X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

দল থেকে বহিষ্কার, তবুও নৌকা মার্কাই থাকছে ‘জেএমবি’ প্রার্থী সালামের

রাজশাহী প্রতিনিধি
০৫ মে ২০১৬, ১৯:৪০আপডেট : ০৫ মে ২০১৬, ২০:০০

. দলীয় মনোনয়ন দেওয়ার পরে জেএমবি সদস্য সন্দেহে বিতর্ক ওঠায় রাজশাহীর বাগমারা উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী আব্দুস সালামের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছে আওয়ামী লীগ। এমনকি তার প্রাথমিক সদস্যপদও বাতিল করে তাকে দল থেকে বহিষ্কারও করা হয়েছে। নির্বাচন কমিশনেও দলীয় সভাপতি স্বাক্ষরিত চিঠি পাঠিয়ে তার প্রার্থিতা বাতিল চাওয়া হয়েছে। কিন্তু, নির্বাচনের মাত্র দু’দিন আগে এ ঘটনা ঘটায় ব্যালটে তিনিই থাকছেন ‘নৌকা মার্কা’র প্রার্থী। স্থানীয় নির্বাচন কমিশন কর্মকর্তা বলেছেন, প্রতীক বরাদ্দের পর ব্যালট ছাপানো হয়ে যাওয়ায় আইনগতভাবে এ মুহুর্তে তাদের কিছুই করণীয় নেই।
আগামী ৭ মে এই ইউনিয়নসহ ওই উপজেলার আরও ১৫টি উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে বৃহস্পতিবার বাগমারা উপজেলা নির্বাচন কর্মকর্তা গোলাম মোস্তফা বাংলা ট্রিবিউনকে বলেন, নৌকা প্রার্থী সালামের সঙ্গে জেএমবি সম্পৃক্ততার বিষয়টি আমরা জানি না। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত একটি চিঠি নির্বাচন কমিশনে জমা দেওয়া হয়েছে। চিঠিতে সালামের মনোনয়নপত্র বাতিল চাওয়া হয়েছে। তবে নির্বাচনের সময় নেই। নৌকা প্রতীকেই তাকে নির্বাচন করতে হবে। প্রতীক বরাদ্দের আগে এই চিঠি পেলে ব্যবস্থা নেওয়া যেতো। এখন প্রত্যাহারের কোনও সুযোগ নেই।
জানা গেছে, ইউপি নির্বাচন উপলক্ষে প্রার্থী বাছাইয়ের সময় আব্দুস সালামকেই গোয়ালকান্দি ইউনিয়নে বেছে নেয় আওয়ামী লীগ। এর পেছনে বাগমারা আসনের সংসদ সদস্য এনামুল হকের সরাসরি সমর্থনও ছিল। তাই সব আনুষ্ঠানিকতা শেষে নৌকা মার্কা নিয়ে তিনি নির্বাচনি মাঠেও নেমে যান। দলও তার পক্ষে কাজ করতে থাকে। তবে এরই মধ্যে পুলিশের পক্ষ থেকে আব্দুস সালামের বিরুদ্ধে নিষিদ্ধ ঘোষিত চরমপন্থী সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ ( জেএমবি)-র সদস্য থাকার অভিযোগ ওঠে। শেষবেলায় এ অভিযোগের কারণে দায় এড়াতে দল তাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়।
রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক কামরুজ্জামান চঞ্চল বলেন, সালাম জেএমবি সদস্য ছিলেন তা আমরা জানতাম না। এমপি এনামুল ও স্থানীয় নেতাদের স্বাক্ষর করা একমাত্র সুপারিশকৃত প্রার্থী ছিলেন আব্দুস সালাম। তাই জেলা আওয়ামী লীগও তাকে সুপারিশ করে।

রাজশাহী জেলা পুলিশ সুপার ও অতিরিক্ত ডিআইজি নিশারুল আরিফ বলেন, আব্দুস সালাম পুলিশের তালিকাভুক্ত একজন শীর্ষ জেএমবি সদস্য। তার কর্মকাণ্ডের বিষয়ে পুলিশ খোঁজ খবর নিচ্ছে।

এদিকে তাহেরপুর পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, আব্দুস সালাম কোনও ভাবেই মনোনয়ন পাওয়ার যোগ্য ছিলেন না। তথ্য গোপন করে স্থানীয় সংসদ সদস্য এনামুল হক ও জেলা আওয়ামী লীগের কতিপয় নেতা তাকে মনোনয়ন দেন। এতে ক্ষুব্ধ হন তৃণমূলের নেতারা।

.
গোয়ালকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলমগীর সরকারকে বিদ্রোহী প্রার্থী করে দলীয় নেতা-কর্মীরা তার পক্ষে নির্বাচনি প্রচারণায় নেমেছেন। জেএমবির সদস্য হিসেবে মানুষকে নির্যাতন করায় আব্দুস সালামের বিরুদ্ধে এখনও একাধিক মামলা চলমান আছে। মনোনয়ন পাওয়ার পর আব্দুস সালাম জেএমবি সদস্যদের এলাকায় ফিরিয়ে এনে আবারও সংগঠিত করছিল।

সালামের জেএমবি সম্পৃক্ততা অস্বীকার করে বাগমারা আসনের সংসদ সদস্য এনামুল হক বলেন, মনোনয়ন দেওয়ার মালিক দলীয় নেত্রী। সেখানে স্বাক্ষর করেছে উপজেলা, ইউনিয়ন ও জেলা আওয়ামী লীগের সভাপতি সেক্রেটারিরা। এরপর জেলা আওয়ামী লীগের সুপারিশে নেত্রী তাকে মনোনয়ন দিয়েছে। আব্দুস সালাম জেএমবির সদস্য না। এটা মিথ্যা বিভ্রান্তিকর। সব ঠিকঠাক আছে।

আরও পড়ুন: সংসদকে বিচারক অপসারণের ক্ষমতা দেওয়া অবৈধ: হাইকোর্ট

অন্যদিকে বাগমারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু বলেন, সংসদ সদস্য এনামুল হক আওয়ামী লীগের একটি সাদা ফরমে আমাদের স্বাক্ষর নিয়েছিলেন। পরে সেখানে প্রার্থীদের নাম বসান তিনি। আমরা জানতাম না সেখানে জেএমবি সদস্য আব্দুস সালামের নাম রয়েছে। 

এ বিষয়ে জানার জন্য একাধিকবার আব্দুস সালামের সঙ্গে যোগাযোগ করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

/এনএস/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
স্বস্তির জয়ে শিরোপার লড়াইয়ে ফিরলো লিভারপুল
স্বস্তির জয়ে শিরোপার লড়াইয়ে ফিরলো লিভারপুল
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি চায় ঢাকা
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি চায় ঢাকা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী