বাজার অভিযানে ১৫৬ ব্যবসা প্রতিষ্ঠান‌কে জরিমানা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩৪, মে ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৮, মে ০৩, ২০২০

সারাদেশে বাজারে অভিযান চালিয়ে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি না করা, মূল্য তালিকা না টানানোসহ কয়েকটি অভিযোগে ১৫৬টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে ৫ লাখ ৪৩ হাজার ৯০০ টাকা জরিমানা করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। রবিবার (৩ মে) বাজারে অভিযান চালিয়ে এই জরিমানা আদায় করা হয় বলে জানান প্রতিষ্ঠানটির উপপরিচালক মাসুম আরেফিন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জানায়, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি’র সার্বিক নির্দেশনায় ও  জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহার নেতৃত্বে  সারাদেশে ৯৫টি  বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালনা ও জ‌রিমানা করা হয়।

পরিচালক (প্রশাসন) শামীম আল  মামুনের তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক  আব্দুল জব্বার মণ্ডল,রোজিনা সুলতানা, মাগফুর  রহমান ও ইন্দ্রানী রায় ।

মাসুম আরেফিন জানান, ঢাকা মহানগরীতে  অধিদফতরের ৭ জন কর্মকর্তার নেতৃত্বে  ১৭টি  বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালিত হয়। এছাড়া, ঢাকার বাইরে বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকের নেতৃত্বে ৭৮টি বাজারে অভিযান পরিচালনা করা হয়। পাশাপাশি ৭২টি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয়  (ট্রাক সেল) তদারকি করা হয় এবং ভোক্তাদের সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য ক্রয় করতে আহ্বান জানানো হয়।

অভিযান প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, ‘রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে বাণিজ্যমন্ত্রীর সার্বিক নির্দেশনায় রাজধানী ঢাকাসহ সারাদেশে পাইকারি ও খুচরা বাজার তদারকি করা হচ্ছে।’

তিনি  জানান,  দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুত রয়েছে। বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদার তুলনায় যোগান অনেক বেশি। কোনও পণ্যের ঘাটতি নেই। তাই কৃত্রিম উপায়ে কোনও পণ্যের সংকট সৃষ্টি করে ভোক্তাদের ভোগান্তি বাড়ালে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং তা অব্যাহত থাকবে।

 

/এসও/এপিএইচ/

সম্পর্কিত

লাইভ

টপ