X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

কম দামের আশায় প্রাণের ঝুঁকিতে এলপিজির ভোক্তারা

সঞ্চিতা সীতু
১৩ জুলাই ২০২৩, ০০:৩০আপডেট : ১৩ জুলাই ২০২৩, ০০:৩০

দামের সুবিধায় ঝুঁকি বিবেচনা না করেই সিলিন্ডার নিয়ে ভোক্তা ছুটছেন অটোগ্যাস স্টেশনে। এতে ঘটতে পারে প্রাণহানির মতো বড় দুর্ঘটনা। এ নিয়ে জ্বালানি বিভাগে অভিযোগ জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অবৈধ এই প্রক্রিয়া রুখতে কঠোর নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছে জ্বালানি বিভাগ।

এক কেজি অটোগ্যাসের দাম ৪৬ টাকা ৫৯ পয়সা। সে হিসাবে ১২ কোজি এলপিজি (তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস) যদি কেউ রিফুয়েলিং স্টেশনে গিয়ে নেয় খরচ পড়ে ৫৫৯ টাকা। কিন্তু এলপিজি অপারেটরদের কাছে একটি এলপিজির সরকার নির্ধারিত দাম ৯৯৯ টাকা। যদি ধরে নেওয়া হয় সরকার নির্ধারিত দামেই সারাদেশে এলপিজি বিক্রি হচ্ছে তাহলেও দুই দামে পার্থক্য ৪৪০ টাকা।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বলছে, এই দামের সুবিধা নিতে ঝুঁকিপূর্ণ উপায়ে এখন গৃহস্থালির এলপিজি বোতলগুলো এলপিজি রিফুয়েলিং স্টেশনে নিয়ে ভর্তি করা হচ্ছে। এতে করে প্রাণহানির ঝুঁকি বাড়ছে।

এলপিজি বোতল রিফুয়েলিং করার জন্য সুনির্দিষ্ট অবকাঠামো রয়েছে। সেখানে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেই কাজটি করা হয়ে থাকে। কিন্তু এভাবে রিফুয়েলিং করলে যে কোনও সময় বড় রকমের দুর্ঘটনা ঘটার শঙ্কাও থাকে।

সম্প্রতি জ্বালানি বিভাগের এক সভায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান নূরুল আমিন বলেন, রিফুয়েলিং স্টেশনে নিয়ে যেমন বোতল ভরা হচ্ছে, আবার বড় বোতল থেকে ছোট বোতলেও এলপিজি ভরা হচ্ছে। এই ভরার ক্ষেত্রে অনেক সময় আগে বোতলের মধ্যে পানি এবং বালি ভরে গ্যাস কম দেওয়া হচ্ছে। সাম্প্রতিক সময়ে সাভারের একটি দুর্ঘটনার কথা তুলে ধরে চেয়ারম্যান জানান, এরকম কাজ করতে গিয়ে সাভারে দুজন মারা গেছে।

মন্ত্রণালয় বলছে, এ ধরনের কাজ বন্ধ করার জন্য মনিটরিং বাড়ানোর নির্দেশ দিয়েছেন জ্বালানি সচিব মো. খায়রুজ্জামান।

দেশে এখন প্রতিটি জেলায় এলপিজি বা অটোগ্যাস রিফুয়েলিং স্টেশন গড়ে উঠেছে। যদিও এলপিজিতে চলাচলকারী গাড়ির সংখ্যা সেভাবে বাড়েনি। ফলে অটোগ্যাস স্টেশনগুলো দিনের বেশিরভাগ সময়ে অলস বসে থাকে।

কর্মকর্তারা বলছেন, এসব কাজ বেশিরভাগ সময়ে গোপনে করা হয়। কাজগুলো করার জন্য সংঘবদ্ধ চক্র রয়েছে। যারা রাতের আঁধারে এসব কাজ করে থাকে। বিশেষ করে যারা এলপিজি বিক্রি করে থাকে তারা এক সঙ্গে অনেকগুলো খালি সিলিন্ডার নিয়ে এসে রিফুয়েলিং স্টেশনে ভর্তি করে নিয়ে যায়। এতে সিলিন্ডার প্রতি তাদের আয় বেড়ে ৬০০ থেকে ৭০০ টাকা হয়।

কর্মকর্তাদের মতে বিষয়টি দুই দিক থেকে ঝুঁকিপূর্ণ। যখন এলপিজি সিলিন্ডার অটোগ্যাস স্টেশন থেকে রিফুয়েলিং করা হবে তখনও দুর্ঘটনা ঘটতে পারে। আবার যখন মানুষ রান্নাঘরে এটি ব্যবহার করবেন তখনও দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। তাদের মতে, যখন কারখানায় সিলিন্ডারগুলো রিফুয়েল করা হয় তখন সব কিছু পরীক্ষা করে দেখা হয়। কিন্তু অটোগ্যাস স্টেশনে সে ধরনের পরীক্ষার কোনও সরঞ্জাম নেই।

কাঁঠালবাগানের সোনালী এন্টারপ্রাইজের মালিক জাকির হোসেন বলেন, আমরা এই কথা শুনেছি। ঠিক শহরের মধ্যে না, আশেপাশের এলাকায় এইভাবে রিফুয়েলিং করা হচ্ছে। এতে তারা কম দামে কিনলে তো আমরা লোকসানে পড়ে যাবো। অন্যদিকে এটা খুবই রিস্কি। আমার দোকান থেকে যারা সিলিন্ডার নেয় আজ পর্যন্ত কোথাও কোনও দুর্ঘটনা ঘটেনি। এইভাবে গ্যাস ভরতে গেলে তো দুর্ঘটনা ঘটতেই পারে। সরকারের উচিত এটা বন্ধ করা।

জানতে চাইলে এলপিজি অপারেটর সংগঠনের চেয়ারম্যান আজম জে চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, অভিযোগ পাওয়ার পর বিইআরসি এবং মন্ত্রণালয়ে এ বিষয়ে অভিযোগ জানিয়েছি— যাতে এটি বন্ধ করতে সরকার উদ্যোগ নেয়। এদিকে আমাদের অপারেটরদেরও বলা হয়েছে কড়া নজর রাখতে। তিনি বলেন, আসলে মানুষ সস্তা জিনিস খোজে, ঝুঁকির কথা ভাবে না। তাই এই ধরনের কর্মকাণ্ড বাড়ছে। আমরা চেষ্টা করছি এসব বন্ধ করতে।

/এসএনএস/এমএস/
সম্পর্কিত
পরপর দুবার কমলো এলপিজির দাম
১২ কেজির গ্যাস সিলিন্ডারের দাম কমলো, আজ থেকেই কার্যকর
আরও বাড়লো এলপিজির দাম
সর্বশেষ খবর
বৃষ্টিতেই কাটলো ওয়াসার পানির সংকট
বৃষ্টিতেই কাটলো ওয়াসার পানির সংকট
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস