X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পদ্মা অয়েলের তেল নিতে চায় না দেশি এয়ারলাইনগুলো

চৌধুরী আকবর হোসেন
০৬ নভেম্বর ২০২২, ২৩:০০আপডেট : ০৭ নভেম্বর ২০২২, ১৫:২৬

এয়ারলাইন পরিচালনা ব্যয়ের ৪০ থেকে ৪৬ ভাগই জ্বালানি খরচের ওপর নির্ভরশীল। বাংলাদেশে বর্তমান জেট ফুয়েল এককভাবে বিক্রি করছে পদ্মা অয়েল। দেশি এয়ারলাইন ও হেলিকপ্টার অপারেটরদের দাবি, দেশে পদ্মা অয়েল জেট ফুয়েলের দাম আন্তর্জাতিক বাজারের চেয়ে অনেক বেশি রাখছে এবং এ কারণে এভিয়েশন খাত অস্তিত্বের সংকটে। এই যুক্তি দেখিয়ে পদ্মা অয়েলের মনোপলি ব্যবসার বিকল্প হিসেবে তিনটি প্রস্তাব বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়কে দিয়েছে এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এওএবি)।

আজ (৬ নভেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বরাবর এই চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে স্বাক্ষর করেছেন এওএবি মহাসচিব এম মফিজুর রহমান ও সহ-সভাপতি আবদুল্লাহ্ আল মামুন। তাদের প্রস্তাব তিনটি হলো–

১) দেশীয় প্রাইভেট সেক্টর এয়ারলাইন্সের এবং হেলিকপ্টার অপারেটরদের জন্য সরাসরি পারটেক্স পেট্রোলিয়াম থেকে জ্বালানি কেনার অনুমোদন, ২) প্রয়োজনে প্রতিযোগিতামূলক মূল্যে বিদেশ থেকে জেট ফুয়েল আমদানির অনুমোদন প্রদান, ৩) অভ্যন্তরীণ জ্বালানি মূল্য আন্তর্জাতিক ফ্লাইটের জ্বালানির মূল্যের সঙ্গে সমন্বয় করা।

এওএবি মহাসচিব ও নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক এম মফিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, জ্বালানি তেলের অত্যধিক মূল্যবৃদ্ধি এভিয়েশন খাতকে আঘাত করেছে। পদ্মা অয়েল এককভাবে উচ্চ মূল্যে জালানি তেল বিক্রি করছে। এজন্য বিকল্প প্রস্তাব আমরা দিয়েছি। বর্তমানে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো নিজেরাই তেল আমদানি করতে পারে। পার্শ্ববর্তী দেশে এয়ারলাইনগুলো তাদের প্রয়োজনীয় জ্বালানি সরাসরি আমদানি করতে পারে। আমরাও এই সুবিধা পেলে সব এয়ারলাইন মিলে আমদানি করে বিতরণ ব্যবস্থা করে নিতে পারবো।

তিনি আরও বলেন, অন্য প্রতিষ্ঠানকে জেট ফুয়েল বিক্রির অনুমতি দিলে প্রতিযোগিতামূলক দামে জেট ফুয়েল ক্রয়ের সুযোগ হবে। এই প্রস্তাবও আমরা দিয়েছি। তেলের দাম না কমলে এয়ারলাইনগুলো দেউলিয়া ঘোষণা শুধু সময়ের ব্যাপার।

মন্ত্রণালয়কে দেওয়া এওএবি’র চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশকে একটি আঞ্চলিক এভিয়েশন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার লালিত স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে আমরা সর্বোচ্চ চেষ্টা এবং বিপুল অঙ্কের বিনিয়োগ করেছি। কিন্তু বাংলাদেশে অতি মূল্যের জেট ফুয়েলের কারণে এভিয়েশন খাত অস্তিত্বের সংকটে। কেননা, এয়ারলাইন পরিচালনা ব্যয়ের ৪০ থেকে ৪৬ ভাগই জ্বালানি খরচের ওপর নির্ভরশীল। এভিয়েশন খাত দীর্ঘ করোনাকালীন সময়ের অভিঘাতে ধ্বংসের দ্বারপ্রান্তে উপনীত হয়। ইউক্রেন যুদ্ধের ফলে জ্বালানি তেলের অত্যধিক মূল্যবৃদ্ধি এই খাতে উপর্যুপরি আঘাত করেছে।

জেট ফুয়েল বিশেষ করে অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য বাংলাদেশে প্রায়ই আন্তর্জাতিক বাজার মূল্যের চেয়ে ৩০ থেকে ৪০ শতাংশ বেশি মূল্যে কিনতে হয়। ফলে জিএমজি, ইউনাইটেড ও রিজেন্টের মতো সম্ভাবনাময় এয়ারলাইনগুলো দেউলিয়া হয়েছে। জেট ফুয়েল বিক্রির একক কর্তৃত্ব পদ্মা অয়েল কোম্পানির হাতে থাকায় এয়ারলাইনগুলো প্রতিযোগিতামূলক দামে জেট ফুয়েল কেনার অধিকার থেকে বঞ্চিত। অন্যদিকে একই জ্বালানি অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য আন্তর্জাতিক ফ্লাইটের জ্বালানির চেয়ে ১৫ থেকে ২৫ শতাংশ বেশি মূল্যে কিনতে হয়।

চিঠিতে আরও বলা হয়, অতি সম্প্রতি অভ্যন্তরীণ ফ্লাইটের জ্বালানির মূল্য পাঁচ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়েছে। পক্ষান্তরে আন্তর্জাতিক ফ্লাইটের জ্বালানি মূল্য ৯ সেন্ট (প্রায় দশ টাকা) কমিয়ে ১ ডলারে নির্ধারণ করা হয়েছে, যা অভূতপূর্ব।  প্রতি মাসে অভ্যন্তরীণ ক্ষেত্রে ৪৪ দশমিক পাঁচ লাখ লিটার জেট ফুয়েল ব্যবহৃত হয়। পক্ষান্তরে আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে ৫ দশমিক শূন্য তিন কোটি লিটার প্রয়োজন হয়। জেট ফুয়েলের সামগ্রিক চাহিদা বিবেচনায় অভ্যন্তরীণ চাহিদা মাত্র আট শতাংশ।

এওএবি’র দাবি, সাম্প্রতিক মূল্য সমন্বয়ের ফলে অভ্যন্তরীণ জ্বালানিতে বিপিসির আয় মাত্র দুই হাজার ২২৫ কোটি টাকা বাড়বে। অন্যদিকে আন্তর্জাতিকে ৫০ দশমিক তিন কোটি টাকা লোকসান হবে। যা বছর শেষে ৬০০ কোটি টাকার পুঞ্জিভূত লোকসানে পর্যবসিত হবে। এ পদক্ষেপের যৌক্তিক কারণ অনুধাবন করা কঠিন। অথচ আন্তর্জাতিক ক্ষেত্রে মাত্র এক সেন্ট মূল্য বৃদ্ধি করে অভ্যন্তরীণ আয় বৃদ্ধি দ্বিগুণ করা সম্ভব হতো। ভাষ্যমতে, আন্তর্জাতিক ফ্লাইটের জ্বালানিমূল্য International Jet Fuel Price Index অনুসারে অপর পক্ষে অভ্যন্তরীণ মূল্য পার্শ্ববর্তী ভারতীয় এয়ারপোর্টগুলোর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে করা হয়ে থাকে, যা যৌক্তিক মনে হয় না।

তারা বলছে, অভ্যন্তরীণ জ্বালানির অতি মূল্যায়নের ফলে উড়োজাহাজের টিকিট মূল্য যাত্রীর ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। ফলে যাত্রী সংকটে ব্যাপক পতন লক্ষণীয়। যা সাধারণ চাহিদার এক-তৃতীয়াংশ কম। এর ফলে সরকারের সার্বিক কর আদায় প্রতিমাসে সাত দশমিক দুই কোটি টাকারও কম হবে।

বর্তমানে প্রাইভেট সেক্টর এয়ারলাইনস অভ্যন্তরীণ যাত্রীর ৭৫ ভাগের বেশি পরিবহন করে থাকে। কিন্তু বিদ্যমান জ্বালানি মূল্য পরিস্থিতিতে এই খাতের ধ্বংস অনিবার্য। ফলশ্রুতিতে আকাশ পথে যোগাযোগের মতো অত্যন্ত প্রয়োজনীয় মাধ্যম না থাকার ফলে দেশের সার্বিক ব্যবসা-বাণিজ্য স্থবির হবে। বাংলাদেশকে অন্যতম এভিয়েশন কেন্দ্র প্রতিষ্ঠার প্রধানমন্ত্রীর দীর্ঘ লালিত স্বপ্ন অপূর্ণ থেকে যাবে বলে দাবি কেরে এওএবি।

এ বিষয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ বলেন, দেশীয় এভিয়েশন কোম্পানিগুলো যদি দাম অ্যাডজাস্ট করতে বলে আমাদের কোনও আপত্তি নেই। আমরা প্রতিমাসে এমনিতেই আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিলিয়ে দাম অ্যাডজাস্ট করে থাকি। যদি আরও কমতেও হয় কমানো যাবে। এতে যদি তাদের সুবিধা হয় আমাদের আপত্তি নেই। তিনি বলেন, জেট ফুয়েল এমনিতে আমাদের সবচেয়ে কম ব্যবহৃত পণ্য। নিজেদের দাম উঠে গেলে যা কমানো যায় তাই কমাতে পারি আমরা।

আরও পড়ুন- জেট ফুয়েল: অভ্যন্তরীণে দাম বেড়েছে, কমেছে আন্তর্জাতিকে

 

/এসএনএস/এফএস/এমওএফ/
সম্পর্কিত
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয়আবার কমলো ডিজেল ও কেরোসিনের দাম
বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার সবাইকে স্বস্তি দেবে: প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ