X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মহাসড়কের পাশে কেটে গ্যাস সংযোগ নেওয়ার চেষ্টা, ফুটপাত দখল

গাজীপুর প্রতিনিধি
০২ আগস্ট ২০২৩, ০৮:০০আপডেট : ০২ আগস্ট ২০২৩, ০৮:০০

গাজীপুরের শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে কেটে কারখানায় গ্যাস সংযোগ নেওয়ার চেষ্টা চালানোর অভিযোগ উঠেছে এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানার বিরুদ্ধে। মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখণ্ড এলাকার ওই কারখানার প্রধান ফটকের সামনে মহাসড়ক কাটার কাজ করতে দেখা গেছে কর্তৃপক্ষকে।

স্থানীয়দের অভিযোগ, এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানা কর্তৃপক্ষ মহাসড়কের পাশের ফুটপাত দখল করে বেড়া দিয়ে কারখানার নির্ধারিত সাইকেল স্ট্যান্ড করেছে। এতে সাধারণ মানুষের চলাচলে যেমন দুর্ভোগ সৃষ্টি করছে তেমনি প্রায়ই এ স্থানে দুর্ঘটনা ঘটছে। গত প্রায় ১০ বছর ধরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওই কারখানার সামনের অংশের ফুটপাত বেড়া দিয়ে দখল করে রেখেছে।

মহাসড়কের পাশে কেটে গ্যাস সংযোগ নেওয়ার চেষ্টা, ফুটপাত দখল

স্থানীয় বাসিন্দা আবুল কালাম আজাদ জানান, মহাসড়কের ফুটপাত দখল করে ব্যক্তি মালিকানাধীন কারখানার শ্রমিকদের জন্য সাইকেল স্ট্যান্ড করার কারণে ফুটপাত না থাকায় সড়কে হাঁটতে হচ্ছে মানুষদের। তাছাড়া প্রায়ই এ স্থানে কারখানার ভাড়া করা কাভার্ডভ্যান দিনের পর দিন ফেলে রাখায় আশপাশের কারখানার শ্রমিক, স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ স্থানীয় বাসিন্দা চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

কারখানাটির মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক জয়নাল আবেদীন দাবি করেন, মহাসড়কের পাশ দিয়ে যাওয়া গ্যাসের লাইনের বাল্ব খোঁজার জন্য গর্ত করা হচ্ছে।

মহাসড়কের অংশ কাটার বিষয়ে সড়ক ও জনপথের অনুমতি আছে কিনা এ প্রশ্নের উত্তর দিতে পারেননি। মহাসড়কের ফুটপাত দখল করে কারখানার সাইকেল স্ট্যান্ড বানানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ১৫ বছর ধরে কারখানা কর্তৃপক্ষ সড়কের ফুটপাত দখল করে শ্রমিকদের জন্য সাইকেল স্ট্যান্ড করেছে। ফুটপাত দখলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনও অনুমতি নেই।

ফুটপাত দখল করে সাইকেলের স্ট্যান্ড

মহাসড়কের অংশ কাটতে এম এন এন্টারপ্রাইজের ঠিকাদার রেজাউল করিম দাবি করেন, কারখানা কর্তৃপক্ষের কাছ থেকে এ কাজের জন্য অর্ডার নিয়েছি। কারখানার গ্যাসের বাল্ব নষ্ট হওয়াতে জরুরি ভিত্তিতে মেরামত করার জন্য আমরা কাজ করছি। তারা বলেছে, সড়ক ও জনপথ বিভাগ থেকে সড়ক কাটার জন্য কর্তৃপক্ষ অনুমতি নিয়েছে। তবে তিনি অনুমতির কোনও কগজপত্র দেখাতে পারেননি।

তিনি বলেন, কারখানা কর্তৃপক্ষ বলেছে তারা ফুটপাতের ওই জমি সড়ক বিভাগ থেকে লিজ নিয়েছে। কর্তৃপক্ষ আমাকে মিথ্যা তথ্য দিয়ে কাজে এনেছে।

জানা গেছে, এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানা কর্তৃপক্ষ কারখানায় গ্যাস সংযোগ নেওয়ার জন্য মহাসড়কের পাশে মাটির নিচ দিয়ে যাওয়া গ্যাসলাইন থেকে সংযোগ নিতে সড়ক কেটে কাজ শুরু করে। কাজ চলমান অবস্থায় ওই স্থানে তিতাস গ্যাস কর্তৃপক্ষের কোনও প্রতিনিধি বা প্রকৌশলীকে উপস্থিত থাকতে দেখা যায়নি। যেকোনও সময় গ্যাস লাইন লিকেজ হয়ে অগ্নিদুর্ঘটনাসহ বড় দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

গাজীপুর তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশনের মহা-ব্যবস্থাপক (জিএম) আনোয়ার হোসেন জানান, এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানা কর্তৃপক্ষ যদি আবেদন করে থাকে সেটি হেড অফিস থেকে অনুমতি নিতে হবে। ওনাদের কী কার্যক্রম চলমান তা আমার জানা নেই। তবে গ্যাসের অনুমোদন পেলেও রোড কাটিংয়ের জন্য সংশ্লিষ্ট দফতর থেকে নিতে হবে।

সড়ক ও জনপথের গাজীপুরের নির্বাহী প্রকৌশলী এম ডি শরিফুল জানান, তাদেরকে মহাসড়ক কেটে গ্যাস সংযোগ নেওয়ার বিষয়ে কোনও অনুমতি দেওয়া হয়নি।

ফুটপাত দখল করে সাইকেল স্ট্যান্ড করার বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে আমাদের কেউ জানায়নি। আমরা খোঁজ নিয়ে যত দ্রুত সম্ভব কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।

/এফআর/
সম্পর্কিত
পাঁচ পথচারীকে নিয়ে পুকুরে লরি, একজনের মৃত্যু
ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের প্রতিবাদে মহাসড়ক অবরোধ
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
সর্বশেষ খবর
‘জার্মানির তৃতীয় বিভাগের ক্লাবের সঙ্গেও বাংলাদেশকে মেলানো যায় না’
‘জার্মানির তৃতীয় বিভাগের ক্লাবের সঙ্গেও বাংলাদেশকে মেলানো যায় না’
তোরণ ও ব্যানার টানিয়ে জরিমানা গুনলেন তিন প্রার্থী
তোরণ ও ব্যানার টানিয়ে জরিমানা গুনলেন তিন প্রার্থী
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
নীরবে মামুনুল হক,  শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
নীরবে মামুনুল হক, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক