জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা

Send
জাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৫:৫৪, জানুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৫৯, জানুয়ারি ২৪, ২০২০

‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ এই প্রতিপাদ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পাখি মেলা-২০২০ অনুষ্ঠিত হয়েছে। পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ এবং ওয়াইল্ডলাইফ রেসকিউ সেন্টারের আয়োজনে ২০তম বারের মতো বসেছিল এই মেলা।

শুক্রবার (২৪ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন চত্বরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম মেলার উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘পাখিরা পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এদের নিয়ে প্রকৃতিপ্রেমীরা বেশি ভাবে। এই পাখিদের ধরে রাখতে হবে।’

মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কামরুল হাসান বলেন, ‘পাখি মেলার মূল উদ্দেশ্য, পাখি সম্পর্কে গণসচেতনতা বাড়ানো। এই সচেতনতা দেশের প্রত্যন্ত অঞ্চলে পর্যন্ত পৌঁছাতে হবে। যাতে পাখির কোনও প্রজাতি বিলুপ্তির দিকে না যায়।’

তিনি আরও বলেন, ‘দর্শনার্থীর কোলাহল কম থাকায় বিগত বছরের তুলনায় এবার পাখির সংখ্যা বেড়েছে। প্রথম দিকে কোলাহল কম থাকায় প্রশাসনিক ভবনের পাশের লেকে এবার সবচেয়ে বেশি পাখি এসেছিল। পরে কোলাহলের কারণে পাখিরা আবার অন্য লেকগুলোতে সরে যায়। সুতরাং কোলাহলমুক্ত থাকলে পাখি বেশি দেখা যায়।’

উদ্বোধনী অনুষ্ঠানে তিনটি ক্যাটাগরিতে মোট সাতজনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। নতুন প্রজাতির পাখি আবিষ্কার করে তিনজন পান ‘বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড’। তারা হলেন- ব্রাউন ক্র্যাক পাখির জন্য নূর-ই-সাউদ, রাস্টি টেইলড ফ্রাইক্যাচার পাখির জন্য নাঈম ইসলাম এবং রেড নেকড ফ্যালারোপ পাখির জন্য ইমরান আলি।

গণমাধ্যমে সংবাদ প্রকাশের মাধ্যমে পাখি সংরক্ষণে অবদান রাখার জন্য তিনজন গণমাধ্যমকর্মীকে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়।

অনলাইন ক্যাটাগরিতে বাংলনিউজ২৪.কমের সাংবাদিক বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে দৈনিক প্রতিদিনের সংবাদের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো. তহিদুল ইসলাম এবং ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে মাই টিভির সাংবাদিক মো. আবদুল্লাহ আল ওয়াহিদ ওই অ্যাওয়ার্ড পান।

এছাড়া সায়েন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড পেয়েছেন মুমিনুল ইসলাম নাহিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, আরণ্যক ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জনাব ফরিদ উদ্দিন আহমদ, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক, আইইউসিএন এর পক্ষ থেকে রাকিবুল আমিন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ শেখ মো. মঞ্জুরুল হক, প্রক্টর (ভারপ্রাপ্ত) ফিরোজ-উল-হাসান,  এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০০১ সাল থেকে ক্যাম্পাসে পাখি মেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।

 

/এএইচ/

লাইভ

টপ