X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

ধর্ষণের অভিযোগ, কলেজ সভাপতির পদ থেকে এমপির ভাইকে অপসারণ

টাঙ্গাইল প্রতিনিধি
০১ এপ্রিল ২০২৪, ২২:১৩আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ২২:১৩

ঢাকার তুরাগে অস্ত্রের মুখে জিম্মি করে কলেজছাত্রীকে তুলে নিয়ে ধর্ষণের অভিযোগে টাঙ্গাইলের আওয়ামী লীগ নেতা গোলাম কিবরিয়া ওরফে বড় মনিরকে কলেজ গভর্নিং বডির সভাপতির পদ থেকে অপসারণ করা হয়েছে। টাঙ্গাইলের ভূঞাপুরের লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজের সভাপতি হিসেবে সস্প্রতি দায়িত্ব পেয়েছিলেন তিনি।

সোমবার (১ এপ্রিল) জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে গোলাম কিবরিয়াকে কলেজের সভাপতির পদ থেকে অপসারণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক মো. আতাউর রহমান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানানো হয়।

গোলাম কিবরিয়া ওরফে বড় মনির টাঙ্গাইল শহর আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা বাস মিনিবাস মালিক সমিতির মহাসচিবের দায়িত্ব পালন করছেন। তিনি টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনিরের বড় ভাই।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নৈতিক স্খলন, একজন কলেজ শিক্ষার্থীর সঙ্গে অসদাচারণ এবং ধর্ষণের অভিযোগ উত্থাপিত হওয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত টাঙ্গাইলের লোকমান ফকির মহিলা কলেজের সভাপতি মো. গোলাম কিবরিয়াকে তার পদ থেকে অপসারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সভাপতি পদে তার মনোনয়ন বাতিল করে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। ১ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক স্বাক্ষরিত চিঠিতে এই আদেশ দেওয়া হয়। চিঠিতে বলা হয়েছে, অ্যাডহক কমিটির মেয়াদ হবে আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত। এ সময়ের মধ্যে নিয়মিত গভর্নিং বডি গঠনের কার্যক্রম অবশ্যই সম্পন্ন করতে হবে।

এ বিষয়ে ওই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম রব্বানী রতন বলেন, ‘বিষয়টি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেখেছি। তবে হাতে এখনও কোনও চিঠি পাইনি। এর আগে তিনি তার ভাই সংসদ সদস্য ছোট মনিরের ডিও লেটারের মাধ্যমে কলেজের সভাপতি হয়েছিলেন।’

এদিকে, এর আগে ২০২২ সালেও এক তরুণীকে ধর্ষণের অভিযোগ ওঠে গোলাম কিবরিয়া ওরফে বড় মনিরের বিরুদ্ধে। ভুক্তভোগীর অভিযোগ ছিল, গোলাম কিবরিয়া বড় মনির ২০২২ সালের ১৭ ডিসেম্বর তাকে ডেকে নিয়ে ধর্ষণ করেন। এতে তিনি অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। পরে ২০২৩ সালের ৫ এপ্রিল টাঙ্গাইল সদর থানায় বাদী হয়ে মামলা করেন। সেই সময় ওই তরুণী অভিযোগ করেন, গোলাম কিবরিয়া তার সম্পত্তির সমস্যার সমাধান করে দেবেন বলে বাসায় ডেকে নিয়ে ধর্ষণ করেন এবং আপত্তিকর ছবি তোলেন। ধর্ষণের বিষয়টি প্রকাশ করলে তাকে হত্যার হুমকিও দেওয়া হয়। এরপর ব্ল্যাকমেইল করে গোলাম কিবরিয়া আরও কয়েকবার ধর্ষণ করে বলেও অভিযোগ করেছিলেন তিনি। পরে জন্ম নেওয়া পুত্রসন্তানের ডিএনএ টেস্ট করা হলে দেখা যায়, শিশুটির সঙ্গে গোলাম কিবরিয়ার ডিএনএ মেলেনি। এর ভিত্তিতে গত বছরের ৯ অক্টোবর ডিএনএ টেস্টের প্রতিবেদনটি উপস্থাপনের পর শুনানি শেষে গোলাম কিবরিয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এরপর ওই বছরের ১৮ নভেম্বর টাঙ্গাইল শহরের বোয়ালী এলাকা থেকে গোলাম কিবরিয়ার বিরুদ্ধে করা ধর্ষণ মামলার বাদী ওই তরুণীর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ।

অপরদিকে, গোলাম কিবরিয়ার বিরুদ্ধে পরপর দুটি ধর্ষণ মামলা হওয়ায় টাঙ্গাইলের রাজনৈতিক মহলে সমালোচনার ঝড় বইছে। প্রথমবারের ঘটনায় তার বিরুদ্ধে টাঙ্গাইল শহর এবং তার নিজ নির্বাচনি এলাকা ভূঞাপুরে ঝাড়ু মিছিল করে শাস্তি দাবি করে সচেতন মহল।

/এমএএ/
সম্পর্কিত
২০০১ সালে আলোচিত সেই ধর্ষণ মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার
২৪ বছর পর ধর্ষণ মামলার আসামি গ্রেফতার
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
সর্বশেষ খবর
থেমে থাকা ট্রাকে পিকআপের ধাক্কা, ২ জন নিহত
থেমে থাকা ট্রাকে পিকআপের ধাক্কা, ২ জন নিহত
প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু
প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ