X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রাতে ফাঁসি, সন্তানদের সঙ্গে দেখা করেননি ২ আসামি

আবদুল্লাহ আল মারুফ, কুমিল্লা
০৮ মার্চ ২০২২, ২২:৩৭আপডেট : ০৮ মার্চ ২০২২, ২৩:১২

ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুই আসামি চান না তাদের ছেলেমেয়েকে মানুষ খুনির ছেলে অপবাদ দিক। তাদের গায়ে যেন এই অপবাদ না লাগে, সেজন্য ছেলেমেয়েকে কারাগারে এসে দেখা করতে নিষেধ করেছেন। একই সঙ্গে স্বজনদেরও কারাগারে আসতে নিষেধ করেছেন। কারণ, দেখা করতে এলে মানুষ চিনে ফেলবে, তাদের ছেলেমেয়ে ও স্বজনদের।

তবে দণ্ডপ্রাপ্ত দুই আসামির ৩৫ জন স্বজন কুমিল্লায় আছেন। সোমবার (৭ মার্চ) রাতে গোপনে ১৯ স্বজন এসে কারাগারে তাদের সঙ্গে দেখা করে গেছেন। মঙ্গলবার (৮ মার্চ) দেখা করার সুযোগ ছিল সন্তানদের। কিন্তু দণ্ডপ্রাপ্ত দুই আসামি নিষেধ করায় সন্তানরা আসেননি। তবে গত রাতে স্বজনদের কাছে শেষ ইচ্ছার কথা জানিয়েছেন তারা। কিন্তু কারা কর্তৃপক্ষকে কিছুই জানাননি স্বজনরা। নাম প্রকাশ না করার শর্তে কুমিল্লা কারাগারের এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

দীর্ঘ ১৮ বছর পর চট্টগ্রামের রেলওয়ে কর্মচারী শফিউদ্দিন হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুই আসামির রায় কার্যকর হবে মঙ্গলবার রাতে। তাদের শারীরিক অবস্থা ভালো থাকলে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে রাত ১১টা থেকে ১২টার মধ্যে ফাঁসি কার্যকর হবে।

এ সময় উপস্থিত থাকবেন জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন, সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। কুমিল্লা কারাগারের জল্লাদ সিরাজ উদ্দীন নাসির তাদের ফাঁসির রায় কার্যকর করবেন। একসঙ্গে দুই জনের ফাঁসি কার্যকর হবে। পরে স্বজনরা লাশ নিয়ে যাবেন গ্রামের বাড়ি চট্টগ্রামের খুলশী থানা এলাকায়। মঙ্গলবার বিকালে বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানিয়েছেন সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদ।

দণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন চট্টগ্রাম নগরের খুলশীর দক্ষিণ আমবাগানের মৃত ইউনুছ হাওলাদারের ছেলে শিপন হাওলাদার ও চট্টগ্রাম নগরের লালখান ডেবারপাড় এলাকার ঈদুন মিয়ার ছেলে নাইমুল ইসলাম ইমন।

নাম প্রকাশ না করার শর্তে জেলা কারাগারের এক কর্মকর্তা বলেন, ‘প্রথম দিকে উগ্র আচরণ করলেও রায় ঘোষণার পর থেকে শান্ত হয়ে গেছেন দুই আসামি। সারা দিন নামাজ আর কোরআন তিলাওয়াত করে সময় কাটান। ফেব্রুয়ারি মাসের শেষ দিকে তারা আমাদের কাছে ক্ষমা চাওয়া শুরু করেন। প্রতিদিন দেখা হলেই অনুশোচনা করেন। তবে
কোনোদিন বিশেষ কিছুর আবদার করেননি। যখন আমরা গিয়ে সামনে দাঁড়াই, তখন অশ্রুসিক্ত দেখা যায়। শেষের দিকে সবার সঙ্গে কথা বলা বন্ধ করে দেন।’

এই কর্মকর্তা আরও বলেন, ‘শেষের দিনগুলোতে কয়েদিদের সঙ্গে বসে পরিবারের গল্প করতেন। স্মৃতিকাতর হয়ে নিজেদের দোষারোপ করতেন। তবে শব্দ করে কান্না করতে দেখিনি তাদের। হাসতে হাসতে চোখ থেকে পানি বেয়ে পড়তে দেখেছি। সবার থেকে নিজেদের আলাদা করে নিয়েছিলেন। সবসময় চুপচাপ থাকতেন। আমরাও চেষ্টা করতাম কিছু চাইলে দেওয়ার জন্য। কিন্তু স্বজন ছাড়া কারও কাছেই কিছু চাইতেন না তারা।’

আরও পড়ুন: মঙ্গলবার কুমিল্লার কারাগারে ২ আসামির ফাঁসি

জেল সুপার শাহজাহান আহমেদ বলেন, ‘তারা সর্বশেষ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করলে তা খারিজ হয়ে যায়। ২১ থেকে ২৮ দিনের মধ্যে কারাবিধি অনুসারে ফাঁসির রায় কার্যকর করতে হয়। বিধি অনুযায়ী ফাঁসি কার্যকরের আগে উভয়ের পরিবারের লোকজন তাদের সঙ্গে দেখা করেছেন। মঙ্গলবার সকালে দুই জনের সঙ্গে সন্তান ও স্বজনদের শেষ দেখা করার কথা ছিল। কিন্তু তারা আসেননি। রাতে উভয়ের ফাঁসি কার্যকরের পর লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।’

২০০৩ সালের ১৪ জুন চট্টগ্রাম নগরের খুলশীর উত্তর আমবাগান রেলওয়ে কোয়ার্টারের ৩৬/এ বাসায় ঢুকে বাংলাদেশ রেলওয়ের সহকারী প্রকৌশলী-১ চট্টগ্রাম কার্যালয়ের উচ্চমান সহকারী শফিউদ্দিনকে গুলি করে হত্যা করা হয়।

শফিউদ্দিন স্থানীয় রেলওয়ের আমবাগান এলাকার আইনশৃঙ্খলা রক্ষা কমিটির আহ্বায়ক ও জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। বিভিন্ন কারণে রেলওয়ের জায়গা থেকে চার দফায় অবৈধ বস্তি ও কলোনি উচ্ছেদ করতে বাধ্য হয় প্রশাসন। এসব ঘটনার জের ধরে সরকারি বাসায় ঢুকে তাকে গুলি ও কুপিয়ে হত্যা করা হয়। পরে তার মৃত্যু নিশ্চিত করে বোমা ফাটিয়ে এলাকা ত্যাগ করে খুনিরা।

এ ঘটনায় নিহতের স্ত্রী মাহমুদা বেগম বাদী হয়ে চট্টগ্রামের খুলশী থানায় হত্যা মামলা করেন। ২০০৪ সালের ২৫ নভেম্বর ২৩ জনের সাক্ষ্য নিয়ে এই হত্যা মামলায় শিপন ও ইমনকে ফাঁসি, সাত আসামিকে যাবজ্জীবন এবং চার জনকে খালাস দেন চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল। সর্বশেষ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করলে তা খারিজ হয়। নিয়ম অনুযায়ী ২১ থেকে ২৮ দিনের মধ্যে কারাবিধি অনুসারে ফাঁসির রায় কার্যকর করতে হয়।

/এএম/এমওএফ/
সম্পর্কিত
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
দাফনের ১৫ দিন পর তোলা হলো ব্যাংক কর্মকর্তার মরদেহ
হাসপাতালের ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা
সর্বশেষ খবর
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম