X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করায় বিক্ষোভের ডাক, হরতাল-অবরোধের হুঁশিয়ারি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
২৯ মার্চ ২০২৪, ০৯:১০আপডেট : ২৯ মার্চ ২০২৪, ০৯:১০

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। বুধবার (২৭ মার্চ) গভীর রাতে জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল ও সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শোভন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মেয়াদোত্তীর্ণ ও সাংগঠনিক কাজে স্থবিরতা আসায় ছাত্রলীগ ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার অন্তর্গত কসবা উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো। জেলা শাখার এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

এদিকে কমিটি বিলুপ্তির পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ নিয়ে পক্ষে বিপক্ষে লেখালেখি হচ্ছে। কেউ এ ঘোষণাকে স্বাগত জানালেও কেউ কেউ প্রতিবাদ জানিয়েছেন। বিষয়টি নিয়ে এলাকায় তোলপাড় শুরু হয়েছে।

অনেকে অভিযোগ করেছেন, আখাউড়াসহ একাধিক উপজেলায়ও মেয়াদোত্তীর্ণ ও সাংগঠনিকভাবে স্থবির কমিটি রয়েছে। অথচ সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে শুধু কসবা উপজেলা কমিটি ভেঙে দেওয়া উদ্দেশ্যমূলক। এ নিয়ে ওই এলাকার সংসদ সদস্য আইনমন্ত্রী আনিসুল হক কিংবা স্থানীয় অন্য রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গেও পরামর্শ করা হয়নি।

এদিকে জেলা কমিটিকে দায়ী করে অহেতুক উপজেলা কমিটি বিলুপ্তির অভিযোগে শুক্রবার কসবা পৌর এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়েছে। প্রয়োজনের হরতাল-অবরোধের মতো কর্মসূচি দেওয়ারও ঘোষণা দেওয়া হতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

বিলুপ্ত কমিটির আহ্বায়ক আফজাল হোসেন খান রিমন সাংবাদিকদের বলেন, ব্রাহ্মণবাড়িয়া জেলার মধ্যে কসবা উপজেলা ছাত্রলীগের আলাদা সুনাম আছে। মন্ত্রীসহ স্থানীয় নীতিনির্ধারকদের কারও সঙ্গে পরামর্শ না করে ও সম্মেলনের তারিখ ঘোষণা না দিয়েই যা করা হয়েছে সেটা কোনোভাবেই ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী হয়নি। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। এ ঘটনার প্রতিবাদে পৌর, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের সব ইউনিট শুক্রবার কর্মসূচির ডাক দিয়েছে।

কসবা উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মনির হোসেন বলেন, এভাবে কমিটি ভাঙা কোনোভাবেই কাম্য নয়। কসবা উপজেলা ছাত্রলীগ অত্যন্ত সুনামের সঙ্গে কাজ করছিল। জেলা কমিটি কোনও কারণ ছাড়াই কমিটি বিলুপ্ত করায় নেতাকর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। এ কমিটি বহাল না করলে হরতাল-অবরোধের মতো কর্মসূচিও আসতে পারে।

এ বিষয়ে জেলা ছাত্রলীগের এক নেতা বলেন, কসবা উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করতে কেন্দ্রীয় নেতৃবৃন্দের একটা নির্দেশনা ছিল। এরই আলোকে এটা করা হয়েছে। তবে এটা সত্য যে ওই এলাকার সংসদ সদস্য তথা মন্ত্রীর সঙ্গে আলোচনা করতে যোগাযোগের চেষ্টা করেও সেটা সম্ভব হয়নি।

জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল বলেন, একটি আহ্বায়ক কমিটির মেয়াদ থাকে তিনমাস। এরপরও আমরা আইনমন্ত্রীর সঙ্গে বারবার কথা বলেছি, তিনি আমাদের বারবারই সম্মেলনের জন্য তারিখ দিয়েছেন। আপনারা যদি কসবা আহ্বায়ক কমিটির দিকে তাকান তাহলে দেখতে পারবেন একজন যুগ্ম আহ্বায়ক ইতালিতে চলে গেছেন। আরেক যুগ্ম আহ্বায়ক ওই এলাকায় কাজী হিসেবে দায়িত্ব পালন করছেন। শুধুমাত্র একজন আহ্বায়ক দিয়ে কখনও উপজেলার সাংগঠনিক কার্যক্রম চলতে পারে না। এর মধ্যে আবার ছাত্রলীগের অনেক সদস্যই চাকরিজীবী। আমরা এ বিষয়ে কেন্দ্রীয় নেতাদের সাথে কথা বলেছি। তাদের পরামর্শেই জেলা কমিটি সিদ্ধান্ত নিয়ে এই কসবা উপজেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করেছি। অল্প সময়ের মধ্যে আইনমন্ত্রীর সঙ্গে কথা বলে নতুন কমিটি ঘোষণা করবো।

তিনি আরও বলেন, ছাত্রলীগ নিজস্ব নিয়ম ও গতিশীলতা অনুযায়ী এগিয়ে যাবে। যদি ছাত্রলীগের কোনও নেতা সাংগঠনিক সিদ্ধান্তের বাইরে যায়, তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো। মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া জেলার আখাউড়া উপজেলা ছাত্রলীগের বিষয়েও কেন্দ্রীয় নেতৃবৃন্দের একটি নির্দেশনা রয়েছে। শিগগিরই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত ২০১৯ সালের ৩০ জুন আফজাল হোসেন রিমনকে আহ্বায়ক, কাজী মানিক ও আশরাফুল ইসলামকে যুগ্ম আহ্বায়ক করে তিন মাসের জন্য কসবা উপজেলা ছাত্রলীগের ৫৫ সদস্যের আহ্বায়ক কমিটির অনুমোদন দেওয়া হয়। সেই কমিটি প্রায় পাঁচ বছর পর বিলুপ্ত ঘোষণা করা হলো।

/এফআর/
সম্পর্কিত
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
কমিটিতে পদ পেতে জীবনবৃত্তান্ত জমায় ফি নেওয়া যাবে না
উপজেলা নির্বাচনজেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
সর্বশেষ খবর
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
তীব্র তাপদাহে মেয়েদের স্বস্তির সংবাদ দিলেন সালাউদ্দিন
তীব্র তাপদাহে মেয়েদের স্বস্তির সংবাদ দিলেন সালাউদ্দিন
বেসিস নির্বাচন: দেশের সফটওয়্যার খাতকে স্বয়ংসম্পূর্ণ করতে চান ইকবাল আহমেদ
বেসিস নির্বাচন: দেশের সফটওয়্যার খাতকে স্বয়ংসম্পূর্ণ করতে চান ইকবাল আহমেদ
টি স্পোর্টসে বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি সিরিজ
টি স্পোর্টসে বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি সিরিজ
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই