X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

আফ্রিকায় বাণিজ্যের সম্ভাবনা দেখছে এফবিসিসিআই

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৪আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৪

আফ্রিকার দেশগুলোর সঙ্গে বাণিজ্য সম্প্রসারণের বিরাট সম্ভাবনা দেখছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। আফ্রিকার বিশাল এই বাজারে রফতানি পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে বাজার সৃষ্টিসহ বাংলাদেশের ব্যবসায়ীদের লাভবান হওয়ার অনেক সুযোগ রয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি ) আফ্রিকান দেশগুলোতে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত এফবিসিসিআই’র স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় অংশ নিয়ে এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

আফ্রিকার বাজার ধরতে পারলে সেটি বাংলাদেশের অর্থনীতির জন্য অনেক ইতিবাচক ভূমিকা রাখবে উল্লেখ করে মাহবুবুল আলম বলেন, প্রচলিত রফতানি পণ্যের বাইরেও আমাদের অনেক পণ্য আফ্রিকাতে রফতানির সুযোগ রয়েছে। এই সুযোগ কাজে লাগাতে হবে।

আফ্রিকার দেশগুলোতে চাষাবাদের জন্য উপযুক্ত অনেক জমি রয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, সেখানে জমির দাম অনেক কম। বাংলাদেশি বিনিয়োগকারীরা চাইলে সেখানে চাষাবাদ থেকে শুরু করে বড় ধরনের বিনিয়োগ করে লাভবান হতে পারে। এছাড়া সেখানে ‘ইজ অব ডুয়িং বিজনেসে’র অবস্থা অনুসন্ধানে বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান মাহবুবুল আলম। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে বেশ আন্তরিক এবং সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে বলে জানান এফবিসিসিআই সভাপতি।

সভায় অংশ নিয়ে এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, আফ্রিকায় পণ্য উৎপাদন করে ইউরোপের দেশগুলোতে পাঠানো যায়। আবার পরিশিষ্ট অংশ দেশে আনা যায়। আফ্রিকায় বাণিজ্য বৃদ্ধি ও নতুন বাজার ধরা গেলে দুই পক্ষই অর্থনৈতিকভাবে লাভবান হবে। সরকারের সহযোগিতা পেলে নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করা যাবে।

স্ট্যান্ডিং কমিটির এই সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও ঢাকায় নিযুক্ত উগান্ডার অনারারি কনসাল আবুল হোসেন। তিনি বলেন, আফ্রিকার দেশগুলো বাংলাদেশের জন্য বড় সম্ভাবনার দ্বার খুলে দেবে। আফ্রিকায় দশ থেকে পনেরোটি দেশ রয়েছে যেগুলো বাংলাদেশের জন্য অপার সম্ভাবনাময়। ইউরোপ ও আমেরিকার বাজারে নির্ভরশীল না হয়ে আফ্রিকায় বাজার খোঁজার সময় এসেছে এখন; যেখানে প্লাস্টিক, ফার্মাসিউটিক্যাল, কৃষি ও কৃষিপণ্য ইত্যাদি হতে পারে বিরাট সম্ভাবনাময় ক্ষেত্র। এছাড়া আফ্রিকায় ব্যবসা শুরু করা গেলে একই সাথে সেখানে জনশক্তি রফতানির সুযোগও তৈরি হবে।  

সভায় সিটি ব্যাংক ও পার্টেক্স গ্রুপের চেয়ারম্যান আজিজ আল কায়সার বলেন, আমরা শুধু ইউরোপ ও আমেরিকায় ব্যবসা করছি। আফ্রিকায় ব্যবসা করার কিছু চ্যালেঞ্জ রয়েছে যেগুলো মেকাবিলা করা গেলে বাংলাদেশের জন্য বিশাল বড় বাজার হবে আফ্রিকা।

আফ্রিকায় ব্যবসা শুরুর আগে সেখানে বাংলাদেশের সম্ভাবনাময় রফতানি ও আমদানি পণ্যগুলো চিহ্নিত করার পরামর্শ দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজি (আফ্রিকা) এ.এফ.এম জাহিদ উল ইসলাম। আফ্রিকার সাথে বাণিজ্য সম্প্রসারণে বিগত দুই-তিন বছর ধরে পররাষ্ট্র মন্ত্রণালয় অনেক কাজ করছে এবং ভবিষ্যতেও মন্ত্রণালয় থেকে সবরকম সহায়তা প্রদান করা হবে বলেও জানান তিনি।

সভায় ভার্চ্যুয়ালি অংশ নেন এফবিসিসিআইর সাবেক সভাপতি ও নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ। ব্যবসায়িক অভিজ্ঞতা তুলে ধরে আফ্রিকায় ব্যবসা ও বিনিয়োগের পরামর্শ দেন তিনি।

আফ্রিকায় ব্যবসার নিরাপত্তা ও সরকারের নীতিগত সহায়তা পেলে আফ্রিকায় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চান কমিটির সদস্যরা।

সভায় কেনিয়ায় বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত এম ওয়াহিদুর রহমান, পুলিশের বিশেষ শাখার কর্মকর্তা জেসমিন কেকা, এফবিসিসিআইর পরিচালক আবু মোতালেব, হাফেজ হাজী হারুন অর রশীদ, কাওসার আহমেদ, মহাসচিব মো. আলমগীর, আন্তর্জাতিক বিভাগের পরামর্শক রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান, কমিটির কো-চেয়ারম্যানরা এবং অন্যান্য ব্যবসায়িক নেতারা উপস্থিত ছিলেন।

/জিএম/এমএস/
সম্পর্কিত
নাইজেরিয়ায় বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর ওপর গুরুত্বারোপ
সর্বশেষ খবর
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
মে থেকে  বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
মে থেকে বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু