X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

বাইরে বেরোলেই পুড়ছে শরীর, স্বাভাবিক তাপমাত্রা ফিরবে কবে?

খুলনা, কুষ্টিয়া ও মেহেরপুর প্রতিনিধি
২০ এপ্রিল ২০২৪, ২৩:১৪আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ২৩:১৪

তীব্র তাপপ্রবাহে পুড়ছে দেশ। ইতোমধ্যে দেশব্যাপী জারি করা হয়েছে তিন দিনের হিট অ্যালার্ট। আগামী কয়েক দিনেও তাপমাত্রা কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। প্রচণ্ড গরমে বিপর্যস্ত জনজীবন। হিট অ্যালার্ট উপেক্ষা করে পেটের দায়ে কাজে নামছেন নিম্ন আয়ের মানুষ। গরমজনিত রোগে আক্রান্ত রোগীদের চাপ বাড়ছে হাসপাতালগুলোতে।

‘বিকাল ৩টা। ঘর থেকে সড়কে নামার সঙ্গে সঙ্গেই গায়ের চামড়া পুড়ে ওঠে। মনে হলো কেউ আগুনের ছ্যাঁকা দিয়েছে। তৎক্ষণাৎ ঘরে ফিরে আসি। খবর নিয়ে জানা গেলো তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।’ শনিবার (২০ এপ্রিল) এভাবেই তাপমাত্রার তেজ সম্পর্কে বলছিলেন খুলনার সোনাডাঙ্গা এলাকার আছিয়া সুলতানা।

তিনি জানান, গোসল করে শীতল হয়েই তিনি কাজের জন্য বাইরে বের হচ্ছিলেন। কিন্তু তাপমাত্রার তেজ তাকে সড়ক থেকেই ঘরে ফিরতে বাধ্য করেছে।

তীব্র গরমে নাভিশ্বাস উঠেছে নগরজীবনে। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন কর্মজীবী মানুষ। উচ্চবিত্তের অনেকে প্রয়োজন ছাড়া দুপুরবেলা ঘর থেকে বের হচ্ছেন না।

২০২৩ সালের ১৬ এপ্রিল খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা এ যাবৎকালের মধ্যে খুলনার সর্বোচ্চ তাপমাত্রা। শনিবার খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ওঠে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা এ মৌসুমের সর্বোচ্চ। কিন্তু এ যাবৎকালের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল আজাদ বলেন, ‘গত ৪ দিন তাপমাত্রার পারদ বেড়েছে। তীব্র তাপপ্রবাহের মধ্যে ২০ এপ্রিল খুলনায় বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ২১ এপ্রিল খুলনা অঞ্চলে মেঘের সৃষ্টি হতে পারে। সেক্ষেত্রে তাপমাত্রা কমতে পারে।’

এদিকে, কুষ্টিয়া জেলাজুড়ে অব্যাহত রয়েছে তীব্র তাপপ্রবাহ। প্রচণ্ড গরমে অতিষ্ঠ মানুষ। জেলার সরকারি হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত ও পানিবাহিত রোগীর সংখ্যা। বৈশাখে এমন তাপপ্রবাহের কারণে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না মানুষ। ভ্যাপসা গরম বাতাসে মানুষের শরীর পুড়ে যাওয়ার উপক্রম। দিনের বেশির ভাগ সময় সূর্যের তাপে গরম অনুভূত হচ্ছে। বিপাকে পড়েছে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষেরা। বিশেষ করে ভ্যান, রিকশাচালক, নির্মাণশ্রমিক, কৃষক, দিনমজুরদের অবস্থা শোচনীয়।

শনিবার কুষ্টিয়া জেলায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটি এ যাবৎকালের কুষ্টিয়ার সর্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণাগার।

কুষ্টিয়ার কুমারখালী আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্য অনুযায়ী, শনিবার কুষ্টিয়া জেলায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শুক্রবার (১৯ এপ্রিল) জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস।

কুষ্টিয়ার মিরপুর পৌরসভার সুলতানপুর গ্রামের রফিকুল ইসলাম বলেন, ‘এই গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে যাচ্ছে। আগে কখনও আমার এই জেলাতে এমন তাপপ্রবাহ দেখিনি। প্রচণ্ড গরমে খেটে খাওয়া মানুষজন চরম কষ্টে রয়েছে। কৃষকরা মাঠে গিয়ে কাজ করতে পারছেন না। রাস্তায় লোকজন না থাকায় ভ্যানচালকসহ দারিদ্রসীমার নিচে যাদের চলাচল সবাই বিপাকে আছেন। আল্লাহ যেন বৃষ্টি দিয়ে এই তাপপ্রবাহ থেকে কুষ্টিয়াবাসীকে রক্ষা করেন, সেই দোয়া করছি।’

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. রেজওয়ানুল ইসলাম বলেন, ‘ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়ায় টিউবওয়েলে পানি উঠছে না। তবে শঙ্কার কথা, আমরা সাবমার্সিবল পাম্পের মাধ্যমে ভূগর্ভস্থ পানি ব্যবহারের প্রতিযোগিতায় নেমেছি। এটি পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে নদী কিংবা খাল বিলের পানির ব্যবহার নিশ্চিত করতে হবে। তা না হলে ভবিষ্যতে আমাদের চরম বিপাকে পড়তে হবে। পরিবেশ বিপর্যয়ের জন্য আমাদেরই দায়ী থাকতে হবে।’

খুলনা বিভাগের আরেক জেলা মেহেরপুরে বইছে তপ্ত লু হাওয়া। মেহেরপুরে তাপমাত্রা ওঠানামা করছে ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসে। এমন পরিস্থিতিতে অসহনীয় ভ্যাপসা গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে মেহেরপুরের স্বাভাবিক জনজীবন। গেলো কয়েক দিন থেকে এই জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। গত কয়েক দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মেহেরপুর ও পার্শ্ববর্তী চুয়াডাঙ্গা জেলায়। প্রকৃতির এমন বৈরী রুদ্রমূর্তি ও তাপপ্রবাহ দেখেনি এই অঞ্চলের মানুষ। 

মেহেরপুর পৌরসভার সামনে লেবু পানি পান করে তৃষ্ণা মেটাতে আশা কয়েকজন যুবকের সঙ্গে কথা বললে তারা জানান, গত ১০ বছরে এমন গরমের দেখা মেলেনি এই জেলায়। এতটাই গরম যেন শরীর পুড়ে যাচ্ছে। ঘরের বাইরে বের হওয়াই দুষ্কর হয়ে পড়েছে।

আবহাওয়াবিদ মো. শহিদুল ইসলাম বলেন, ‘এই তাপপ্রবাহ চলতি সপ্তাহজুড়ে থাকতে পারে। হিট অ্যালার্ট এখনও আগের মতোই জারি আছে। হিট অ্যালার্টে করণীয় বিষয়ে আমরা কিছু বলতে পারবো না। ডাক্তারের পরামর্শমতো চলার কথা বলছি আমরা। এই তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে আমরা আশঙ্কা করছি। আজকে একবারে ৯ অঞ্চলে তাপমাত্রা যে ৪০ ডিগ্রির ওপরে উঠেছে। এর আগে কবে এমন উঠেছিল কিনা তা এখনই বলা সম্ভব না। আমরা তথ্য বিশ্লেষণ করছি। সর্বশেষ পাবনায় গত বছরে একদিন ৪৩ ডিগ্রিতে তাপমাত্রা উঠেছিল।’

আবহাওয়া অধিদফতর জানায়, আগামী ২৪ ঘণ্টায় কুমিল্লা ও কিশোরগঞ্জ অঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শীলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাজশাহী, পাবনা ও টাঙ্গাইল জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

/কেএইচটি/
সম্পর্কিত
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০ দশমিক ৩ ডিগ্রি, খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান
তীব্র গরমে মরে যাচ্ছে মুরগি, কমেছে ডিম ও মাংসের উৎপাদন
গরমে বদলে যাচ্ছে জীবনযাপন, মার্কেটে ভিড় বাড়ছে সন্ধ্যায়
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী