X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

লা‌ইফ সাপোর্ট অ্যাম্বুলেন্সেরই প্রয়োজন ‘লাইফ সাপোর্ট’

আবদুল্লাহ আল মারুফ, কুমিল্লা
০৮ নভেম্বর ২০২২, ০৮:০০আপডেট : ০৮ নভেম্বর ২০২২, ১৭:২০

২০২১ সালের মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফর করেন। এ সময় বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স উপহার দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি। উপহারের দুটি অ্যাম্বুলেন্স পায় কুমিল্লা। তার একটি কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে, অন্যটি চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে। তবে উপহারের সেই অ্যাম্বুলেন্সের সুফল পাননি স্থানীয়রা। বেকার পড়ে থাকায় ভালো নেই লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্সগুলো।

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে দেখা যায়, একটি লোহার কক্ষে পড়ে আছে বিশেষায়িত অ্যাম্বুলেন্সটি। নিচে শুয়ে আছে কুকুর। অ্যাম্বুলেন্সের গায়ে ধূলোর পরত। সামনের ও পেছনের লাইটগুলোও ধূলোবালিতে অস্পষ্ট হয়ে গেছে। অবস্থা দৃষ্টে মনে হয়, গ্যারেজে তালাবদ্ধ লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্সটিরই যেন এখন লাইফ সাপোর্ট প্রয়োজন।

জনসাধারণের প্রশ্ন হাজার হাজার রোগীর কারোর কি এই লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্সের প্রয়োজন নেই?

বাংলা ট্রিবিউনের কথা হয় কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে। তারা জানিয়েছেন, জনবল সংকটের কারণে মাসের পর মাস অ্যাম্বুলেন্স দুটি গ্যারেজে পড়ে আছে। কখন এই লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্সগুলোর লাইফ ফিরবে তারা নিজেরাও জানেন না।

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের সরকারি অ্যাম্বুলেন্স চালক আবু জাফর বলেন, বিশেষায়িত অ্যাম্বুলেন্সের যে কাজ আমরা তা জানি না। আমরা শুধু চালাতেই জানি। এর কাজ ডাক্তারেরা জানেন। তাই আমরা এটা চালাতে পারবো না। এটা আনার পর কোনোদিন এটা চালানো হয়নি। রোগী নিতেও দেখিনি। প্রথম দিন থেকে গ্যারেজেই পড়ে আছে। এভাবে পড়ে থাকলে জিনিসটা নষ্ট হয়ে যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক কর্মকর্তা বলেন, বিশেষায়িত এই অ্যাম্বুলেন্স চালানোর লোক নেই। আর স্বাস্থ্য কমপ্লেক্সে এর প্রয়োজনও হয় না। কেন পড়ে আছে এটাও বুঝি না।

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের এক কর্মচারী বলেন, জরুরি বিভাগে আমার ডিউটি। বিভাগের সামনেই লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্সটি দিনের পর দিন তালাবদ্ধ অবস্থায় পড়ে আছে। কোনোদিন রোগী উঠতে দেখিনি। শুধু মাঝে মধ্যে ড্রাইভার একজন এসে এটা হাসপাতালের মধ্যে ঘুরিয়ে আবার রেখে দেন। চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অব্যবহৃত অবস্থায় আছে উপহারের অপর লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স

চান্দিনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. ডা. আরিফুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের ৫০ শয্যার হাসপাতাল। এখানে লাইফ সাপোর্টের তেমন রোগী নেই। আর আমাদের অ্যাম্বুলেন্স দুটি। চালক একজন। তাই বিশেষায়িত অ্যাম্বুলেন্সটি তেমন বের করা হয় না। তবে প্রয়োজন হলে বের করা যাবে বলে জানান তিনি।

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. মহিউদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, উপহারের অ্যাম্বুলেন্স পেয়েছি আমরা। কিন্তু চালক পাইনি। আর এই অ্যাম্বুলেন্সের তেল খরচ একটু বেশি। তাই অনেকে নিতে চায় না। যদি কেউ নিতে চায় আমরা ব্যবস্থা করে দেবো। তাছাড়া এর জন্য ডাক্তার ও নার্সও প্রয়োজন হয়। আলাদাভাবে নার্স ডাক্তার না থাকলেও আমরা বলেছি—প্রয়োজন হলে ডাক্তার ও নার্সও দেবো।

/টিটি/
সম্পর্কিত
যশোরে চলন্ত অ্যাম্বুলেন্সে আগুন
এবার মহাখালীতে অ্যাম্বুলেন্স, নতুন বাজারে বাসে আগুন
অ্যাম্বুলেন্সে কী পরিবহন হচ্ছে?
সর্বশেষ খবর
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?