ডিএসইতে প্রধান সূচক ৬, সিএসইতে কমেছে ১৬ পয়েন্ট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:১১, ডিসেম্বর ২১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৬:১১, ডিসেম্বর ২১, ২০১৬

ডিএসই ও সিএসইসপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৮৩ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১৬ দশমিক ৫৯ পয়েন্ট কমেছে।

এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৭৭৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯৯৪ কোটি ৯২ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার ডিএসইর লেনদেন চিত্রডিএসই 

এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭৪৪ কোটি ৬৬ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল এক হাজার ৯৩২ কোটি ৬৩ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১৮৭ কোটি ৯৭ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯২৪ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ০ দশমিক ৭২ পয়েন্ট কমে ১ হাজার ১৬৬ পয়েন্টে এবং ৫ দশমিক ৬১ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৯১ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ১৭১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫১টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো-  বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, স্কয়ার ফার্মা, সিএমসি কামাল, এমারেল্ড অয়েল, গোল্ডেন হার্ভেস্ট, কেয়া কসমেটিকস, সামিট পোর্ট, শাশা ডেনিমস, অ্যাপোলো ইস্পাত এবং ইফাদ অটোমোবাইল। অলিম্পিক অ্যাক্সসরিজ, ইফাদ অটোমোবাইল, কেয়া কসমেটিকস, সামিট পোর্ট, লাফার্জ সুরমা সিমেন্ট, অ্যাপোলো ইস্পাত এবং সিএমসি কামাল।
বুধবার সিএসইর লেনদেন চিত্র
সিএসই 

অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৩৫ কোটি ০৮ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ২৭ কোটি ২১ লাখ টাকার বেশি।
এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৬ দশমিক ৫৯ পয়েন্ট কমে ৯ হাজার ১৮৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৩ দশমিক ০১ পয়েন্ট কমে ১৫ হাজার ১৩৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৪২ পয়েন্ট কমে ১ হাজার ৫৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৮ দশমিক ৭৯ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৯৬ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ১৩৯টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৭টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- কেয়া কসমেটিকস, এমারেল্ড অয়েল, অ্যাপোলো ইস্পাত, সামিট পোর্ট, বিএসআরএম লিমিটেড, আরিএসআরএম স্টিল, বেক্সিমকো লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, আরগন ডেনিমস এবং বাংলাদেশ বিল্ডিং সিস্টেম।
/এসএনএইচ/

লাইভ

টপ