X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

বিশ্ব ইজতেমার শেষ পর্ব শুক্রবার, আসছেন মুসল্লিরা

গাজীপুর প্রতিনিধি
১৮ জানুয়ারি ২০১৮, ১৭:৫৩আপডেট : ১৮ জানুয়ারি ২০১৮, ১৯:২৬

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার, আসছেন মুসল্লিরা গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার (১৯ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার শেষ পর্ব। তাবলিগ জামাতের তিন দিনব্যাপী এ বিশ্ব ইজতেমায় অংশ নিতে ইতোমধ্যে মুসল্লিরা ইজতেমা মাঠে আসতে শুরু করেছেন। ফজরের নামাজের পর বয়ানের মধ্য দিয়ে ইজতেমা শুরু হবে। রবিবার (২১ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

বিশ্ব ইজতেমার মুরব্বি প্রকৌশলী গিয়াস উদ্দিন জানান, দ্বিতীয় দফার ইজতেমায় ঢাকাসহ ১৪ জেলার মুসল্লিরা অংশ নেবেন। এজন্য ইজতেমা ময়দানকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। পাশাপাশি বিদেশি মুসল্লিরাও অংশ নেবেন। ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম কোনায় বিদেশি মুসল্লিদের জন্য নিবাস স্থাপন করা হয়েছে।

২৮টি খিত্তায় মুসল্লিরা যেভাবে অবস্থান নেবেন, তা হলো- ১ থেকে ১০, ১৮ ও ১৯নম্বর খিত্তায় ঢাকা, জামালপুর ১১ ও ১২, ফরিদপুর ১৩ ও ১৪, ঝিনাইদহ ১৫, ফেনী ১৬,  সুনামগঞ্জ ১৭, কুমিল্লা ২১ ও ২২, রাজশাহী ২৩ ও ২৪, ঠাকুরগাঁও ২৬, পিরোজপুর ২৮ এবং খুলনার জন্য ২৫ ও ২৭নম্বর খিত্তা। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ময়দানে গিয়ে দেখা গেছে, বিশ্ব ইজতেমায় যোগ দিতে মুসল্লিরা ময়দানে আসছেন। নিজেদের ব্যাগসহ মালপত্র ও লাকড়ি কাঁধে বহন করে নিজ নিজ খিত্তায় অবস্থান করছেন।

গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল বলেন, ‘প্রতিবারের ন্যায় ইজতেমায় আগত মুসল্লিদের সুবিধার্থে এ বছরও গোসলখানা ও ওযুখানাসহ উন্নয়নমূলক কাজ সম্পন্ন করা হয়েছে। প্রথম পর্বের ইজতেমার মতো দ্বিতীয় পর্বেও ইজতেমা ময়দান ও আগত মুসল্লিদের সার্বক্ষণিক খোঁজখবর রাখবো ইনশাল্লাহ্।’

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার, আসছেন মুসল্লিরা গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির জানান, নিরাপত্তা জোরদার করা হয়েছে। মুসল্লিরা যেন ভালভাবে ইজতেমা শেষে ফিরে যেতে পারে, সেজন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

গাজীপুর পুলিশ সুপার (এসপি) হারুন-অর-রশীদ জানান, বিশ্ব ইজতেমায় দায়িত্ব পালনের জন্য ৭হাজার পুলিশ সদস্য প্রস্তুত রয়েছে। নেওয়া হয়েছে সাত স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

তাবলিগ জামাতের দ্বন্দের কোনও প্রভাব ইজতেমায় পড়বে না জানিয়ে পুলিশ সুপার বলেন, ‘অর্ধশতাধিক অত্যাধুনিক ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার মাধ্যমে ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকা মনিটরিং করা হচ্ছে। ইজতেমা ময়দানে যাতে মুসল্লিরা নির্বিঘ্নে আসতে পারেন, সেজন্য যানজট নিরসনে ট্রাফিক পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন। এর পাশাপাশি তুরাগ নদীতে নৌ-পুলিশ দায়িত্ব পালন করছে। ইজতেমা ময়দানের প্রতিটি খিত্তা ও ময়দানের আশপাশের এলাকায় বিপুল সংখ্যক সাদা পোশাক পরা পুলিশ সদস্যও মোতায়েন করা হয়েছে। ময়দানের আশপাশের এলাকা হকার ও ভিক্ষুকমুক্ত করা হয়েছে।’

পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘ইজতেমায় আগত বিদেশি মেহমানদের জন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সেখানে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা দায়িত্ব পালন করছেন।’

গাজীপুরের সিভিল সার্জন ডা. সৈয়দ মঞ্জুরুল হক বলেন, ‘দ্বিতীয় পর্বের ইজতেমায় আগত মুসল্লিদের চিকিৎসাসেবা দিতে প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ব্যাপক প্রস্তুতি হাতে নেওয়া হয়েছে। টঙ্গী ৫০ শয্যাবিশিষ্ট সরকারি হাসপাতালকে ইজতেমার জন্য অস্থায়ীভাবে ১শ’ শয্যায় উন্নীত করা হয়েছে। সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানও বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেবে।’

পার্কিং

চট্টগ্রাম বিভাগের মুসল্লিরা উত্তরা গাউছুল আজম এভিনিউ (১৩নম্বর সেক্টর রোডের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড), ঢাকা বিভাগের মুসল্লিরা সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত, সিলেট বিভাগের মুসল্লিরা উত্তরা ১২নম্বর সেক্টর শাহ মখদুম এভিনিউ, খুলনা বিভাগের মুসল্লিরা উত্তরা ১৬ ও ১৮ নম্বর সেক্টরের খালি জায়গায় গাড়ি পার্কিং করবেন। রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের মুসল্লিরা প্রত্যাশা হাউজিং, বরিশাল বিভাগের মুসল্লিরা ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেপশন এবং ঢাকা মহানগরের মুসল্লিদের উত্তরার শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গায় পার্কিং করেতে বলা হয়েছে। গাজীপুর চান্দনা চৌরাস্তা হয়ে আগত মুসল্লিদের মহাসড়ক বাদ দিয়ে টঙ্গীর কাদেরীয়া টেক্সটাইল মিলস্ কম্পাউন্ড, মেঘনা টেক্সটাইল মিলের পাশে রাস্তার উভয় পাশ, টঙ্গী সফি উদ্দিন সরকার একাডেমি অ্যান্ড কলেজ মাঠ ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিম পাশে টিআইসি মাঠ, গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠ, চান্দনা চৌরাস্তা হাইস্কুল মাঠ, জয়দেবপুর চৌরাস্তা তেলিপাড়া ট্রাকস্ট্যান্ডে পার্কিং করতে বলা হয়েছে। নরসিংদী-কালীগঞ্জ হয়ে আগত মুসল্লিদের বহনকারী যানবাহন টঙ্গীর কে-টু (নেভি) সিগারেট কারখানা সংলগ্ন পাশের খোলা স্থান ব্যবহার করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে একই ময়দানে গত ১২ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। ঢাকার একাংশসহ ১৪ জেলার মুসল্লিরা তাতে অংশ নেন। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছিল প্রথম পর্ব। 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
পাহাড় ধসে বাঘাইছড়ির সঙ্গে সারা দেশের যান চলাচল বন্ধ
পাহাড় ধসে বাঘাইছড়ির সঙ্গে সারা দেশের যান চলাচল বন্ধ
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধি দলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন
যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধি দলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী