X
সোমবার, ০৪ জুলাই ২০২২
২০ আষাঢ় ১৪২৯

৪৬ ইটভাটায় শেষ এক উপজেলার কৃষিজমি

আপডেট : ১৮ মে ২০২২, ১১:০০

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার আকাশ এখন কালো ধোঁয়ায় আচ্ছন্ন। ইটভাটার কারণে বিষাক্ত হয়ে উঠেছে বাতাস। উপজেলার ১৩ ইউনিয়নে ৪৬টি ইটভাটা এ অবস্থার জন্য দায়ী। এসব ভাটার ধোঁয়ায় মানুষের শরীরে ক্ষতিতো হচ্ছেই, পাশাপাশি শেষ হচ্ছে উপজেলার কৃষিজমি। এছাড়া ভাটার ইট পরিবহনের ট্রাক্টরের কারণে নির্মাণের কিছুদিনের মধ্যেই নষ্ট হচ্ছে উপজেলার বিভিন্ন সড়ক।

জানা গেছে, কুমিল্লার অন্য সব উপজেলার চেয়ে চৌদ্দগ্রাম উপজেলায় ইটভাটা বেশি। তবে বেশিরভাগ ভাটাই অবৈধ ও নিয়ম বহির্ভূতভাবে নির্মাণ ও পরিচালনা হচ্ছে। শুধু তাই নয় মানুষের বসতবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, হাট-বাজার ও ধর্মীয় প্রতিষ্ঠানের পাশেই গড়ে তোলা হয়েছে অনেক ভাটা। লাগাতার ফসলি জমির ওপর তৈরি হওয়া ভাটার কারণে খাদ্যশস্য উৎপাদনও কমে আসছে দিন দিন। ভাটার বিষাক্ত ধোঁয়া বাতাসে ছড়িয়ে বাড়ছে রোগ-বালাই।

খোঁজ নিয়ে জানা যায়, ভাটার ধোঁয়ায় উপজেলার ঘোলপাশা, উজিরপুর, শ্রীপুর ইউনিয়নের পরিবেশ সবচেয়ে বেশি খারাপ হয়ে উঠেছে। এছাড়া কাশিনগর ইউনিয়নের প্রবেশপথে ও শ্রীপুর ইউনিয়নের নালঘর এলাকায় স্কুল, বসতবাড়ি ও কৃষিজমির মাঝখানেই নির্মাণ হয়েছে ভাটা। যে কারণে ওই এলাকার মানুষের জীবন হুমকির মুখে পড়েছে। কৃষকদের জমির ফসল হয়ে উঠেছে স্বপ্নের মতো অধরা।

অতিরিক্ত ইটভাটার কারণ
চৌদ্দগ্রাম উপজেলায় রয়েছে সবচেয়ে বেশি ইটভাটা। কিন্তু পাশের উপজেলা লাকসাম, মনোহরগঞ্জ ও নাঙ্গলকোটসহ অন্য কোনও উপজেলায় এত ভাটা নেই। একাধিক ভাটা শ্রমিক ও মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে এই উপজেলায় যোগাযোগ ব্যবস্থা মহাসড়ক কেন্দ্রিক। তাই ইটবাহী ট্রাক্টরগুলো সহজে যাতায়াত করতে পারে। উপজেলায় রয়েছে অনেক শিল্প কারখানা। সেগুলোর নির্মাণ ও সংসস্কারেও স্থানীয় ভাটার ইট ব্যবহার হচ্ছে। এছাড়া পাশের দেশ ভারতের সীমান্ত চৌদ্দগ্রাম লাগোয়া। তাই এই এলাকা থেকে তৈরি ইট ভারতেও পাঠানো হয়। নদীকেন্দ্রিক এলাকা হওয়ায় ইট তৈরির মাটিও সহজলভ্য। অতিরিক্ত ইটভাটার এটিও একটি কারণ।

ইট তৈরিতে কেটে নেওয়া হচ্ছে কৃষিজমির উপরের স্তরের মাটি ইটভাটায় শেষ হচ্ছে কৃষিজমি
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মিজানুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, কৃষকের কান্না আমি এর আগে কখনও দেখিনি। সম্প্রতি লাকসাম ও চৌদ্দগ্রাম উপজেলা পরিদর্শন করেছি। সেখানকার কৃষকরা খুবই অসহায়। আমি এমন এলাকাও দেখেছি, যেখানে ১৩ একর কৃষি জমির পুরোটাই চিটা হয়ে গেছে।

তিনি আরও বলেন, আমি বিজ্ঞানিদের নিয়ে ওই সব এলাকায় ফসল নষ্টের কারণ সম্পর্কে জানতে গিয়েছিলাম। বিজ্ঞানিরা জানিয়েছেন, ইটভাটার কালো ধোঁয়া ও ধুলাবালির কারণে ফসল নষ্ট হয়ে যাচ্ছে। এ কারণে গাছে ফল-ফুল নেই, মাঠে ধান নেই। জেলা প্রশাসকের সঙ্গে এ বিষয়ে কথা বলে ব্যবস্থা গ্রহণের অনুরোধ করবো। ব্যবস্থা না নিলে ওই এলাকার কৃষকরা নিঃস্ব হয়ে যাবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চৌদ্দগ্রাম উপজেলা জুড়ে মোট ভাটা রয়েছে ৪৬টি। কিন্তু চৌদ্দগ্রাম উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলা প্রশাসনের তালিকাভুক্ত রয়েছে ৪৩টি। এই ৪৩টির মধ্যে আবার ১১টি অবৈধভাবে নির্মাণ হয়েছে। বাকি ৩২টির মধ্যে ১১টির কোনও নবায়ন নেই। এছাড়া বাকি ২১টির কোনও ভাটা সম্পূর্ণ নিয়ম মেনে পরিচালনা করা হয় না।

উপ-পরিচালক মিজানুর রহমান আরও বলেন, গত পাঁচ বছর আগে (২০১৬- ১৭) চৌদ্দগ্রামে আবাদি জমির পরিমাণ ছিল ১৮ হাজার ৬৭৫ হেক্টর। কিন্তু বর্তমানে (২০২১- ২২) তা কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৪৫ হেক্টরে। গত পাঁচ বছরে জমির পরিমাণ কমেছে ৩৫.৫ হেক্টর। আর জমির এই কমে যাওয়ার মূল কারণ ইটভাটা।

স্বাস্থ্যঝুঁকিতে স্থানীয়রা
ক্ষতিকারক ভাটায় সবচেয়ে বেশি স্বাস্থ্যঝুঁকিতে আছে শিশু ও বৃদ্ধরা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, আগের তুলনায় ওই উপজেলার শ্বাসকষ্ট রোগীর সংখ্যা বেড়েছে। 

সিভিল সার্জন মীর মোবারক হোসেন বলেন, অপরিকল্পিত ইটভাটায় মানুষের স্বাস্থ্য ঝুঁকি বাড়ে। বিশেষ করে শিশু ও বৃদ্ধদের শ্বাস সম্পর্কিত রোগ বেশি হয়। আমরা বিষয়টি নজরে রেখেছি।  

খোঁজ নিয়ে জানা যায়, পুরো চৌদ্দগ্রাম উপজেলায় ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে। উন্নয়নে অগ্রসর এ উপজেলায় প্রাথমিক থেকে বিভিন্ন পর্যায়ে রয়েছে ৬৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র ও ক্লিনিকের সংখ্যা ১৩১টি। এর বাইরেও রয়েছে অনেক সেবামূলক প্রতিষ্ঠান। রয়েছে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের শাখা। তবে এসব কিছুর মধ্যে পাঁচ লাখের বেশি জনসংখ্যার উপজেলার প্রতিটি এলাকার রয়েছে বৈধ-অবৈধ ইটভাটা। এগুলোর বেশিরভাগ নবায়ন করা হয়নি, নেই বিএসটিআই সনদ। অনেকে বিএসটিআই সনদ কি, তা-ই জানেন না। 

এছাড়া বেশিরভাগ ভাটার নেই কৃষি ও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র। কেউই তেমন মানছেন না ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ও শর্তাবলী। 

ভাটার বিষাক্ত ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়ছেন স্থানীয়রা, কমেছে কৃষিজমি ও ফসল উৎপাদন যা বলছেন স্থানীয় বাসিন্দারা
ইটভাটায় নিজের বাড়ি, ঘর, পরিবেশ ও ছেলে সন্তানের জন্য ক্ষতিকর জেনেও এসবের বিরুদ্ধে কথা বলতে নারাজ ওই উপজেলার বাসিন্দারা। 

স্থানীয় একাধিক সূত্র বাংলা ট্রিবিউনকে জানিয়েছে, স্থানীয় প্রভাবশালী ও প্রশাসনকে ম্যানেজ করে এসব ইটভাটা স্থাপন ও পরিচালনা করা হচ্ছে। যেগুলো থেকে মাসোহারা যায় বিভিন্ন ব্যক্তির অ্যাকাউন্টে। এ কারণে এসব ভাটা নবায়ন ও বন্ধ হয় না। স্থানীয়রাও প্রভাবশালীদের বিরুদ্ধে কোনও অবস্থান নেওয়ার সাহস রাখে না। যে কারণে পরিস্থিতি বদলানোর কোনও সম্ভাবনা দেখছি না।

স্থানীয় এক কলেজশিক্ষক নাম পরিচয় গোপন রাখার শর্তে বাংলা ট্রিবিউনকে বলেন, অনেকের কাছে ইটভাটা নিয়ে অভিযোগ করেছি। তবে কোনও কাজ হয়নি। উপজেলার ভাটা মালিকরা কাউকে মানুষই মনে করে না। কে বাঁচলো, কে মরলো এতে তাদের কোনও মাথাব্যথা নেই। 

উপজেলার একাধিক ইউপি চেয়ারম্যানের সঙ্গে কথা হয় বাংলা ট্রিবিউনের। তারা জানান, আমাদের হাতে আসলে কিছুই নেই। আমরা সাধারণ ইউপি চেয়ারম্যান। তারা জেলা পর্যায়ে মাসোহারা দিয়ে আসেন।

ইটভাটার বিষয়ে যা বলছে প্রশাসন 
চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার তানভীর হোসেন বলেন, আমি এসেছি মাত্র এক মাস হয়েছে। এই কয়েকদিনেই তিনটির বেশি অভিযান পরিচালনা করেছি। আমি অনেক জায়গায় দায়িত্ব পালন করেছি, কিন্তু চৌদ্দগ্রামের মতো এত বেশি ইটভাটা দেখিনি। ওই এলাকার ভাটা মালিকরা কৃষকদের মেরে নিজেরা মাটি ব্যবসায়ী ও ইটভাটা করে সবার ক্ষতি করছে। এটা ভাববার বিষয়। খুব শিগগিরই বড় অভিযান পরিচালনা করা হবে বলে জানান তিনি।

পরিবেশ অধিদফতর কুমিল্লার উপ-পরিচালক শওকত আরা কলি বলেন, চৌদ্দগ্রাম এলাকাটায় অবৈধ ইটভাটা অনেক। কিন্তু প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয় হয়ে উঠে না, তাই এগুলো বন্ধ করা যাচ্ছে না। এছাড়াও ইটভাটা ভাঙতে অনেক খরচ পড়ে, যে কারণে বড় অভিযান পরিচালনা সম্ভব হয় না। 

জেলা প্রশাসক কামরুল হাসান বাংলা ট্রিবিউনকে বলেন জানান, আমি শিগগিরই খোঁজ নেবো। নিয়মের বাইরে কোনও ভাটা থাকলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। 

/টিটি/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
রাজশাহীতে ছুরিকাঘাতে কিশোর নিহত
রাজশাহীতে ছুরিকাঘাতে কিশোর নিহত
ইতালিতে হিমবাহে ধস, নিহত ৫
ইতালিতে হিমবাহে ধস, নিহত ৫
ক্যারিবীয়দের রান উৎসবের দিনে হারও দেখলো বাংলাদেশ
ক্যারিবীয়দের রান উৎসবের দিনে হারও দেখলো বাংলাদেশ
পাত্রী দেখে ফেরার পথে সংঘবদ্ধ ধর্ষণের শিকার নারী মেম্বার
পাত্রী দেখে ফেরার পথে সংঘবদ্ধ ধর্ষণের শিকার নারী মেম্বার
এ বিভাগের সর্বশেষ
ট্রেনের টিকিটের জন্য বসে পড়লেন কাউন্টারের সামনে
ট্রেনের টিকিটের জন্য বসে পড়লেন কাউন্টারের সামনে
হ্যালো, এটা কি ৮-এপিবিএন 
হ্যালো, এটা কি ৮-এপিবিএন 
ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগে শিক্ষক গ্রেফতার
ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগে শিক্ষক গ্রেফতার
মিয়ানমার থেকে ইয়াবা আনা আসামি রিমান্ডে
মিয়ানমার থেকে ইয়াবা আনা আসামি রিমান্ডে
বাড়ি ফেরার পথে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
বাড়ি ফেরার পথে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা