X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

৩ বছর ধরে রফতানি হয়নি কুমিরের চামড়া

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
২৬ আগস্ট ২০২২, ১৭:১০আপডেট : ২৬ আগস্ট ২০২২, ২৩:৫১

ময়মনসিংহের ভালুকায় ২০০৪ সালে গড়ে ওঠে দেশের প্রথম ‘রেপটাইলস কুমির ফার্ম’। তবে করোনা পরিস্থিতি এবং মালিকানা দ্বন্দ্বের কারণে তিন বছর ধরে প্রতিষ্ঠানটি থেকে কুমিরের কোনও চামড় রফতানি হয়নি। চলতি বছরের মার্চ মাসে হাইকোর্ট কর্তৃক নিয়োজিত পরিচালনা পরিষদ ফার্মটির দায়িত্ব নিলেও চামড়া রফতানি নিয়ে শঙ্কা কাটছে না। এদিকে প্রজনন মৌসুমে কুমিরের ডিম পাওয়া গেলেও রক্ষণাবেক্ষণের অভাবে সফল প্রজনন হচ্ছে না বলেও অভিযোগ রয়েছে। অন্যদিকে বিভিন্ন জটিলতায় আটকে আছে প্রতিষ্ঠানটির কর্মীদের বেতন-ভাতাও।

খোঁজ নিয়ে জানা যায়, প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারের ঋণের বোঝায় জর্জরিত হয়ে প্রায় বন্ধ হওয়া রেপটাইলস ফার্ম লিমিটেড রক্ষায় সম্প্রতি হাইকোর্ট থেকে একটি পরিচালনা পরিষদ গঠন করে দেওয়া হয়। ওই পরিষদের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয় অস্ট্রেলিয়া প্রবাসী ও কুমির বিশেষজ্ঞ এনাম হককে। তার নির্দেশনায় বর্তমানে খামারটি পরিচালিত হচ্ছে।

২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত পাঁচবারে ১ হাজার ৫০৭টি কুমিরের চামড়া রফতানি করা হয়েছে। প্রতিটি চামড়া প্রকারভেদে ২০০ থেকে ৬০০ ডলারে বিক্রি হয়। পাঁচ শতাধিক চামড়া রফতানিযোগ্য থাকলেও কেন রফতানি হয়নি? এমন প্রশ্নের জবাবে ফার্ম ম্যানেজার আবু সাইম মোহাম্মদ আরিফ জানান, করোনা পরিস্থিতির কারণে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ বন্ধ থাকায় চামড়া রফতানি হয়নি।

স্থানীয়দের সঙ্গে কথা বলে এবং অনুসন্ধানে জানা গেছে, প্রতিষ্ঠার শুরুতে রেপটাইলস কুমির ফার্মের ৩৬ শতাংশ শেয়ার ছিল অংশীজন মেজবাহুল হকের। ১৫ শতাংশ ছিল মুশতাক আহমেদ নামে আরেকজনের। বাংলাদেশ ব্যাংকের ইইএফ প্রকল্পের ঋণ নেওয়ায় কেন্দ্রীয় ব্যাংকের শেয়ার ছিল ৪৯ শতাংশ। সেই হিসাবে বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি ব্যাংক কর্মকর্তা প্রিতিশ কুমার সরকার ছিলেন পরিচালক। এরপরও কুমিরের খাবার, প্রজনন ও পরিচর্যার কাজে মোটা অঙ্কের বিনিয়োগ প্রয়োজন পড়ে। 

খামারে বেড়ে উঠছে কুমিরের বাচ্চা তখনই মেজবাহুল হক ও মুশতাক আহমেদের মধ্যে মতপার্থক্যসহ দ্বন্দ্ব বাড়তে থাকে। যা বাংলাদেশ ব্যাংক থেকে আদালত পর্যন্ত গড়ায়। ২০১১ সালের মাঝামাঝি সময়ে প্রিতিশ কুমার সরকারের পক্ষ থেকে মুশতাক আহমেদকে চিঠি দিয়ে জানানো হয়, ৩০ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকের শেয়ার কিনে নেওয়ার জন্য টাকা জমা দিতে হবে। না হলে বাংলাদেশ ব্যাংকের ৪৯ শতাংশ শেয়ারের পুরোটাই মেজবাহুল হকের নামে হস্তান্তর করা হবে।

সে সময় প্রিতিশ কুমার সরকার মেজবাহুল হক ও মুশতাক আহমেদের যোগাযোগ ঘটিয়ে দেন পি কে হালদারের সঙ্গে। একপর্যায়ে ২০১২ সালে খামারের শেয়ার ছাড়তে বাধ্য হন মুশতাক আহমেদ।

জানা গেছে, ২০১৩ সালের দিকে নিয়ন্ত্রণ নেওয়ার পর রেপটাইলস ফার্মের নামে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে বিপুল পরিমাণ ঋণ নেন পি কে হালদার, যা আর শোধ হচ্ছে না। ফলে গত ৩ বছর ধরে ওই ফার্মের অপ্রচলিত এই পণ্য আর রফতানিও সম্ভব হয়নি। এমনকি চলতি বছরেও কুমির অথবা চামড়া রফতানির কোনও উদ্যোগ নেই। উল্টো বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে ২৫ একর আয়তনের খামারটিতে।

সরেজমিন ভালুকার উথুরা ইউনিয়নের হাতিবের গ্রামে প্রতিষ্ঠিত ওই খামারে গিয়ে জানা যায়, বর্তমানে ছোট-বড় মিলিয়ে কুমির রয়েছে দুই হাজার ৮০০-এর বেশি। এরমধ্যে প্রজননক্ষম কুমির আছে ১২০টি। বিশ্ববাজারে চাহিদার পরিপ্রেক্ষিতে ২০০৪ সালে ময়মনসিংহের ভালুকায় শুরু হয় কুমির চাষ। যা ছিল সমগ্র এশিয়ার মধ্যে প্রথম বাণিজ্যিক কুমির খামার প্রকল্প।

ফার্ম ম্যানেজার আবু সাইম মোহাম্মদ আরিফ বলেন, বর্তমানে কুমিরের প্রজনন মৌসুম চলছে। তাই সাধারণ দর্শনার্থীর প্রবেশ বন্ধ রয়েছে। তবে আগামী মৌসুমে স্বল্প পরিসরে টিকিটের মাধ্যমে সাধারণ দর্শনার্থীদের খামার পরিদর্শনের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি। 

 

/আরকে/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!