X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

জঙ্গি রাশেদ ক্রসফায়ারে মারা গেছে ধারণা ছিল এলাকাবাসীর!

কামাল মৃধা, নাটোর
২৮ জুলাই ২০১৭, ১৮:৪৮আপডেট : ২৯ জুলাই ২০১৭, ০৯:০৩

রাশেদ ওরফে আসলাম ওরফে র‌্যাশ

নাটোরের সিংড়া বাসস্ট্যান্ড এলাকায় গ্রেফতার গুলশান হামলার অন্যতম মাস্টারমাইন্ড ও সমন্বয়কারী রাশেদ ওরফে আসলাম  ওরফে র‌্যাশের বাড়ি নওগাঁ জেলার মান্দা থানার তেতুলিয়া ইউনিয়নের কাঞ্চনপুর গ্রামে। সে পরিবার, আত্মীয় আর এলাকাবাসীর কাছে আসলাম আলী মোহন নামে পরিচিত। তবে দীর্ঘ ৭-৮ বছর যাবৎ এলাকার সঙ্গে যোগাযোগ নেই আসলামের পরিবারের। নওগাঁর আদালতে ব্যাংকের চেক ডিজঅনার-এর একটি মামলায় তার বাবার সাজা ঘোষণার পর থেকে তাদের পরিবার এলাকাছাড়া।

এছাড়া এলাকাবাসী জানতো, আসলাম ক্রসফায়ারে মারা গেছে। শুক্রবার (২৮ জুলাই) ভোরে নাটোরের সিংড়ায় রাশেদ গ্রেফতার হওয়ার পর নওগাঁয় তার নিজের এলাকায় আবারও আলোচনায় এসেছে  সে। তবে মান্দা থানায় আসলামের বিরুদ্ধে কোনও মামলা নেই বলে দাবি করেছে পুলিশ।

তেতুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান ব্রজেন্দ্রনাথ সাহা বাংলা ট্রিবিউনকে ফোনে জানান, আসলাম আলী ওরফে মোহনের বাবার নাম  আব্দুস সালাম। মায়ের নাম নাছিমা বেগম। আবুল কালাম ও আলাউদ্দিন নামে আব্দুস সালামের আরও দুটি ভাই রয়েছে। তারা কাঞ্চনপুর গ্রামে বসবাস করলেও প্রায় ৭-৮ বছর যাবৎ আব্দুস সালাম এলাকা ছেড়েছে।’

তিনি বলেন, ‘অন্যদিকে আসলামরা দুই ভাই-বোন। বড় বোনের অনেক আগেই বিয়ে হয়েছে। আসলামের নানার বাড়ি রাজশাহী জেলার নওহাটা এলাকায়। স্থানীয় একটি বিদ্যালয় থেকে এসএসসি পাস করার পরই আসলাম রাজশাহীর একটি কলেজে এইচএসসিতে ভর্তি হয়। ’

আসলামের চাচা আবুল কালাম জানান, তেতুলিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও  ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান বকুলের সঙ্গে আসলামের বাবা আব্দুস সালামের গভীর সম্পর্ক ছিল। আসলামের বাবা নিজেও আওয়ামী লীগ করতেন। বেশ কয়েকবছর আগে বকুল আওয়ামী লীগ ত্যাগ করে আনোয়ার হোসেন মঞ্জুর জাতীয়পার্টিতে যোগদান করেন। এরপর আব্দুস সালামসহ স্থানীয় আওয়ামী লীগের সঙ্গে বকুলের দূরত্ব সৃষ্টি হয়।’

তিনি  জানান, এছাড়া পারিবারিকভাবে আসলামের বাবার প্রায় ৮-১০ বিঘা জমি রয়েছে। সেই জমি বিভিন্ন মানুষের কাছে তিনি লিজ দিয়েছেন।লিজের টাকা দেওয়া-নেওয়া নিয়ে এক পর্যায়ে আব্দুস সালামের বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা হয়। সেই মামলায় তার বিরুদ্ধে এক  বছরের সাজা ঘোষণা করেন আদালত। এরপর থেকেই আব্দুস সালাম পলাতক রয়েছেন। আর তার পরিবার রাজশাহী চলে যায়।

এক প্রশ্নের জবাবে আবুল কালাম দাবি করেন, বছর দুয়েক আগে এক ঈদে আসলাম বাড়ি এসেছিল। এর কিছুদিন পর টাঙ্গাইলে র‌্যাবের ক্রস ফায়ারে একজন মারা যায়। এরপর র‌্যাব সদস্যরা একটি ছবি নিয়ে এসে তাদের দেখিয়েছিল। কিন্তু সেই ছবি আসলামের বলে তাদের মনে হয়নি। এরপর থেকেই এলাকাবাসী জানতো যে, আসলাম ক্রসফায়ারে মারা গেছে। কিন্তু শুক্রবার সকালে টিভিসহ বিভিন্ন মিডিয়ায় আসলামের গ্রেফতার হওয়ার কথা জানার পর এলাকায় ফের আসলামকে নিয়ে আলোচনা চলছে।

আরেক প্রশ্নের জবাবে রাশেদ ওরফে আসলামের চাচা আবুল কালাম দাবি করেন, এসএসসি পাসের পর থেকেই আসলাম রাজশাহীতে চলে যায়। যাওয়ার আগ পর্যন্ত সে আওয়ামী লীগ পরিবারের সদস্য ছিল কিন্তু সক্রিয়ভাবে রাজনীতি বা কোন ওজঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত ছিল বলে তাদের জানা নেই। এলাকায় সে ভালো ছেলে হিসেবেই পরিচিত। পরে কখন কিভাবে সে এই পথে গেল তাও তারা জানেন না।

মান্দা থানার ওসি (তদন্ত) মাহবুব আলম জানান, খবরটি জানার পর তিনি আসলামের চাচাদের বাড়িতে গিয়ে তাদের সঙ্গে কথা বলেছেন।

এক প্রশ্নের জবাবে মাহবুব আলম বাংলা ট্রিবিউনকে জানান, মান্দা থানায় আসলামের বিরুদ্ধে কোনও মামলা বা জিডি’র রেকর্ড নেই। তবে তার বাবা চেক ডিজঅনার মামলায় পলাতক আসামি হিসেবে রেকর্ডে রয়েছেন।

/এপিএইচ/

আরও পড়ুন: 
জঙ্গি রাশেদ হলি আর্টিজান হামলার মাস্টারমাইন্ড: স্বরাষ্ট্রমন্ত্রী

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
থেমে থাকা ট্রাকে পিকআপের ধাক্কা, ২ জন নিহত
থেমে থাকা ট্রাকে পিকআপের ধাক্কা, ২ জন নিহত
প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু
প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ