X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

গাইবান্ধায় মানবেতর দিন কাটাচ্ছেন বন্যাদুর্গত ৪ লাখ মানুষ

মো. জিল্লুর রহমান পলাশ, গাইবান্ধা
১৮ আগস্ট ২০১৭, ১২:১৮আপডেট : ১৮ আগস্ট ২০১৭, ১২:১৮

গাইবান্ধায় চার লাখ মানুষ পানিবন্দি গত দু’দিন ধরে গাইবান্ধায় ব্রহ্মপুত্র, ঘাঘট ও তিস্তা নদীর পানি কমতে শুরু করলেও করতোয়া নদীর পানি এখনও বিপদসীমার ওপরে রয়েছে। প্রথম দিকে বন্যার পানিতে জেলার সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চলের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। কিন্তু পানির চাপে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বেশ কয়েকটি জায়গা ধসে যাওয়ায় নতুন করে সাদুল্যাপুর, পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা প্লাবিত হয়। ফলে জেলার ১৬৫টি চরাঞ্চলসহ প্রায় চার লাখ মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

এদিকে, ব্রক্ষপুত্র, করতোয়া, ঘাঘট ও বাঙালি নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ২০টি জায়গা এখনও চরম ঝুঁকিতে রয়েছে। শহর রক্ষায় ডেভিট কোম্পানিপাড়ার বাঁধ ও সিংড়া-রতনপুরসহ ৫টি পয়েন্টে কয়েক দফায় পানি চুয়ে ভাঙন ধরে। পরে স্থানীয়দের সহায়তায় সেনাবাহিনীর সদস্যরা বালুর বস্তা ফেলে ভাঙন রক্ষা করে। তবে এসব বাঁধ যেকোনও মুহূর্তে ভেঙে শহরসহ আরও নতুন এলাকা প্লাবিত হওয়ার আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

বিস্তীর্ণ এলাকা প্লাবিত সর্বশেষ বৃহস্পতিবার (১৭ আগস্ট) রাতে গোবিন্দগঞ্জ উপজেলার করতোয়া নদীর রঘুনাথপুর এলাকার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ১০০ মিটার ধসে যায়। পরে তড়িঘড়ি করে স্থানীয়দের সহায়তায় সেনাবাহিনীর সদস্যরা বালুর বস্তা ফেলে বাঁধের ধস রক্ষা করে। এছাড়া গোবিন্দগঞ্জ-ঘোড়াঘাট-দিনাজপুর অঞ্চলিক মহাসড়কের ওপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় ভারি যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করেছে প্রশাসন।

অপরদিকে, বন্যার কারণে ১৩ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত জেলার সাদুল্যাপুর, সুন্দরগঞ্জ ও গোবিন্দগঞ্জ উপজেলায় পানিতে ডুবে তিন শিশু এবং সদর উপজেলায় বিদ্যুৎস্পৃষ্টে এক নারীর মৃত্যু হয়েছে। স্থগিত করা হয়েছে জেলার ২৫৮টি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় সাময়িক পরীক্ষা। পাঠদান বন্ধ রয়েছে ১২টি মাধ্যমিক ও ৬টি মাদ্রাসায়।

ঘরের ভেতর পানি ঢুকে একাকার বানভাসি মানুষের জন্য জেলায় ৯০টি আশ্রয়ণ কেন্দ্র স্থাপন করেছে প্রশাসন। পানির ভয়াবহতা দেখে দুর্গত মানুষরা গবাদি পশুসহ সহায়-সম্বল নিয়ে উচু বাঁধ ও আশ্রয়ণ কেন্দ্রে আশ্রয় নিচ্ছেন। ফলে উচু বাঁধ ও আশ্রয়ণ কেন্দ্রগুলোতে প্রতিদিনই লোকজন বাড়ছে।

বানভাসি মানুষের অভিযোগ, এক সপ্তাহ ধরে মানবেতর জীবনযাপন করলেও খোঁজ-খবর তো দূরের কথা এখনও পাননি ত্রাণ সামগ্রী বা কোনও চিকিৎসা সেবা। বানভাসিদের মধ্যে ত্রাণ না পৌঁছানোয় ক্ষুব্ধ স্থানীয় জনপ্রতিনিধিরাও। তবে বন্যাদুর্গতদের জন্য ত্রাণ বিতরণ ও চিকিৎসা সেবায় যে মেডিক্যাল টিম কাজ করছে তা চাহিদার তুলনায় একেবারেই কম।

বাঁধে আশ্রয় নিয়েছেন দুর্গতরা কঞ্চিবাড়ী ইউনিয়নের ৭নং ওয়ার্ড সদস্য আবদুল হামিদ বলেন, ‘তার ওয়ার্ডের পাঁচ হাজারের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়া তার ওয়ার্ডের বালাসী ঘাটের রেল লাইনের জায়গায় অন্তত শতাধিক পরিবার আশ্রয় নিয়েছেন। কিন্তু এসব মানুষ খেয়ে না খেয়ে দিনাতিপাত করলেও তাদের কাছে পৌঁছেনি ত্রাণ সহায়তা। ত্রাণের জন্য বারবার প্রশাসনের কাছে দাবি জানিয়ে আসলেও ত্রাণ পাননি বানভাসিরা।’

জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল জানান, জেলায় ২ লাখ ৮৪ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। ইতোমধ্যে বন্যা কবলিত মানুষদের মধ্যে ৬২৬ মেট্রিক টন চাল ও ১৪ লাখ ৬০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। মজুদ রয়েছে ৬৪ মেট্রিক টন চাল ও নগদ সাড়ে ৩ লাখ টাকা। এছাড়া আরও ৫০০ মেট্রিক টন চাল ও ১০ লাখ টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাহাবুবুর রহমান বলেন, ‘বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ঝুঁকিপূর্ণ বেশ কয়েকটি পয়েন্ট ভেঙে গেছে। এছাড়া আরও কয়েকটি পয়েন্ট ঝুঁকিপূর্ণ রয়েছে। স্থানীয়দের সহায়তায় সেনাবাহিনীর কারিগরি দল বাঁধ রক্ষায় আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন।’

/বিএল/

আরও পড়ুন:
বন্যায় রাজশাহী বিভাগে ৫৬৪ শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া বন্ধ

সম্পর্কিত
সর্বশেষ খবর
তপ্ত রোদেও থামে না তাদের কাজ
আজ মহান মে দিবসতপ্ত রোদেও থামে না তাদের কাজ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
১০৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৭৭ জনের প্রার্থিতা প্রত্যাহার
উপজেলা পরিষদ নির্বাচন১০৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৭৭ জনের প্রার্থিতা প্রত্যাহার
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড