X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ব্যাংক খোলা, করোনা প্রতিরোধে যা করতে হবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ মে ২০২০, ২২:১৬আপডেট : ০৭ মে ২০২০, ২২:৪৩

করোনাকালে ব্যাংকিং কার্যক্রম, ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

সাধারণ ছুটিতেও ব্যাংক খোলা রয়েছে। ধীরে ধীরে ব্যাংকে লেনদেনও বাড়তে শুরু করেছে। অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানও চালু হতে যাচ্ছে। ফলে ব্যাংকগুলোতে লেনদেন আরও বেড়ে যাবে। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার (৭ মে) বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

বৃহস্পতিবার জারি করা এই নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক খোলার আগে মহামারি প্রতিরোধকারী সামগ্রী যেমন—মাস্ক, জীবাণুমুক্তকরণ সামগ্রী ইত্যাদি সংগ্রহ করতে হবে। আপৎকালীন পরিকল্পনা তৈরির পাশাপাশি সংক্রমিত বস্তুর ডিসপোজাল এলাকা স্থাপন করতে হবে। সব ইউনিটের জবাবদিহিতা নিশ্চিত এবং কর্মীদের প্রশিক্ষণ জোরদার করতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, কর্মীদের স্বাস্থ্য পর্যবেক্ষণের ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে। প্রতিদিন কর্মীদের স্বাস্থ্যবিষয়ক অবস্থা নথিভুক্ত করে যারা অসুস্থতা অনুভব করবে, তাদের সঠিক সময়ে চিকিৎসা দেওয়ার ব্যবস্থা নিতে হবে। এছাড়া, ব্যাংকের প্রবেশমুখে তাপমাত্রা পর্যবেক্ষণকারী যন্ত্র স্থাপন করতে হবে বা তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা রাখতে হবে। শুধুমাত্র স্বাভাবিক তাপমাত্রা সম্পন্ন ব্যক্তিদেরই ঢুকতে দিন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, বায়ু চলাচল বৃদ্ধি করতে হবে। সেন্ট্রাল এয়ার কন্ডিশনার ব্যবহার করার ক্ষেত্রে এয়ার কন্ডিশনারের স্বাভাবিক ক্রিয়াকে নিশ্চিত করতে হবে। বিশুদ্ধ বাতাস বৃদ্ধি করার পাশাপাশি এয়ার সিস্টেমে ফিরে আসা বাতাসকে বন্ধ রাখতে হবে। সর্বসাধারণের ব্যবহার্য সুবিধাগুলো নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে (যেমন কিউইং মেশিন, কাউন্টার, চিফার মেশিন, রোলার পেন, ক্যাশ কাউন্টার, এটিএম, জনসাধারণের বসার জায়গা ইত্যাদি)।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে,  জনসাধারণের চলাচলের এলাকা যেমন— ব্যাংকের লবি, এলিভেটর এবং তথ্যকেন্দ্র পরিষ্কার পরিচ্ছন্ন এবং ময়লা সময় মতো পরিষ্কার করতে হবে। এছাড়া, এটিএমে প্রবেশ করার লাইনে দাঁড়ানোর বা ব্যবহারের সময় সামাজিক দূরত্ব বজায় রাখার কথা মনে করিয়ে দেওয়ার জন্য লাইনে এক মিটার দূরত্ব বজায় রাখার (লাইনে এক মিটার দূরত্ব অন্তর অপেক্ষা করা) ব্যবস্থা স্থাপন করতে হবে।

ব্যবসায়িক কাজে ব্যাংকে আসা মানুষের সংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে। প্রতিদিনের ব্যবসায়িক কাজের জন্য ই-ব্যাংকিং অথবা এটিএম ব্যবহারের পরামর্শ দিতে হবে। কাউন্টারে জীবাণুনাশকের ব্যবস্থার পাশাপাশি সবাইকে হাত পরিষ্কার করার ব্যাপারে সচেতন করতে হবে।

ব্যাংকের স্টাফদের ব্যক্তিগত সুরক্ষা জোরদার করতে হবে এবং মাস্ক পরতে হবে। হাতের হাইজিনের প্রতি লক্ষ রাখতে হবে এবং হাঁচি দেওয়ার সময় মুখ এবং নাক টিস্যু বা কনুই দিয়ে ঢাকতে হবে। ব্যাংকে আগত সবাইকে মাস্ক পরতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, পোস্টার এবং বুলেটিন বোর্ডের মাধ্যমে স্বাস্থ্য জ্ঞান পরিবেশন জোরদার করতে হবে। যদি নিশ্চিত কোভিড-১৯ রোগী থাকে, তবে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশনা অনুসারে জীবাণুমুক্তকরণ করতে হবে এবং একইসঙ্গে এয়ার কন্ডিশনিং ও ভেন্টিলেশন সিস্টেমকে পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে। মূল্যায়ন হওয়ার আগে পুনরায় তা চালু করা উচিত হবে না। মাঝারি ও উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায়, ব্যাংকগুলোকে তাদের বিজনেস আওয়ার সংক্ষিপ্ত করতে এবং আগত লোকের সংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে।

/জিএম/এপিএইচ/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ