: হাই-টেকপার্ক, ডিজিটাল ল্যাব এবং অন্য সুযোগ-সুবিধার ব্যবহার আরও সহজ হবে। এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের উন্নয়নে তরুণদের উল্লেখযোগ্য অবদান আরও বিস্তৃত হবে।’

চুক্তির আওতায় আইসিটি বিভাগ বিডিঅ্যাপস সঙ্গে সারাদেশে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বিশেষ বুট ক্যাম্প এবং বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবে। অনুষ্ঠানগুলোর মাধ্যমে বিডিঅ্যাপস দেশের সব আইসিটি ল্যাব ব্যবহার করে সম্ভাব্য ডিজিটাল উদ্যোক্তা এবং ফ্রি ল্যান্সারদের অনবোর্ড করার কাজ ত্বরান্বিত করতে সক্ষম হবে। আইসিটি বিভাগ চেষ্টা করবে অন্যান্য অপারেটর মোবাইল ব্যবহারকারীদের এই অ্যাপ্লিকেশনগুলো ব্যবহারের সুযোগ তৈরি করতে এবং এই লক্ষ্য অর্জনে বিডিঅ্যাপস তার অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে কাজ করবে।

বিডিঅ্যাপসের ওয়েবসাইটে বর্তমানে ১২ হাজারের বেশি ডেভেলপারের পাশাপাশি ২৩ হাজারের বেশি অ্যাপ রয়েছে। যার মধ্যে ২০ শতাংশই নারী ডেভেলপার। বিডিঅ্যাপসে একজন ডেভেলপার প্রতি মাসে সর্বাধিক ২ লাখ টাকা উপার্জন করছেন এবং ৩০০-এরও বেশি ডেভেলপার পতি মাসে ৩০ হাজার টাকা আয় করছেন। গত পাঁচ বছরে, বিডিঅ্যাপস এই ডিজিটাল যুগে একটি আত্মনির্ভর প্রজন্ম গড়ে তুলতে ডেভেলপারদের মধ্যে ৫৫ কোটি টাকারও বেশি অর্থ বিতরণ করেছে। যেকোনও (প্রোগ্রামার এবং নন-প্রোগ্রামার উভয়ই) http://dev.bdapps.com/ ওয়েবসাইটের মাধ্যমে অ্যাপ্লিকেশন তৈরি এবং প্রকাশের যাত্রা শুরু করতে পারবেন। যেকোনও চ্যালেঞ্জ/সাহাজের জন্য ডেভেলপার্সরা যেকোনও সময় যোগাযোগ করতে পারবেন এই ইমেইল: (support@bdapps.com )।