X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

চাঁদপুর লঞ্চঘাটে ঢাকাগামী যাত্রীদের স্রোত

আপডেট : ২২ জুলাই ২০২১, ২২:১২

চাঁদপুর লঞ্চঘাটে সকাল থেকে দুপুর পর্যন্ত যাত্রীদের মোটামুটি চাপ ছিল। তবে বিকাল থেকে চাপ বেড়েছে কয়েক গুণ। করোনা সংক্রমণরোধে লঞ্চে অর্ধেক যাত্রী নেওয়ার নির্দেশনা থাকলেও, ঠাসাঠাসি করে অতিরিক্ত যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে লঞ্চগুলো। 

যাত্রীর চাপ বেশি হওয়ায় রাতের লঞ্চ ছেড়ে গেছে দিনেই। সেই সঙ্গে লঞ্চে নেওয়া হচ্ছে অতিরিক্ত যাত্রী। মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। সংশ্লিষ্টরা বলছেন, সরকার নির্দেশিত অর্ধেক যাত্রী নেওয়ার নির্দেশনা থাকলেও তা মানা যাচ্ছে না। যাত্রীরা দলে দলে লঞ্চে উঠে যাচ্ছে।

ঢাকাগামী যাত্রী আরিফুল ইসলাম বলেন, ‘আমি মনে করেছিলাম লকডাউন শিথিলের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে। ভেবেছিলাম আরও হয়তো দুই-একদিন বাড়তি শিথিলের সিদ্ধান্ত আসবে। কিন্তু দুপুর পর্যন্ত লকডাউন শিথিলের সময় না বাড়ানোয় বাধ্য হয়ে বিকালে ঢাকায় যেতে হচ্ছে।’

আরেক যাত্রী জাহিদুল হাসান বলেন, ‘ঈদের একদিন পরই আবারও কঠোর লকডাউনের ঘোষণাটা এভাবে দেওয়া ঠিক হয়নি। শিথিলের সুযোগ পেয়ে মানুষ বাড়িতে এসেছে। এখন এই অল্প সময়ের মধ্যেই অনেকটা ঝুঁকি নিয়েই ফিরতে হচ্ছে। কারণ, ঘাটে অনেক মানুষ। লঞ্চে প্রচুর যাত্রী নেওয়া হচ্ছে। স্বাস্থ্যবিধির চেয়ে মানুষজনের কাছে এখন ঢাকা ফেরাটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তা না হলে ৫ আগস্ট পর্যন্ত আমাদের বাড়িতেই অবস্থান করতে হবে, যা কোনোভাবেই সম্ভব না।’

দলে দলে লঞ্চে উঠে যাচ্ছে যাত্রীরা

আবে জমজম লঞ্চের সুপারভাইজার ও বন্দর সমন্বয় কমিটির সদস্য বিপ্লব সরকার বলেন, লকডাউনের কারণে যাত্রীদের চাপ বেড়েছে। ছোট লঞ্চ ঘাটে আসার ২০ মিনিটের মধ্যেই যাত্রী নিয়ে ছেড়ে যাচ্ছে। আর বড় লঞ্চ সর্বোচ্চ ৪০ মিনিটের মধ্যেই ছেড়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, ঘাটে যাত্রী বেশি, তাই লঞ্চেও বেশি। যে লঞ্চ ছাড়ার কথা আগামীকাল, সেটা আজকেই ছেড়ে গেছে। মোটামুটি সহনশীল পর্যায়ে লঞ্চে যাত্রী বহন করা হচ্ছে। তবে দূরত্ব বজায় রাখা যাচ্ছে না। ধারণক্ষমতার বেশি নেওয়া হচ্ছে না। যাত্রী থাকলে রাত ১টা পর্যন্ত চাঁদপুর ঘাট থেকে লঞ্চ ছেড়ে যাবে, যাতে তারা ভোগান্তির শিকার না হয়।

চাঁদপুর বন্দর কর্মকর্তা কায়সারুল ইসলাম বলেন, বিকাল থেকে যাত্রীর চাপ বেড়েছে। আমরা লঞ্চঘাটে অবস্থান করে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু যাত্রীরা নিজেদের সুরক্ষার কথা চিন্তা না করে লঞ্চে উঠছে। 

তিনি বলেন, ট্রেন বা বাসে সিরিয়ালে একজনের বেশি লোক যেতে পারে না। সেখানে চেয়ারের একটা হিসাব থাকে। কিন্তু লঞ্চে একবারে ২০ জনের বেশি যাত্রী ঢুকে যেতে পারে। আমরা যদি যাত্রীদের ঠেকানোর চেষ্টা করি তাহলে উল্টো যাত্রীদের রোষানলে পড়তে হয়।

কায়সারুল বলেন, চাঁদপুর লঞ্চঘাট থেকে ঢাকা উদ্দেশ্যে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২২টি লঞ্চ ছেড়ে গেছে। আসছে আরও ১৬টি লঞ্চ। আর নারায়ণগঞ্জের উদ্দেশ্যে ছেড়েছে ১৯টি লঞ্চ। আসছে আরও ১৪টি। সব লঞ্চই ঢাকায় যাবে। যারা যাত্রী পাবে তারা যাত্রী নিয়ে যাবে। কারণ, এখানে কোনও লঞ্চ রাখা যাবে না।

তিনি আরও বলেন, যাত্রী বেশি হওয়ায় নির্ধারিত সময়ের বহু আগেই লঞ্চগুলোতে ঘাট থেকে ছেড়ে যাচ্ছে। চাঁদপুর লঞ্চঘাট থেকে রাত ১০টায় মিতালি-৭ লঞ্চ ছেড়ে যাওয়ার কথা। কিন্তু যাত্রী হয়ে যাওয়ায় সন্ধ্যা ৭টার দিকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে। যাত্রীদের চাপে লঞ্চের কোনও টাইম সিডিউল এখন নেই।

এদিকে চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, করোনা সংক্রমণরোধে সরকারি বিধিনিষেধ বাস্তবায়নে শুক্রবার সকাল ৬টা থেকেই জেলা প্রশাসনের সঙ্গে মাঠে থাকবে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ ও আনসার। চিকিৎসাসহ জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বের হতে পারবেন না।

তিনি বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী লকডাউন বাস্তবায়নে আমরা কঠোর থাকবো। যেহেতু মিল কারখানা, অফিস-আদালতসহ সবকিছুই বন্ধ থাকবে, সেহেতু মানুষের বাইরে যাওয়ার কোনও কারণ নেই। চিকিৎসা কিংবা বাজার করাসহ জরুরি প্রয়োজন ছাড়া আর কোনও কাজে বাইরে বের হওয়ার সুযোগ নেই।

উল্লেখ্য, পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ-পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে সরকার গত ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করে। একই সঙ্গে করোনাভাইরাসের সংক্রমণরোধে ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ দেওয়া হয়।

/এসএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শস্য সরবরাহে ভয়ঙ্কর ঘাটতি দেখা দেবে’
‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শস্য সরবরাহে ভয়ঙ্কর ঘাটতি দেখা দেবে’
র‌্যাব অ্যাওয়ার্ড পেলেন বাংলা ট্রিবিউনের সাংবাদিক রনি
র‌্যাব অ্যাওয়ার্ড পেলেন বাংলা ট্রিবিউনের সাংবাদিক রনি
আমিরাতে ঈদুল আজহা ৯ জুলাই?
আমিরাতে ঈদুল আজহা ৯ জুলাই?
গাজীপুরে দুই কারখানার আগুন নিয়ন্ত্রণে, ১০ শ্রমিক আহত
গাজীপুরে দুই কারখানার আগুন নিয়ন্ত্রণে, ১০ শ্রমিক আহত
এ বিভাগের সর্বাধিক পঠিত
আখাউড়ার ইউএনও ও এসি-ল্যান্ডকে বদলি
আখাউড়ার ইউএনও ও এসি-ল্যান্ডকে বদলি
একই কারাগারে থাকলেও দেখা হবে না প্রদীপ-চুমকির
একই কারাগারে থাকলেও দেখা হবে না প্রদীপ-চুমকির
স্ত্রীর বড় বোনকে ধর্ষণ ও ভিডিও ধারণের অভিযোগে গ্রেফতার
স্ত্রীর বড় বোনকে ধর্ষণ ও ভিডিও ধারণের অভিযোগে গ্রেফতার
প্রদীপের স্ত্রীর আত্মসমর্পণ, কারাগারে পাঠানোর নির্দেশ
প্রদীপের স্ত্রীর আত্মসমর্পণ, কারাগারে পাঠানোর নির্দেশ
শেয়ালের মাংস বিক্রির অপরাধে একজনের কারাদণ্ড
শেয়ালের মাংস বিক্রির অপরাধে একজনের কারাদণ্ড