এসএমই খাতে আগ্রহী তুরস্ক, আমদানি বাড়াতে আলজেরিয়াকে আহ্বান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:২০, জুলাই ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:২০, জুলাই ২৪, ২০২০

বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের (এসএমই) উন্নয়নে তুরস্ক কাজ করতে আগ্রহী বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান। অন্যদিকে বাংলাদেশ থেকে শিল্পপণ্য আমদানি বাড়াতে আলজেরিয়ার রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানিয়েছে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার (২৩ জুলাই) শিল্প মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে তুরস্কের রাষ্ট্রদূত বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে আগ্রহ প্রকাশ করেন। রাষ্ট্রদূত বলেন, ‘এসএমই শিল্প খাতে তুরস্কের দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে দুই দেশের শিল্প উদ্যোক্তারাই লাভবান হতে পারেন।’

অন্যদিকে বাংলাদেশে নিযুক্ত আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ লারবির সঙ্গে ভার্চুয়াল বৈঠকে শিল্পমন্ত্রী বাংলাদেশ থেকে অধিক পরিমাণে ওষুধ, মেলামাইন, সিরামিক, প্লাস্টিক, চামড়া ও পাটজাত পণ্য আমদানির আহ্বান জানান।

রাষ্ট্রদূত বলেন, ‘খাদ্য নিরাপত্তা জোরদারে বাংলাদেশে প্রতিবছর আলজেরিয়া থেকে সার আমদানি করছে। বন্ধুপ্রতিম দেশ হিসেবে বাংলাদেশকে আগামী দিনেও আলজেরিয়া নিরবচ্ছিন্নভাবে সার সরবরাহ করে যাবে। বাংলাদেশের উল্লেখযোগ্য পরিমাণে জনবল আলজেরিয়ার সার কারখানাগুলোতে দক্ষতা ও সুনামের সঙ্গে কাজ করছেন।’

বাংলাদেশে বিশ্বমানের সার কারখানা স্থাপনে আলজেরিয়ার প্রযুক্তি, অভিজ্ঞতা ও দক্ষতা কাজে লাগানো যেতে পারে বলে মন্তব্য করেন রাষ্ট্রদূত। তিনি জানান, এক্ষেত্রে আলজেরিয়ার সরকার প্রয়োজনীয় সহায়তা দিতে আগ্রহী।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগসহ শিল্প মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ভার্চুয়াল এই বৈঠকে সংযুক্ত ছিলেন।

/এসএমএ/এনএস/এমওএফ/

লাইভ

টপ