স্বশাসিত সংস্থাগুলোতে আর্থিক শৃঙ্খলা ফেরাতেই বিল পাস: অর্থমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:০৪, ফেব্রুয়ারি ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১৫, ফেব্রুয়ারি ০৬, ২০২০

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ছবি: সংগৃহীত)স্বশাসিত সংস্থাগুলোতে আর্থিক শৃঙ্খলা ফিরিয়ে আনতেই উদ্বৃত্ত অর্থ সরকারি কোষাগারে জমার বাধ্যবাধকতা তৈরিতে বিল পাস করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, কোনও অসৎ উদ্দেশ্যে বা অশুভ কার্যসম্পাদনে এ বিল পাস করা হয়নি।
বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে অর্থমন্ত্রী এসব কথা বলেন।
গতকাল বুধবার জাতীয় সংসদে স্বশাসিত সংস্থার উদ্বৃত্ত অর্থ কোষাগারে নিতে বিল পাস হয়েছে।
আ হ ম মুস্তফা কামাল বলেন, সংস্থার জমাকৃত মোট অর্থের ২৫ শতাংশ সরকার নিলে বাকি ৭৫ শতাংশ তো তাদের থাকবে। অতিরিক্ত টাকা রেভিনিউ ক্যাপিটাল খরচ বাদ দিয়ে ২৫ শতাংশ রেখে ব্যালেন্সটা রেখে দেবে। এটা হলো একটা জবাবদিহিতার ব্যাপার, টাকার জন্য না, টাকার চেয়ে বড় হলো আবারও বলি, ফিন্যান্সিয়াল ডিসিপ্লিন।
অর্থমন্ত্রী বলেন, ব্যাংকে সারপ্লাস ফান্ড অনেক বেশি, এটি থাকলেও লস। যে পরিমাণ টাকা থাকা উচিত সে পরিমাণ থাকা ভালো। এক ব্যাংক অন্য ব্যাংক থেকে ঋণ করতে পারে, নিয়ম আছে। আমি আবারও বলবো বিষয়টি হচ্ছে এ খাতে আর্থিক শৃঙ্খলা নিয়ে আসা। এর বাইরে কোনও উদ্দেশ্য নেই। সংস্থাগুলোর ব্যাংকে রাখা টাকা ট্রেজারিতে নিয়ে গেলে তারল্য সংকট হবে না। ব্যাংকগুলোর কাছ থেকে পাওয়া সর্বশেষ তথ্যমতে, স্বশাসিত সংস্থাগুলোর কাছে ১ লাখ ১৬ হাজার ১৪৩ কোটি অলস টাকা রয়েছে বলে জানান অর্থমন্ত্রী।





আরও পড়ুন...
বিরোধীদের আপত্তির মুখে স্বশাসিত সংস্থার উদ্বৃত্ত অর্থ কোষাগারে নিতে বিল পাস

 

/এসআই/এইচআই/

লাইভ

টপ