X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে সার কারখানার গ্যাস ট্যাংকে লিকেজ, ৬০ জন হাসপাতালে

চট্টগ্রাম ব্যুরো
২৩ আগস্ট ২০১৬, ০০:০৪আপডেট : ২৩ আগস্ট ২০১৬, ১৪:৩৩

চট্টগ্রামে ড্যাপ (ডাই অ্যামোনিয়াম ফসফেট) ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের একটি সার কারখানার অ্যামোনিয়া গ্যাস ট্যাঙ্ক লিকেজ হয়ে আশেপাশের এলাকায় গ্যাস ছড়িয়ে পড়ছে। রবিবার রাত পৌনে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

গ্যাস লিকেজে অসুস্থ হয়ে হাসপাতালে আসা একজন অ্যামোনিয়া গ্যাসে অসুস্থ হয়ে এখন পর্যন্ত কমপক্ষে ৬০ জন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। আহতরা আশেপাশের এলাকার বাসিন্দা বলে জানা গেছে। হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই জহিরুল ইসলাম বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।
চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন আহমেদও এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, গ্যাসে অসুস্থ হয়ে ৫ শিশুসহ কমপক্ষে ৬০ জন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। অ্যামোনিয়া গ্যাস ক্রমশ উপরের দিকে উঠে যাওয়ায় পুরো এলাকায় কৃত্রিম বৃষ্টিপাতের ব্যবস্থা করা হচ্ছে। গ্যাস লিকেজের ঘটনা তদন্তে ইতোমধ্যেই তিনি সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এছাড়া বাসাবাড়িতে আগুন না জ্বালানোর আহ্বানও জানান তিনি।

চট্টগ্রামের সিভিল সার্জন জানান, থানা স্বাস্থ্য কমপ্লেক্স ও বিভিন্ন হাসপাতালে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বয়স্ক লোকজন ও শিশুদেরকে আক্রান্ত এলাকা থেকে দূরে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। পাশাপাশি আক্রান্তদের বেশি করে পানি পান করা ও ছোট শিশুদেরকে বারবার বুকের দুধ খাওয়ানোর কথাও বলেন তিনি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ডিসি হারুন উর রশীদ হাজারী গ্যাস লিকেজের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘কর্ণফুলীর ওপারে গ্যাস ট্যাংকে লিকেজের সংবাদ পাওয়া গেছে। এ ঘটনার পর আশেপাশের লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।’

জানা গেছে, ড্যাপের সার কারাখানাটি বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) অধীনস্থ একটি প্রতিষ্ঠান। এটি কর্ণফুলী নদীর দক্ষিণ তীরবর্তী কর্ণফুলী থানার রাঙাদিয়ায় অবস্থিত।

গ্যাস লিকেজে অসুস্থ হয়ে হাসপাতালে আসা একজন বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের আগ্রাবাদ হেডকোয়ার্টারের ইন্সপেক্টর মামুন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গ্যাস লিকেজের খবর পেয়ে তা নিয়ন্ত্রণের জন্য ফায়ার সার্ভিসের ৬টি ইউনিটকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। আশেপাশের এলাকা থেকেও ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে যাচ্ছে। এখনও গ্যাস নিয়ন্ত্রণে আসেনি। পরে বিস্তারিত জানানো হবে।’ 

ড্যাপের পার্শ্ববর্তী কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানির (কাফকো) সিকিউরিটি ইনচার্জ জানান, সার কারখানায় থাকা অ্যামোনিয়া গ্যাসের ৫০০ টনের একটি রিজার্ভ ট্যাংক লিকেজ হয়েছে। এতে চারপাশে গ্যাস ছড়িয়ে পড়ে অনেকে অসুস্থ হয়ে পড়েছে। আমাদের প্রতিষ্ঠানের কর্মীরা গ্যাস নিয়ন্ত্রণের কাজে অংশ নিয়েছে।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক শিল্প মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব বাংলা ট্রিবিউনকে জানান, গ্যাস লিকেজের ঘটনায় চট্টগ্রাম জেলা প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। কাল সকালেই মন্ত্রণালয় থেকে একটি দল ঘটনাস্থল পরিদর্শনে যাবে। ইতোমধ্যে গ্যাসও কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। এ ঘটনায় শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকেও আলাদা একটি তদন্ত কমিটি গঠন করা হতে পারে।

/এসআই/এআরএল/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মোটরসাইকেলে ট্রেনের ধাক্কায় পুলিশের এসআই নিহত
মোটরসাইকেলে ট্রেনের ধাক্কায় পুলিশের এসআই নিহত
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
ফেসবুকে মোস্তাফিজ বললেন, ‘সব কিছুর জন্য ধন্যবাদ মাহি ভাই’
অটোগ্রাফ দেওয়া জার্সি উপহার ধোনির  ফেসবুকে মোস্তাফিজ বললেন, ‘সব কিছুর জন্য ধন্যবাদ মাহি ভাই’
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ