X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

টঙ্গীর জেএমবির আস্তানা থেকে আটক শুভ নিখোঁজ ছিল একমাস

সুলতান মাহমুদ, নড়াইল
২৩ জুলাই ২০১৬, ১৭:০৭আপডেট : ২৩ জুলাই ২০১৬, ১৭:৩৮

গাজীপুরের টঙ্গীতে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি)আস্তানায় হানা দিয়ে গত বৃহস্পতিবার (২১ জুলাই) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)  শীর্ষ প্রশিক্ষকসহ যে চার জঙ্গিকে আটক করেছে তাদের মধ্যে অন্যতম একজন শরীয়তউল্লাহ শুভ। জঙ্গি সন্দেহে আটক শুভ নড়াইল সদর উপজেলার শেখহাটি গ্রামের শামসুল ইসলামের ছেলে।  যশোর সরকারি এম এম কলেজের রসায়ন বিভাগে অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র শুভ প্রায় একমাস ধরে নিখোঁজ ছিল। তার কোনও হদিস না পেয়ে গত ১৩ জুলাই পত্রিকায় নিখোঁজ বিজ্ঞপ্তিও প্রকাশ করে তার পরিবার।

বাম থেকে গ্রেফতারকৃত শরিয়ত উল্লাহ শুভ (১৯), তাহমিদ সাকিব (১৯), হাসান (২৭) ও আবেশ (২২)।

শরীয়তউল্লাহ শুভর পারিবারিক সূত্রে জানা যায়,অস্বচ্ছল পরিবারের সন্তান শুভ স্থানীয় শেখহাটি তপনবাগ মাধ্যমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করে ভর্তি হয় পাশেই যশোরের বসুন্দিয়া জঙ্গলবাঁধাল মাধ্যমিক বিদ্যালয়ে। সেখান থেকে ২০১২ সালে এ গ্রেডে এসএসসি পাশ করে সে।এরপর নওয়াপাড়া মডেল কলেজ থেকে এইচএসসি পাশ করার পর যশোর সরকারি এম এম কলেজে রসায়ন বিভাগে অনার্সে ভর্তি হয়। পড়াশুনার খরচ যোগানোর জন্য লেখাপড়ার পাশাপাশি সে যশোরের পুরাতন কসবা  এলাকার পাঠশালা কোচিং সেন্টারে শিক্ষকতা করতো। এছাড়া যশোর সরকারি পলিটেকনিক কলেজের এক শিক্ষকের (শিক্ষকের নাম শরিফুল ইসলাম) বাসায় টিউশনি করতো।

শুভর বাবা শামসুল ইসলাম ইসলাম বলেন, যশোরে অবস্থানকালে প্রায় প্রতিদিন রাতে সে ফোন করে আমাদের সঙ্গে কথা বলতো। বাড়ির সবার খোঁজ-খবর নিত। গত ২৯ জুন শুভ ফোন না দিলে আমরা মোবাইলে ফোন করে তার খোঁজ নিতে গেলে মোবাইল ফোন বন্ধ পাই। পরের দিন সকালে যশোরে গিয়ে থানা, হাসপাতালসহ বিভিন্ন স্থানে খোঁজ করে না পেয়ে পলিটেকনিক কলেজের শিক্ষক শরিফুল ইসলামের বাসায় গিয়ে জানতে পারি ওই দিন (২৯ জুন) রাতে টিউশনির পর বাসা থেকে বের হয়ে নিচে নামলে সাদা পোশাকধারী কয়েকজন ব্যক্তি তাকে ধরে নিয়ে গেছে।

শামসুল ইসলাম জানান, তাদের পরিবার কোনও রাজনীতির সঙ্গে জড়িত নয়। তার ছেলে যশোরে পড়াশুনা করতে গিয়ে কোনও রাজনীতির সঙ্গে জড়িত হয়েছিল কিনা তা তিনি জানতেন না। বাড়িতে সে কখনও রাজনীতির বিষয়ে কোনও আলাপ-আলোচনা করেনি।

গ্রেফতারকৃত শরিয়ত উল্লাহ শুভ(১৯)

শুভর মা হাফিজা বেগম জানান, শুভর কোনও সন্ধান না পেয়ে গত ১৩ জুলাই যশোরের একটি পত্রিকায় নিখোঁজ বিজ্ঞপ্তি দেওয়া হয়। তিনি আরও জানান, তাদের পরিবারের সদস্য সংখ্যা চারজন। শুভ একমাত্র ছেলে। শুভর বড়বোন স্বপ্না এমএ পাশ করে চাকরির চেষ্টা করছেন। শুভ বাড়িতে এসে কখনও কোনও রাজনৈতিক মতাদর্শের কথা আলোচনা করেনি। বাড়ির সবাই তাকে শান্ত-শিষ্ট বলে জানতো। পরিবারের সদস্যদের সঙ্গে সব সময় ভালো আচরণ করতো সে।

শুভর বাবা জানান, তারা শুভর নিখোঁজ হওয়ার বিষয়ে যশোরে পুলিশের কাছে ডিজি করতে গিয়েছিলেন। পুলিশ তাদের বলে, নিখোঁজ জিডি হবে না, হারিয়ে যাওয়ার জিডি করতে পারেন। তখন তারা আর কোনও আবেদনই করেননি।

নড়াইল সদর থানার ওসি সুভাষ বিশ্বাস জানান, শুভর নিখোঁজ হওয়া বা তার গ্রেফতারের বিষয়ে খবর প্রকাশের আগে তারা কিছুই জানতেন না। তাদেরকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি।

শেখহাটি ইউনিয়নের চেয়ারম্যান বুলবুল আহমেদ জানান, শুভ যখন এলাকায় আসতো তখন তার চলাফেরায় কখনও কোনও সন্দেহের অবকাশ হয়নি। এলাকায় এসে সবার সঙ্গে ভালো ব্যবহার করতো সে। জঙ্গি সন্দেহে আটক হওয়ায় আমরা সবাই অবাক হয়েছি। এমন ভদ্র ছেলে সন্ত্রাসী সংগঠনের কর্মকাণ্ডে জড়িত হয়ে থাকলে তা আসলেই চিন্তার বিষয়।

এদিকে গত বৃহস্পতিবার র‌্যাবের হাতে শরীয়তউল্লাহ শুভ আটক হওয়ার বিষয়টি টেলিভিশনের খবরে প্রচার হওয়ার পর এলাকাবাসীর মধ্যে কৌতুহলের সৃষ্টি হয়েছে। গত তিনদিন ধরে আশপাশের উৎসুক জনতা তাদের বাড়িতে ভিড় জমাচ্ছেন। এলাকার মানুষ তাকে ভালো মানুষ হিসেবে চিনলেও যশোরে পড়াকালীন অবস্থান করার সময় সে (শুভ) বিপথগামী হয়েছে কিনা এ নিয়ে আলোচনা সমালোচনার ঝড় উঠেছে। নিষিদ্ধ সংগঠন জেএমবি’র সদস্য হিসেবে শুভ’র গ্রেফতারের খবরে অনেকেই ধিক্কার জানিয়েছেন। অনেকেই তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

/এফএস/টিএন/

আরও পড়ুন: 

শফিউলের আশ্রয়দাতা বাড়িওয়ালা গাইবান্ধা থেকে আটক

সম্পর্কিত
সর্বশেষ খবর
উচ্চশিক্ষার সাম্প্রতিক প্রবণতা
উচ্চশিক্ষার সাম্প্রতিক প্রবণতা
জাপানে ৬.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত
জাপানে ৬.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত
মনোনয়নপত্র সংগ্রহ করলেন মোস্তাফিজুর রহমান মোস্তাক
ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচনমনোনয়নপত্র সংগ্রহ করলেন মোস্তাফিজুর রহমান মোস্তাক
‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে’
‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে’
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই