এসএমই ঋণ সহজ করলো বাংলাদেশ ব্যাংক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৪৫, ডিসেম্বর ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫১, ডিসেম্বর ১৯, ২০১৯

বাংলাদেশ ব্যাংকসিএমএসএমই (কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি) খাতের গ্রাহকদের ঋণ পাওয়ার ক্ষেত্রে সহায়ক জামানত হিসেবে ব্যক্তিগত গ্যারান্টির বিষয়টি আরও সহজ করলো বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসএমই ঋণ দেওয়ার ক্ষেত্রে সুনির্দিষ্ট ব্যক্তির গ্যারান্টি দেওয়ার ব্যাপারে ক্ষুদ্র উদ্যোক্তাদের কোনও ধরনের চাপ দেওয়া যাবে না। গ্রাহকদের বাধ্যও  করা যাবে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ক্ষুদ্র উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যক্তিগত গ্যারান্টিকে সহায়ক জামানত হিসেবে বিবেচনা করার নির্দেশনা আগের প্রজ্ঞাপনেই দেওয়া ছিল। পাশাপাশি গ্রাহককে একের বেশি ব্যক্তিগত গ্যারান্টি দেওয়ার ক্ষেত্রে বাধ্য না করার বিষয়ও উল্লেখ করা আছে। কিন্তু দেখা যাচ্ছে, ব্যাংকগুলো একের বেশি ও সুনির্দিষ্ট ব্যক্তির (যেমন: উচ্চ পদস্থ কর্মকর্তা, বিত্তবান আত্মীয়-স্বজন, স্বামী-স্ত্রী ইত্যাদি) গ্যারান্টি দেওয়ার জন্য গ্রাহককে চাপ দেওয়া হচ্ছে। ফলে ক্ষুদ্র উদ্যোক্তারা একদিকে ঋণ পাওয়া থেকে বিরত থাকছে, অন্যদিকে সিএমএসএমই খাতের উন্নয়নও বাধাগ্রস্ত হচ্ছে।

প্রসঙ্গত, সাধারণত জামানত ছাড়া কোনও ব্যাংক ঋণ দেয় না। তবে, বিশেষ কাজে প্রশিক্ষণপ্রাপ্ত এসএমই খাতের নতুন উদ্যোক্তাকে জামানত ছাড়া ঋণ দিতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা রয়েছে। বিনা জামানতে একজন নারী উদ্যোক্তাকে ২৫ লাখ এবং পুরুষ উদ্যোক্তাকে ১০ লাখ টাকা ঋণ দেওয়ার বিধান রয়েছে। এক্ষেত্রে ঋণের জন্য ব্যাংকের কাছে গ্রহণযোগ্য কোনও ব্যক্তিকে গ্যারান্টার হতে হয়।

/জিএম/এমএনএইচ/

লাইভ

টপ