X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাপেক্স নিয়ে হতাশ জ্বালানি প্রতিমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ অক্টোবর ২০২০, ১৭:৫৫আপডেট : ০৩ অক্টোবর ২০২০, ১৮:৪০

নসরুল হামিদ বিপু বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) নিয়ে হতাশা প্রকাশ করেছেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। শনিবার (৩ অক্টোবর) পাক্ষিক এনার্জি অ্যান্ড পাওয়ার আয়োজিত সাপ্তাহিক ‘ইপি টকস’-এ হতাশার কথা জানান তিনি।
প্রতিমন্ত্রী বলেন, প্রতিষ্ঠানটিকে শক্তিশালী হিসেবে গড়ে তুলতে চাইলেও কর্মীরা তা করে দেখাতে ব্যর্থ হয়েছেন। এখানে আন্তর্জাতিক মানের কোনও কর্মী নেই। অতীতেও তেমন কেউ ছিলেন না। শুধু সরকারের কাছ থেকে অনুদান নিয়ে চলার চিন্তা বাদ দিয়ে স্বাবলম্বী হতে হবে।

বাপেক্সের আবিষ্কৃত গ্যাস ক্ষেত্র বিদেশি কোম্পানির হাতে ছেড়ে দেওয়া, বাপেক্সকে কাজ করতে না দেওয়া, গ্যাস উন্নয়ন তহবিলের অর্থ অনুদানের বদলে ঋণ হিসাবে দেওয়া নিয়ে অনুষ্ঠানে বক্তারা সরকারের সমালোচনা করেন।

প্রতিমন্ত্রী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, বাপেক্সই একমাত্র প্রতিষ্ঠান যাদের কর্মীরা কাজ বাদ দিয়ে শুধু সমালোচনা করেন। সরকার বাপেক্সকে শক্তিশালী করতে কাজ করলো কিন্তু বাপেক্স শক্তিশালী হতে পারলো না। এই দায় কার সেটি চিন্তা করে না।
বাপেক্সের জন্য স্বতন্ত্র বেতন স্কেল করার দাবি প্রসঙ্গে বলেন, এটি বাপেক্স চায় কিনা সবার আগে সেই বিচার করতে হবে। তিনি বলেন, টেংরাটিলা বিস্ফোরণে আদালত যখন প্রশ্ন করলো এখানে বিস্ফোরণ ঘটতে পারে এমন কথা তো বাপেক্সের এমডিও জানতেন। তাহলে তিনি কেন সই করছেন? তখনকার এমডি আদালতকে বলেছেন, তিনি তো ভূতাত্ত্বিক। তিনি খনন প্রকৌশলী নন। এই হচ্ছে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালকদের অবস্থা।

বাপেক্স নিয়ে হতাশ জ্বালানি প্রতিমন্ত্রী

বাপেক্সকে আন্তর্জাতিক কোম্পানিতে রূপান্তরের দাবি সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, এজন্য যে দক্ষ জনবলের দরকার বাপেক্সে এখন তেমন কেউ নেই। অতীতে যারা কাজ করেছেন তাদের মধ্যেও কেউ নেই। বাপেক্স এর কূপ খনন করার মহাপরিকল্পনা তারাই দিয়েছিল। কিন্তু পরে দেখা গেলো তারা ড্রিলিং লোকেশনই দিতে পারে না। প্রতিমন্ত্রী বলেন, তারা যদি এমন কাজ করে তাহলে আমাদের কী করার আছে। রাজনৈতিক নেতারা তো ভূতাত্ত্বিক নয়।

প্রতিমন্ত্রী বলেন, বাপেক্সকে গ্যাস উন্নয়ন তহবিলের অর্থ অনুদান হিসেবে দিতে হবে এমন দাবি এসেছে। কিন্তু লিল্লার টাকা দিয়ে একটি কোম্পানি কীভাবে পরিচালিত হবে। অনন্তকাল এভাবে চলতে পারে না। তিনি বলেন,  বিদেশি কোম্পানিকে কাজ দেওয়া হচ্ছে কারণ বাপেক্স সব পারছে না। ওদের চারটা রিগ এখন ব্যস্ত, তাহলে আর কাজ কে করবে। বিদ্যুতে যদি বেসরকারি কোম্পানি কাজ করতে পারে, তাহলে গ্যাসে কেন নয়।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ আলী বলেন, মন্ত্রণালয়ের নির্দেশনায় ছয় মাসের কাজের কর্মপরিধি ঠিক করা হয়েছে। বাপেক্স এখন চারটি রিগ (খনন যন্ত্র) চার জায়গায় কাজ করছে। ২০০৯ থেকে  ২০২০ সাল পর্যন্ত ১৭টা নতুন গ্যাস স্ট্রাকটার চিহ্নিত করেছি। বাপেক্স এখন ৩২টি প্রকল্পে কাজ করছে। তিনি বাপেক্স এর কর্মকাণ্ড তুলে ধরেন।

জ্বালানি বিশেষজ্ঞ খন্দকার সালেক সুফি বলেন, বাপেক্স স্থলভাগে যে কোনও জায়গাতে কাজ করতে পারে। বাপেক্স বোর্ডে যারা আছেন তাদের বাপেক্স পরিচালনার যোগ্যতাই নেই। বাপেক্স বাঁচলেই অন্য সব কোম্পানি বাঁচবে। বাপেক্স আন্তর্জাতিক কোম্পানির আদলে গঠন করা উচিত। তিনি বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতের ওএনজিসি  আন্তর্জাতিক মানের কাজ করছে। অস্ট্রেলিয়ার ক্যালগেরিতেই বাপেক্স এর ১০০ জন সাবেক ভূতাত্ত্বিক এবং প্রকৌশলী রয়েছে। তারা এমনিতে দেশ ছেড়ে চলে যায়নি। তাদের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করা হয়েছে বলে তারা বাপেক্স ছেড়ে চলে গেছে।

মূল প্রবন্ধে বাপেক্স এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোর্তজা আহমেদ চিশতি ছাতকে গ্যাস উত্তোলনের ওপর জোর দেন। তিনি বলেন, এই ক্ষেত্র থেকে তৃতীয়মাত্রার জরিপ শেষে দ্রুত গ্যাস উত্তোলন প্রয়োজন। ক্রমান্বয়ে বিবিয়ানা গ্যাস উত্তোলন কমতে শুরু করেছে। এই ক্ষেত্রের গ্যাস কমে গেলে বিদেশ থেকে এলএনজি আমদানি করে চাহিদা মেটাতে হবে। এজন্য ছাতক গ্যাসক্ষেত্র থেকে উত্তোলনের উদ্যোগ নেওয়া উচিত। তিনি বলেন, বাপেক্স এর ব্যবস্থাপনা কমিটির বেশিরভাগ সদস্যের কোনও কারিগরি জ্ঞান থাকে না। বাপেক্স বোর্ডে অভিজ্ঞদের নিয়োগ দেওয়ার ওপর জোর দেন তিনি। এজন্য বিভিন্ন ক্ষেত্রে পরামর্শক নিয়োগ এবং বাপেক্স এর দক্ষ জনবল নিয়োগ দেওয়ার আহ্বান জানান তিনি।

জ্বালানি বিশেষজ্ঞ ম. তামিম বলেন, আগে বাপেক্স কী করেছে সেই সমালোচনা করার কোনও মানে নাই। বরং আগামী দশ বছর বাপেক্স কী করবে তা নীতিনির্ধারকদের আগে ঠিক করতে হবে। তার ওপর নির্ভর করে বাপেক্স কাজের পরিকল্পনা করবে। তিনি বলেন, বাপেক্সকে আন্তর্জাতিক কোম্পানিগুলোর মতো কাজ করার মতো করে যোগ্য করে তুলতে হবে। দেশে নয় দেশের বাইরেও যাতে তারা কাজ করতে পারে। বাপেক্সও আইওসির মতো অন্য দেশে থেকে আয় করবে।

ইপি সম্পাদক মোল্লাহ আমজাদের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বদরুল ইমাম, তিতাসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোক্তাদীর আলি বক্তব্য রাখেন।

 

/এসএনএস/এমআর/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!