X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চট্টগ্রাম-৮ আসনে কে পাচ্ছেন নৌকা, চলছে জল্পনা-কল্পনা

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
১১ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০০আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০০

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর পর চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে সংসদ সদস্য হতে চান অনেকেই। ইতোমধ্যে কেন্দ্রের সঙ্গেও যোগাযোগ শুরু করে দিয়েছেন আওয়ামী লীগের সম্ভাব্য কোনও কোনও প্রার্থী। তবে আওয়ামী লীগের দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছার ওপর নির্ভর করছে কে হবেন এই আসনের প্রার্থী।

গত ৫ ফেব্রুয়ারি রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ। ৭ ফেব্রুয়ারি তাকে তিন দফা জানাজা শেষে নগরের গরীবউল্লাহ মাজার কবরস্থানে দাফন করা হয়।

তার মৃত্যুর মধ্যে দিয়ে এ আসনটি শূন্য হয়। শিগগিরই এ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। উপনির্বাচনে আওয়ামী লীগের সমর্থন কে পাচ্ছেন, তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। বিশেষ করে এ আসনটি মহানগরের সঙ্গে যুক্ত থাকায় নগরীর আওয়ামী লীগ নেতাদেরও এতে আগ্রহ দেখা দিয়েছে।

ইতোমধ্যে এ আসন থেকে মনোনয়ন পেতে আগ্রহী আওয়ামী লীগের একাধিক নেতার নাম শোনা যাচ্ছে। এর মধ্যে রয়েছেন প্রয়াত মোছলেম উদ্দিন আহমদের স্ত্রী শিরিন আহমেদ, আওয়ামী লীগ নেতা ও সাবেক চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি, প্রয়াত জাসদ নেতা মাঈনুদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা খান, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ আরও অনেকেই।

এ বিষয়ে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দল যদি মনে করে আমাকে মনোনয়ন দিলে ভালো হবে, তাহলে আমাকে দেবে। চট্টগ্রাম-৮ চান্দগাঁও ও বোয়ালখালী নিয়ে এ আসন। এর মধ্যে ৬৫ শতাংশ ভোটারই নগরের। বাকি ৩৫ শতাংশ ভোটার বোয়ালখালীর। তবে প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত দেবেন, আমি সেই সিদ্ধান্ত মেনে নেবো।’

প্রয়াত মোছলেম উদ্দিন আহমদের ভাতিজা সাংবাদিক লোকমান চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেহেতু চাচা (মোছলেম উদ্দিন আহমদ) অকালে মারা গেছেন, তাই শূন্য আসনে চাচিকে (শিরিন আহমেদ) মনোনয়ন দিলে ভালো হয়। প্রধানমন্ত্রী চাইলে তিনি নির্বাচন করবেন। মোছলেম উদ্দিন আহমদ চট্টগ্রামের বোয়ালখালী তথা পুরো দক্ষিণ চট্টগ্রামে আওয়ামী লীগকে সুসংগঠিত করতে কাজ করেছেন। তিনি ছাত্রজীবন থেকেই বঙ্গবন্ধুর হাত ধরে আওয়ামী লীগের রাজনীতি করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আদর্শ থেকে বিচ্যুত হননি।’

মোছলেম উদ্দিন আহমদের পারিবারিক অপর একটি সূত্র জানিয়েছে, মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোন করে স্ত্রী শিরিন আহমদের সঙ্গে কথা বলে তাকে সান্ত্বনা দিয়েছেন। মৃত্যুর পরবর্তী আনুষ্ঠানিকতা শেষ করে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে দেখা করতেও বলেছেন। পরিবারটি ধারণা করছে, ওই দিনই প্রয়াত মোছলেম উদ্দিন আহমদের স্ত্রী শিরিন আহমদকে নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানাতে পারেন প্রধানমন্ত্রী।

এ প্রসঙ্গে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দলের অত্যন্ত নিবেদিতপ্রাণ ছিলেন মোছলেম উদ্দিন আহমদ। তার মৃত্যুতে বোয়ালখালী আসনটি শূন্য হয়। এ আসনে মনোনয়ন পেতে অনেকের নাম শোনা যাচ্ছে। তবে আমাকে কেউ এ বিষয়ে জানায়নি। মনোনয়ন কে পাবেন, তা নির্ভর করছে নেত্রীর সিদ্ধান্তের ওপর। নেত্রী যদি এ বিষয়ে আমাদের কোনও নির্দেশনা দেন, আমরা সেভাবে কাজ করবো।’

প্রসঙ্গত, ১৯৭৩ সালে অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেন আওয়ামী লীগের প্রয়াত নেতা এম কফিল উদ্দিন। ২০০৮ সালে আবারও নৌকা প্রতীকে মহাজোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মইন উদ্দীন খান বাদল সংসদ সদস্য হন। এরপর ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। মাঝের ছয়টি নির্বাচনে বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী এ আসনে প্রতিনিধিত্ব করেন।

২০১৯ সালের ৭ নভেম্বর মইন উদ্দিন খান বাদল ভারতের বেঙ্গালুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে আসনটি শূন্য হলে ২০২০ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত উপনির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

/এনএআর/
সম্পর্কিত
কৃষকরাই অর্থনীতির মূল চলনশক্তি: স্পিকার
কৃষিজমি সুরক্ষা ও ব্যবহার আইন দ্রুত পাস করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ
সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী মাসে
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া