X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নির্বাচনি সহিংসতায় প্রাণ গেলো ৬ জনের 

বাংলা ট্রিবিউন ডেস্ক 
১১ নভেম্বর ২০২১, ১৪:৪৩আপডেট : ১১ নভেম্বর ২০২১, ১৫:৪৭

দ্বিতীয় দফার ইউনিয়ন পরিষদ নির্বাচনে নরসিংদী, কক্সবাজার, চট্টগ্রাম ও কুমিল্লায় সহিংসতায় চার জন নিহত হয়েছেন। এছাড়া সাতক্ষীরা, চট্টগ্রাম, ঝিনাইদহ, মানিকগঞ্জ, যশোর, কুমিল্লা, লক্ষ্মীপুরসহ দেশের বিভিন্ন এলাকায় ইউপি নির্বাচনকে ঘিরে সংঘর্ষের খবর জানা গেছে। ভোটের আগের রাতেও নারায়ণগঞ্জ ও বিভিন্ন এলাকায় সংঘর্ষের তথ্য জানিয়েছেন বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা।  

নরসিংদী প্রতিনিধি জানান, রায়পুরার বাঁশগাড়ি ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থদের মধ্যে নির্বাচনি সহিংসতায় গুলিতে তিন জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ১০ জন। বৃহস্পতিবার (১১ নভেম্বর) ভোরে বাঁশগাড়ি ইউনিয়নের টিরাবিল ঈদগাঁ ও চান্দেরকান্দি গ্রামে নৌকা ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটে। 
 
রায়পুরা সার্কেলের সহকারী পুলিশ সুপার সত্যজিৎ কুমার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নির্বাচনি সহিংসতায় এখন পর্যন্ত গুলিবিদ্ধ হয়ে তিন জন মারা গেছেন। নরসিংদী জেলা হাসপাতালে একজনের লাশ, সদর হাসপাতালে আরও একজন এবং অন্যজনের লাশ তার নিজ বাড়িতে রয়েছে। 

তিনি আরও জানান, এলাকায় আধিপত্য বিস্তার ও ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বাঁশগাড়ি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আশরাফুল হক ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রর্থী টেলিফোন প্রতীকের জাকির হোসেনের মধ্যে দ্বন্দ্ব চলে আসছে। এ ধারাবাহিকতায় ভোরে টিরাবিল ঈদগাঁ ও চান্দেরকান্দি গ্রামে এই দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। 

এতে গুলিবিদ্ধ হয়ে বাঁশগাড়ির নবাববাড়ি এলাকার সিরাজ মিয়ার ছেলে দুলাল মিয়া (৩৭) নিহত হন। তিনি বর্তমান চেয়ারম্যান আশরাফুল হকের ভাতিজা বলে নিশ্চিত হওয়া গেছে।  

এদিকে নরসিংদী জেলা হাসপাতালের আরএমও ডা. মিজানুর রহমান জানান, সকালে জেলা হাসপাতালে বাঁশগাড়ি এলাকার সুবহানপুর গ্রামের হক মিয়ার ছেলে জাহাঙ্গীরের (২৫) গুলিবিদ্ধ লাশ আসে। 

অন্যদিকে সদর হাসপাতালের আরএমও ডা. আমিরুল ইসলাম শামীম জানান, সকালে বাঁশগাড়ি বটতলিকান্দি গ্রামের আব্দুল হেকিম মিয়ার ছেলে সালাহ উদ্দিনের (৩৭) গুলিবিদ্ধ লাশ এসে পৌঁছে।

রিটার্নিং কর্মকর্তা মেজবাহ উদ্দিন জানান, ভোটের আগে সংঘর্ষ হওয়ায় পরবর্তী নিরবচ্ছিন্নভাবে ভোটগ্রহণ চলছে। তবে বিভিন্ন প্রার্থীর সমর্থকরা মাঝে-মধ্যে হাতাহাতিতে জড়িয়ে পড়লেও পুলিশি তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। 

কক্সবাজার প্রতিনিধি জানান, সদর উপজেলায় কুরুশখুল ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে গুলিবিদ্ধ আখতারুজ্জামান (৩০) নামে একজন মারা গেছেন। বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকালে ইউনিয়নের তেতৈয়ায় এলাকায় এই ঘটনা ঘটে। আখতারুজ্জামান খুরুশকুল ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের মেম্বার প্রার্থী (বর্তমান মেম্বার) শেখ কামালের ছোটভাই। ঘটনার পর থেকে ওই কেন্দ্রে ভোটগ্রহণ আধাঘণ্টা বন্ধ ছিল।

কক্সবাজার র‍্যাব-১৫ এর সিপিএসসি কমান্ডার মেজর মেহেদী হাসান জানান, এ ঘটনায় মেম্বার প্রার্থী শেখ কামালসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। সেখান থেকে হাসপাতালে নেওয়ার পথে আহত আখতারুজ্জামান মারা যান। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে চট্টগ্রাম প্রতিবেদক জানান, ফটিকছড়ি উপজেলার লেলাং ইউনিয়নে দুই মেম্বার প্রার্থীর সমর্থকের সংঘর্ষে শফি উদ্দিন (৫৫) নামে এক ব্যবসায়ী নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১১ নভেম্বর) দুপুরে ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের গোপালঘাটা আনন্দ বাজার এলাকায় এই ঘটনা ঘটে। এ সময় দুই পক্ষের সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

ফটিকছড়ি থানার ওসি রবিউল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ব্যবসায়ী শফি উদ্দিন ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার প্রার্থী মুরাদের সমর্থক। দুপুরে মেম্বার প্রার্থী মুরাদের সমর্থকদের সঙ্গে অপর প্রার্থী জাকারিয়ার সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে।

কুমিল্লা প্রতিনিধি জানান, মেঘনা উপজেলার মানিকাচর ইউনিয়নের আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে হামলায় শাওন নামে একজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১১ নভেম্বর) দুপুর ১২ টার দিকে এই ঘটনা ঘটে।  আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হারুন অর রশীদের লোকজন হামলা চালায় বলে অভিযোগ উঠেছে। ঘটনার পর ভোটগ্রহণ বন্ধ করে দেওয়া হয়। এরপর নৌকা ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ঘটে। এ সময় পরিবেশ নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি ছোড়ে। সংঘর্ষে শাওনসহ ৮-১০ জন আহত হন।  

মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ড. বর্ষা লরেন, হাসপাতালে নেওয়ার আগেই শাওনের মৃত্যু হয়। পরে মেঘনা থানা লাশ পুলিশে হস্তান্তর করা হয়েছে।

 

 

/টিটি/
সম্পর্কিত
বর্জনকারীদের ‘অনুসারীরাও’ ভোটে, সহিংসতার শঙ্কা দেখছে না ইসি
২০২৩ সালে রাজনৈতিক সহিংসতায় বিআরটিসির ১০ বাস পুড়েছে
এনডিআই-আইআরআইয়ের চূড়ান্ত প্রতিবেদনদ্বাদশ জাতীয় নির্বাচনে গুণগত মান রক্ষা হয়নি
সর্বশেষ খবর
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ