গার্মেন্টস বন্ধের নির্দেশনা বাতিল করলো বিকেএমইএ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৪, এপ্রিল ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৪৩, এপ্রিল ০২, ২০২০

সরকার ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় রেখে গার্মেন্টস কারখানা বন্ধ রাখার যে নির্দেশনা নেওয়া হয়েছিল, তা বাতিল করেছে নিট তৈরি পোশাক মালিকদের সংগঠন বিকেএমইএ। বৃহস্পবিার (২ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। সংগঠনটি জানায়, ৪ এপ্রিলে পর থেকে কারখানা মালিকরা প্রতিষ্ঠান খুলতে পারবেন, কোনও বিধি নিষেধ থাকছে না।

সংগঠনের সদস্যদের উদ্দেশে বলা হয়, ৪ এপ্রিলের পর থেকে করাখানা খুলবেন কিনা তা একান্তই আপনাদের ব্যক্তিগত সিদ্ধান্ত। কারখানা খুললে সেক্ষেত্রে অবশ্যই করোনাভাইরাসের আক্রমণ থেকে শ্রমিক ও কর্মকর্তাদের রক্ষা করার জন্য সকল স্বাস্থ্য সুরক্ষা নিতে হবে। এক্ষেত্রে শ্রমিকের সব ধরনের দায়-দায়িত্ব মালিকদের।

কারখানার মালিকদেরকে আরও বলা হয়, কারখানা পরিচালনাকালীন সময়ে যেমনভাবে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলতে হবে, তেমনি ছুটির পরে ফ্যাক্টরি খোলার সময় অবশ্যই শ্রমিক-কর্মকর্তাসহ সকলের মেডিক্যাল চেকআপ করতে হবে। তাদের কোনও রোগ না থাকার বিষয়টি সুনিশ্চিত হয়ে তবেই ফ্যাক্টরিতে প্রবেশ করতে দিন। পাশাপাশি তাদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করুন।

বিজ্ঞপ্তিতে শ্রমিকদের মার্চ মাসের বেতন যথাসময়ে পরিশোধ করতে বলা হয়। এ বিষয়ে মালিকদের সতর্ক করে প্রয়োজনে ব্যাংকের সঙ্গে অগ্রিম যোগাযোগ করতে বলা হয়। এমনকি কেউ কারখানা বন্ধ করার সিদ্ধান্ত নিলেও অবশ্যই শ্রম আইন অনুযায়ী সেটি করার নির্দেশ দেওয়া হয়। সেক্ষেত্রে বিষয়টি প্রথমে লিখিতভাবে বিকেএমইএ-কে জানাতে হবে।

/জিএম/এনএস/টিটি/

লাইভ

টপ