X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

সুন্দরবনের আগুন নিয়ে জনমনে প্রশ্ন

এস এম সামছুর রহমান, বাগেরহাট
২৮ এপ্রিল ২০১৬, ১৬:৩৪আপডেট : ২৮ এপ্রিল ২০১৬, ১৬:৩৬

সুন্দরবনে আগুন বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়া সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দররনে বার বার কীভাবে আগুন লাগছে- এমন প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে সচেতন মহলসহ সাধারণ মানুষের মধ্যে। গত এক মাসের মধ্যে সুন্দরবনে পর পর চার বার অগ্নিকাণ্ডের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। একইসঙ্গে জীববৈচিত্র্যের হুমকির কথা ভেবে পরিবেশবিদরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন।
স্থানীয় সূত্রে জানা যায়, গত ১৪ বছরে সুন্দরবনে ২১ বার আগুন লাগার ঘটনা ঘটেছে। তবে এসব অগ্নিকাণ্ডে এ বছরই প্রথম কয়েকজনকে অভিযুক্ত করে দুটি মামলা দায়ের করা হয়। আর বনবিভাগ বলছে, মামলা দায়েরের পর দুর্বৃত্তরা ক্ষিপ্ত হয়ে বারবার আগুন দিচ্ছে।
এদিকে সুন্দরবনে আগুনের ঘটনায় বরখাস্ত করা হয় এক কর্মকর্তাসহ তিন বনরক্ষীকে। গঠন করা হয় ‘ফায়ার ওয়াচার টিম’। কিন্তু কাজে আসেনি সেই উদ্যোগ। আবারও সুন্দরবনে আগুনের ঘটনা ঘটেছে। বুধবার (২৭ এপ্রিল) সন্ধ্যায়ও নতুন করে আবার আগুন লাগে। তবে কীভাবে বার বার সুন্দরবনে অগ্নিকাণ্ড ঘটছে তা কেউই নির্দিষ্ট করে বলতে পারছেন না।
আরও পড়ুন: বাংলাদেশের বহু মানুষ বিচার পায় না: প্রধানমন্ত্রী
প্রত্যক্ষদর্শীদের বর্ণনায়, প্রতিবারই আগুন একইভাবে লেগে তা ছড়িয়ে পড়ছে। বাগেরহাটের শরণখোলা উপজেলার ধানসাগর ইউনিয়নের ১নং ওয়ার্ড সদস্য জাকির হোসেন বলেন, বনে আগুন দিয়ে পুড়িয়ে পরিষ্কার করে ফেলে এক শ্রেণির অসাধু চক্র মাছ ধরার জায়গা তৈরি করে। আর এতে সহযোগিতা করেন বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তা।

তিনি জানান, সুন্দরবনের পার্শ্ববর্তী লোকালয়ের কিছু লোক গরু মহিষ চরাতে বনের ভেতর যায়। তারাও এ ধরনের ঘটনার সঙ্গে যুক্ত থাকতে পারে।

রামপাল উপজেলার পরিবেশবাদী সংগঠনের নেতা এম এ সবুর রানা বলেন, দুর্বৃত্তরা সুন্দরবনের গহীনে মাছ শিকার করার স্থান তৈরি করতে এবং বনদস্যুরা আতঙ্ক ছড়াতে এ ধরনের ঘটনা ঘটাতে পারে।

অবশ্য সুন্দরবন সংশ্লিষ্ট একটি সূত্রের দাবি, শরণখোলা ও চাঁদপাই রেঞ্জের বনভূমির উত্তর ও উত্তর-পূর্বাংশে কিছু নিচু এলাকায় প্রায় প্রতিবছর বসন্তের শেষে ও গ্রীষ্মের শুরুতে তীব্র বাতাস ও দাবদাহে আগুন লাগার ঘটনা ঘটে। এই নিচু এলাকায় বর্ষাকালে পানি জমে, শীতকালে শুকিয়ে যায়। সব এলাকায় সাধারণত গুল্ম, ঘাস, লতাপাতা ও ঝোপজাতীয় গাছ রয়েছে। সারা বছর গাছের পাতা ঝরে পানিতে পড়ে আধা পঁচা পাতার স্তর তৈরি হয়। শুকনো মৌসুমে পানি শুকিয়ে গেলে ঝরা পাতার এই স্তরের ভাঁজে মিথেন গ্যাস জমে। এ অবস্থায় প্রখর সূর্যতাপ বা বনের ভেতর আসা লোকজনের ব্যবহৃত আগুন থেকে বনের এ সব এলাকায় আগুন লাগে।

আরও পড়ুন: গণপরিবহনের ভাড়া কমাতে সরকারের নির্দেশনা নেই

তবে সুন্দরবনে বারবার আগুন লাগার বিষয়ে খোদ বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ভিন্ন কথা বলেছেন। তিনি আগুনের জন্য মধু আহরণকারীদের দায়ী করেছেন। বৃহস্পতিবার প্যারিস থেকে ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, মধু আহরণ করতে গিয়ে অসাবধনতাবশত তারা এ আগুন লাগাচ্ছেন।

তবে এ বছর সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের যে অংশে চার বার আগুনের ঘটনা ঘটেছে সেই এলাকায় সাধারণত মৌমাছি চাক তৈরি করে না। তাই এই এলাকায় মৌয়ালরা মধু সংগ্রহ করতে তেমন যান না। ফলে মৌয়ালদের আগুন থেকে এ আগুনের সূত্রপাত ঘটেনি বলেই বন সংশ্লিষ্ট সূত্র দাবি করেছে।

এ বিষয়ে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা গাজী মতিয়ার রহমান বলেন, সুন্দরবনের এ অংশে সাধারণত মৌচাক কম। তাছাড়া এটি কোনও মৌয়ালদের দেওয়া আগুন নয়। এটি পরিকল্পিতভাবে লাগানো আগুন।

তিনি আরও বলেন, সারা সুন্দরবনে তো মৌচাক আছে। কোনও অংশে মৌয়ালদের আগুন থেকে আগুন লাগে না। একই স্থানে বার বার আগুন মৌয়ালদের হাত থেকে লাগবে, এটা হতে পারে না।

উল্লেখ্য, এর আগে চলতি বছরের ২৮ মার্চ বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের নাংলী এলাকায় লাগা আগুনে প্রায় দেড় একর এলাকা পুড়ে যায়। গত ১২ ও ১৮ এপ্রিল লাগানো আরও দুটি নাশকতার আগুনে পুড়ে যায় সুন্দরবনের ১০ একর বনভূমি। ১২ ও ১৮ এপ্রিল এ দুটি অগ্নিকাণ্ডে শরণখোলা উপজেলার রায়েন্দা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি মো. শাহজাহান হাওলাদার ওরফে শাহজাহান শিকারীসহ স্থানীয় আওয়ামী লীগের ১১ নেতা-কর্মীর নাম উল্লেখ করে সুন্দরবন বিভাগ পরিকল্পিত নাশকতার আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগে পৃথক দুটি মামলা দায়ের করে। মামলা হলেও শরণখোলা থানা পুলিশ আওয়ামী লীগের ওই ১১ নেতা-কর্মীর একজনকেও আজ পর্যন্ত গ্রেফতার করতে পারেনি।

/এফএস/এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা
কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে: রাষ্ট্রপতি
কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে: রাষ্ট্রপতি
দিনাজপুরে একসঙ্গে ২০ হাজার কণ্ঠে গীতা পাঠ
দিনাজপুরে একসঙ্গে ২০ হাজার কণ্ঠে গীতা পাঠ
উপজেলা নির্বাচন আগের যে কোনও নির্বাচনের চেয়ে ভালো হবে: ইসি হাবিব
উপজেলা নির্বাচন আগের যে কোনও নির্বাচনের চেয়ে ভালো হবে: ইসি হাবিব
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই