তাপমাত্রা নেমেছে ১২ ডিগ্রিতে, আরও কমার শঙ্কা

দেশের কিছু এলাকায় নেমে যাচ্ছে তাপমাত্রা, বাড়ছে শীতের তীব্রতা৷ এই তীব্রতা আগামীতে আরও কিছুটা বেড়ে শৈত্যপ্রবাহ শুরুর হতে পারে। এই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০, যা গতকাল শনিবার ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে তাপমাত্রা কিছুটা বেড়েছে মনে হলেও ১০ অঞ্চলের তাপমাত্রা নেমে গেছে ১২ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এর মধ্যে চুয়াডাঙ্গায় ১০ দশমিক ৪, রাজশাহীতে ১০ দশমিক ৭, দিনাজপুরে ১০ দশমিক ৮,  ঈশ্বরদীতে ১১, শ্রীমঙ্গলে ১১ দশমিক ২, রাজারহাটে ১১ দশমিক ৪, বদলগাছি ও নিকলিতে ১১ দশমিক ৫, ডিমলায় ১২ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস অনুযায়ী চলতি মাসের শেষদিকে একটি শৈত্যপ্রবাহের কথা বলা হয়েছিল। এর মধ্যেই নামতে শুরু করেছে তাপমাত্রা। আজ রাতে তাপমাত্রা আরও কিছুটা কমে কিছু কিছু এলাকায় শৈত্যপ্রবাহ বইতে শুরু করতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।