X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

খাগড়াছড়িতে তিন মাসে ধর্ষণের শিকার ৫ পাহাড়ি নারী

খাগড়াছড়ি প্রতিনিধি
২৪ জুন ২০১৮, ০৪:২০আপডেট : ২৪ জুন ২০১৮, ০৪:২৬

খাগড়াছড়ি

খাগড়াছড়িতে তিন মাসে ৫ পাহাড়ি নারী ধর্ষণের শিকার হয়েছেন। ধর্ষণের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচারের মুখোমুখি করা হলেও উদ্বেগ প্রকাশ করেছেন সুশীল সমাজের প্রতিনিধিরা। এসব ঘটনার পুনরাবৃত্তি রোধে জনসচেতনতা বৃদ্ধিসহ আইনের যথাযথ প্রয়োগের দাবি জানান তারা।


































সর্বশেষ গত ২১ জুন খাগড়াছড়ি জেলা পরিষদ পার্কে ৫ তরুণ সংঘবদ্ধ ধর্ষনের শিকার হয় এক ত্রিপুরা তরুণী। এই ঘঁনায় চলছে নিন্দা ও প্রতিবাদ।
খাগড়াছড়ি সদর থানার অফিসার ইনচার্জ মোঃ শাহদাত হোসেন টিটু বলেন গত ২১ জুন ঘটনার সঙ্গে সঙ্গে পুলিশ ও সেনাসদস্যরা মিলে পুরো এলাকা ঘিরে ফেলে এবং ঘটনায় জড়িত থাকার অভিযোগে খাগড়াছড়ি সদরের জিরোমাইল এলাকার মো. কাশেম আলীর ছেলে মো. মোজাম্মেল, ১৮, দক্ষিণ গঞ্জপাড়া এলাকার মৃত আলী হোসেনর ছেলে মো. আনোয়ার হোসেন, ১৮, একই এলাকার জয়নাল আবেদীনের ছেলে সাইফুল ইসলাম অন্তর, সামছু মিয়ার ছেলে সাখাওয়াত হোসেন বাবু এবং মোঃ ইসরাফিল মিয়ার ছেলে রূবেল হোসেনসহ অজ্ঞাতনামা ৩/৪জনকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(৩)/৩০ ধারা তৎসহ পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনের ৮(১)/৮(৭) ধারায় মামলা করা হয়।
মামলাকারী নারী ও শিশু নির্যাতন দমন আইনের ২২ ধারায় এবং আসামি সাইফুল ইসলাম, আনোয়ার হোসেন ও রূবেল হোসেন ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান মোহাম্মদ নোমানের আদালতে ২২জুন বিকেলে জবানবন্দি প্রদান করেন। আদালত স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করার পর আসামিদের জেল হাজতে প্রেরণ করার নির্দেশ দেন।
এর আগে গত ২৯ মে ৩ জন মারমা তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে মহালছড়ি থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(৩)/৩০ ধারায় মামলা করা হয়। মামলার বাদী এজাহারে মংসানু উল্লেখ করেন ২৯ মে, ২০১৮ইং তারিখে বিকেল পৌনে সাতটায় তার ধর্ষণের শিকার তিন তরুণীকে মহালছড়ি উপজেলার পচাই কার্বারী এলাকার উথাই মারমার ছেলে সাফুল মারমা, ২০, একই এলাকার সুইলাপ্রু মারমার ছেলে সাচিং মারমা, ২০, একই উপজেলার মানিকছড়িমুখ এলাকার মক্কা ফ্রাদা চাকমার ছেলে রিদয় চাকমা, ২১ এবং একই এলাকার খিলু অং মারমার ছেলে থুইচিং মারমা মানিকছড়ি মুখ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পিছনের জঙ্গলে নিয়ে ধর্ষণ করে। এই ঘটনায় বাদী হয়ে ভিকটিমের বাবা মামলা দায়ের করলে পুলিশ আসামিদের গ্রেফতার করে । এই মামলায় ও আসামীরা স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন।
এছাড়া, গত ৮মার্চ ২০১৮ইং তারিখে মাটিরাঙা উপজেলায় ত্রিপুরা তরুনী কনাতি ত্রিপুরাকে ধর্ষণের অভিযোগে মামলা হলে পুলিশ একই উপজেলার গোমতি এলঅকার আব্দুল ছাত্তারের ছেলে আলম হোসেনকে গ্রেফতার করে। এই ঘটনার ধর্ষণের শিকারের বাবা বাদী হয়ে মাটিরাঙা থানায় আলম হোসেনকে আসামি করে মামলা করে। ৯৬দিন হাজতবাসের পর বিগত ১৩/৬/১৮ইং তারিখে আলম জামিনে মুক্তি লাভ করে।
খাগড়াপুর মহিলা কল্যান সমিতির সভানেত্রী শেফালিকা ত্রিপুরা বলেন ত্রিপুরা তরুণী ধর্ষিত হওয়ার প্রতিবাদে ও গ্রেফতারকৃত ধর্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন। তিনি বলেন, পাহাড়ি নারীরা আজ ঘরে-বাইরে কোথাও নিরাপদ নয়। অপরাধীদের দৃষ্টান্তমূলক বিচার না হওয়ায় নারী ধর্ষন দিনদিন বেড়েই চলেছে।
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য সুইচিংথুই মারমা বলেন পাহাড়ি নারীরা আজ সকল ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছে। বিভিন্ন সময় ধর্ষণের শিকার হলেও বিচার হয়না। তিনি দ্রুত সকল আসামির গ্রেফতার ও সুষ্ঠু বিচার দাবি করেন।

হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা ও সাধারণ সম্পাদক মন্টি চাকমা শনিবার (২৩ জুন ২০১৮) সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ২১ জুন দিনদুপুরে খাগড়াছড়ি জেলা সদরের পার্বত্য জেলা পরিষদ পার্কে এক ত্রিপুরা কিশোরীকে ধর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। জেলা পরিষদ পার্ক-এর মতো একটি জায়গায় দিনদুপুরে এমন ঘটনায় পার্কের নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছে মন্তব্য করে নেতৃদ্বয় বলেন, সেখানে প্রায় সময়ই নারীরা নানা হেনস্থা-নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ থাকার পরও পার্ক কর্তৃপক্ষ নিরাপত্তামূলক পদক্ষেপ না নেওয়ায় এই ঘটনা ঘটেছে। পার্বত্য চট্টগ্রামে ইচ্ছেমত পর্যটন স্পট তৈরি করে ধর্ষকদের অভয়ারণ্যে পরিণত করা হয়েছে বলেও অভিযোগ করেন তারা।
জেলা পুলিশ সুপার আলী আহমেদ খান বলেন এসব ঘটনায় সুশীল সমাজের লোকজন নিন্দা জানাবে-এটাই স্বাভাবিক। পুলিশ বসে নেই, কাজ করছে উল্লেখ করে তিনি বলেন প্রত্যেকটি ঘটনা ঘটার সাথে সাথেই আসামি গ্রেফতার করে আদালতে তোলা হয়েছে। আসামিরা জেল খাটছে। সাক্ষী প্রমাণের মাধ্যমে তাদের শাস্তি নিশ্চিত করা হবে।

/এমএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী