X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

কেসিসিতে পশু বর্জ্য ড্রেনে ফেললেই ব্যবস্থা

খুলনা প্রতিনিধি
০৭ সেপ্টেম্বর ২০১৬, ২০:২৫আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৬, ২০:২৫

খুলনা-সিটি-করপোরেশন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) উদ্যোগে ৩১টি ওয়ার্ডে কোরবানির পশু জবাইয়ের জন্য ১৬০টি স্থান নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত স্থানে পশু জবাই করা কোরবানি দাতাকে কেসিসি’র পক্ষ থেকে ৮টি সুবিধা দেওয়া হবে। আর এর বাইরে জবাই করা পশুর বর্জ্য ড্রেনে ফেললেই আইনগত পদক্ষেপ নেওয়া হবে। শহরের পরিচ্ছন্নতাসহ সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে তৎপর থাকবে ৪টি টিম। যা তদারকি করবে দু’জন ম্যাজিস্ট্রেট।
কেসিসি’র শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এস কে এম তাছাদুজ্জামান জানান, কেসিসি’র নির্ধারিত স্থানে পশু জবাই দেওয়া কোরবানি দাতাকে কেসিসি’র পক্ষ থেকে ৮টি সুবিধা দেওয়া হবে। সেগুলো হচ্ছে- পশু কোরবানির জন্য পর্যাপ্ত জায়গা,পানির সুব্যবস্থা,জবাইয়ের সুব্যবস্থা,পর্যাপ্ত রোদ বৃষ্টি থেকে রক্ষা পেতে সামিয়ানা,বসার জন্য চেয়ার (কমপক্ষে ৫০টি), মাংস পরিবহনের জন্য ভ্যান ও নারীভূড়ি পরিস্কারের জন্য পৃথক শ্রমিক,ময়লা আবর্জনা পরিস্কারের জন্য শ্রমিক ও গাড়ির ব্যবস্থা। এসব সুবিধার জন্য কোরবানি দাতাকে কোনও অর্থ ব্যয় করতে হবে না।

কেসিসি’র সিনিয়র ভেটেরিনারি সার্জন ডা. রেজাউল করিম জানান, কোরবানির সময় যেখানে সেখানে পশু জবাই করার ফলে পরিবেশ দূষণ হয় যা  ঈদের নির্মল আনন্দ নষ্ট করে। নগরীতে ২০ হাজার পশু জবাইয়ের সম্ভাবনা রয়েছে। নির্ধারিত ১৬০টি স্থানে ২৮৮ জন ইমাম (প্রতিটি স্পটে কমপক্ষে ২ জন), ১৭৫ জন কসাই,পশুর মাংস বাড়িতে পৌঁছানোর জন্য ৩২০টি ভ্যান (প্রতিটি স্পটে ২টি) প্রস্তুত করা হয়েছে। এছাড়া কোরবানি পশু জবাই ও সব বিষয়ে তদারকি করতে দুটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

নগরবাসীকে উদ্বুদ্ধ করতে মাইকিং হচ্ছে। ১০টি প্যানা টানানো হয়েছে। তিনি আরও জানান,পশু জবাইয়ে শৃঙ্খলা ফেরানোর জন্য কোরবানি দাতাদের জন্য সময় উল্লেখ করে স্লিপ দেওয়া হবে।

কেসিসি’র প্রধান রাজস্ব কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা আরিফ নাজমুল হাসান বলেন,পরিবেশ দূষণমুক্ত রাখতে নির্ধারিত স্থানে পশু জবাই করার বিষয়ে নগরবাসীকে উদ্বুদ্ধ ও সচেতন করা হচ্ছে। নির্ধারিত স্থানের বাইরে পশু জবাই ও বর্জ্য ড্রেনে ফেলা হলে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে। এ জন্য ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত টিম সক্রিয় থাকবে।

কেসিসি’র ভারপ্রাপ্ত মেয়র আনিছুর রহমান বিশ্বাষ বলেন, কোরবানিকৃত পশুর বর্জ্য দ্রুত অপসারণ করে পরিবেশ দূষণমুক্ত রাখতে সিটি করপোরেশনের পক্ষ থেকে বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। কার্যক্রমগুলি সফল করতে সবার সহযোগিতা প্রয়োজন।

ভারপ্রাপ্ত মেয়র বলেন, যেকোনও বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে ইমামরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। নগরীকে সুন্দর,পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত রাখতে ইমামদেরও সহযোগিতার হাত বাড়াতে হবে।

মহানগরীর ১০নং ওয়ার্ড কাউন্সিলর ফারুক হিল্টন বলেন,তার ওয়ার্ডে ৫টি স্থান নির্ধারণ করা হয়েছে। মানসী বিল্ডিং মোড়ের খাদেমূল ইসলাম মাদ্রাসা প্রাঙ্গন,সুপার মার্কেট সংলগ্ন দারুল মোকাররম মাদ্রাসা প্রাঙ্গণ, আবাসিক এলাকার ১৭নং রোড সংলগ্ন স্কাউট মাঠ,খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউট মাঠ (শ্রমিক ময়দান) ও নয়াবাটি হাজী শরিয়ত উল্লাহ মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে কোরবানির পশু জবাই করা হবে।

শৃঙ্খলা বজায় রাখা ও সচেতনতা সৃষ্টির জন্য ওয়ার্ডে ১২ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন প্রক্রিয়া রয়েছে।

২৫নং ওয়ার্ড কাউন্সিলর আলী আকবর টিপু বলেন, তার ওয়ার্ডে আটটি নির্ধারিত স্থান হচ্ছে সোলায়মান নগর পার্ক,বসুপাড়া কবরস্থান মসজিদ চত্বর, নজরুল নগর গার্লস স্কুল,সিদ্দিকীয়া মাদ্রাসা প্রাঙ্গণ,লায়ন্স স্কুল মাঠ, ইসলাম কমিশনার মোড়ের পাশের মাঠ, খালাসির রাইছ মিল চত্বর ও ২৫নং ওয়ার্ড অফিস সংলগ্ন খোলা জায়গা।

২০নং ওয়ার্ড কাউন্সিলর শেখ গাউসুল আযম বলেন,তার ওয়ার্ডে ৭টি স্থান নির্ধারণ করা হয়েছে। স্থানগুলো হচ্ছে শেখপাড়া বাজার আস্তানা মসজিদ ঈদগাহ, ফেরিঘাট জিন্নাহ মসজিদ মাঠ, বায়তুল আমান জামে মসজিদ চত্বর, শেখ পাড়া সঙ্গীতার মোড়, কেডিএ (শেখপাড়া তেতুলতলা মোড়) জানাজা চত্বর, বাগান বাড়ি মসজিদ চত্বর ও খানজাহান আলী রোড মসজিদ চত্বর।

এদিকে নির্দিষ্ট স্থানে পশু কোরবানির উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে ইমাম ও মাদ্রাসা শিক্ষকদের সঙ্গে কেসিসি’র এক মতবিনিময় সভা বুধবার নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। পরিবেশ দূষণ রোধকল্পে কোরবানিকৃত পশুর বর্জ্য দ্রুত অপসারণের সুবিধার্থে সরকারি নির্দেশনার আলোকে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন খুলনা সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মো. আনিছুর রহমান বিশ্বাস।

এসময় বক্তৃতা দেন কেসিসি’র সচিব মো. ইকবাল হোসেন,সিনিয়র ভেটেনিরারী সার্জন ডা. মো. রেজাউল করিম,শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এস কে এম তাছাদুজ্জামান, কেসিসি শিক্ষক সমিতির সভাপতি মাওলানা নাসির উদ্দিন কাসেমী, সাধারণ সম্পাদক মাওলানা আহছান হাবীব, ইমাম মো. সাইফুল ইসলাম সিদ্দিক, ইমাম মাওলানা সাফায়েতুল ইসলাম প্রমুখ।

আরও পড়ুন: দুম্বাও আসছে ভারত থেকে! 

/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী