রাতে আরও কমতে পারে তাপমাত্রা

দেশের কোনও কোনও অঞ্চলে তাপমাত্রা প্রায় একই আছে, আবার কোথাও কোথাও কমে গেছে। তবে শীতের অনুভূতি পাওয়া যাচ্ছে সব খানেই। দুই একদিনের মধ্যে তাপমাত্রা আরও কিছুটা কমে শৈত্যপ্রবাহ শুরুর শঙ্কা প্রকাশ করছে আবহাওয়া অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৭। যা রবিবার ছিল ১০ এবং এর আগের দিন শনিবার ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ হিসাবে তাপমাত্রা ওঠানামা করছে।

এদিকে আজ আট অঞ্চলের তাপমাত্রা আছে ১২ ডিগ্রির নিচে, যা গতকাল ছিল ১০ অঞ্চলে। এর মধ্যে যশোরে ১০ দশমিক ৮; শ্রীমঙ্গলে ১১; চুয়াডাঙ্গা, দিনাজপুর, রাজারহাটে ১১ দশমিক ৫; ঈশ্বরদীতে ১১ দশমিক ৮, কুমিল্লায় ১২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে৷

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, গত কয়েকদিনে তাপমাত্রা অল্প মাত্রায় ওঠানামা করছে। দিনে বেড়ে যাচ্ছে, আবার রাতে কমে যাচ্ছে। চলতি মাসের শেষ দিকে একটি শৈত্যপ্রবাহের কথা বলা হয়েছিল। এর মধ্যে অল্প অল্প করে নামতে শুরু করেছে তাপমাত্রা। আজ রাতে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়,  অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।