X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

করোনা ভাইরাস নিয়ে বেনাপোলেও সর্বোচ্চ সতর্কতা

বেনাপোল প্রতিনিধি
০৫ ফেব্রুয়ারি ২০২০, ০২:১৫আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫৫

 

বেনাপোল ইমিগ্রেশনে স্থাপন করা সোয়াইন ফ্লু'র থার্মাল স্ক্যানার

 

করোনা ভাইরাস প্রতিরোধে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে ইমিগ্রেশনে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।পাশাপাশি নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। এ কারণে বেনাপোল চেকপোস্টে প্রতিরোধমূলক কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। পাশাপাশি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি বিশেষ ‘আইসোলেশন’ ইউনিট চালু রাখা হয়েছে। আরোপ করা হয়েছে কড়াকড়ি। শুরু হয়েছে ভারতীয়সহ বিভিন্ন দেশের নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা।

এদিকে চীনসহ বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে দেশের সব ইমিগ্রেশনে সতর্কতা জারি করা হয়েছে। তবে দেশের প্রধান স্থলবন্দর বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে ইমিগ্রেশনে করোনা ভাইরাস নির্ণয়ে চিকিৎসকদের প্রাথমিক ভরসা সোয়াইন ফ্লু নির্ণয়ে স্থাপন করা থার্মাল স্ক্যানার। বেনাপোল চেকপোস্টে গত ১৭ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে প্রায় ৪৫ হাজার যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হলেও কারো দেহে করোনা ভাইরাস পাওয়া যায়নি।
জানা গেছে, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় বেনাপোল বন্দর দিয়ে ব্যবসা-বাণিজ্য, চিকিৎসা ও ভ্রমণের কাজে প্রতিদিন ৭ থেকে ৮ হাজার দেশি-বিদেশি পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করে। বিশেষ করে বিদেশিদের মাধ্যমে এ ভাইরাস বাংলাদেশেও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। বেনাপোলের মাত্র ৮৪ কিলোমিটার দূরে ভারতে শনাক্ত হয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী। কলকাতার হাসপাতালে মৃত্যু হয়েছে থাইল্যান্ডের এক তরুণীর।

সংশ্লিষ্টরা বলছেন, করোনা ভাইরাস প্রতিরোধে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে ইমিগ্রেশনে সর্বোচ্চ সতর্কতা জারির পাশাপাশি ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রতিরোধমূলক কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। পাশাপাশি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি বিশেষ ‘আইসোলেশন’ ইউনিট চালু রাখা হয়েছে। আরোপ করা হয়েছে কড়াকড়ি। শুরু হয়েছে ভারতীয়সহ বিভিন্ন দেশের নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা।

করোনা ভাইরাস প্রতিরোধে বেনাপোল চেকপোস্টে দায়িত্ব পালন করছে চারটি মেডিক্যাল টিম। প্রতিটি টিমে একজন করে মেডিক্যাল কর্মকর্তা আছেন। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুটি এবং দুপুর ১২টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত অন্য দুটি টিম পর্যায়ক্রমে দায়িত্ব পালন করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বেনাপোল চেকপোস্টে ভাইরাসটি শনাক্তের জন্য প্রয়োজনীয় সরঞ্জামের সংকট রয়েছে। নেই পোর্টেবল লেজার ডিটেক্টর, ইনফারেন্স থার্মোমিটার ও ইলেকট্রনিকস অণুবীক্ষণ যন্ত্র। সোয়াইন ফ্লুর সময় যে থার্মাল স্ক্যানার  স্থাপন করা হয়েছিল সেটি দিয়েই চলছে স্বাস্থ্য পরীক্ষার কাজ। তবে যন্ত্রটি নষ্ট।

মেডিক্যাল টিমে দায়িত্বরত কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘স্ক্যানারটি নষ্ট না। মনিটরটি নষ্ট। স্ক্যানারের মধ্য দিয়ে কেউ প্রবেশ করার সময় তার শরীরে বেশি তাপমাত্রা থাকলে জোরে আওয়াজ করছে। শুধু মনিটরে ছবি দেখা যাচ্ছে না। এতে কোনও অসুবিধা হচ্ছে না। কারণ যে যাচ্ছে তাকে সামনাসামনি দেখা যাচ্ছে। তারপরও অতিরিক্ত হ্যান্ড থার্মাল স্ক্যানার সঙ্গে রাখা হয়েছে।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অশোক কুমার সাহা বলেন, ‘মেডিক্যাল টিম, আইসোলেশন রুম, কন্ট্রোল রুম, পারসোনাল প্রটেকটিভ জিনিসপত্রসহ প্রয়োজনীয় সব কিছু প্রস্তুত রাখা হয়েছে। সব কিছুর প্রতি সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে। এখন পর্যন্ত আতঙ্কগ্রস্ত হওয়ার মতো কিছু পাওয়া যায়নি।’

বেনাপোল চেকপোস্টের মেডিকেল টিমের প্রধান ডা. বিচিত্র মল্লিক বলেন, স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে সর্বোচ্চ সতর্কতা হিসেবে বিভিন্ন দেশের পাসপোর্টধারী যাত্রীদের স্ক্যান করা হচ্ছে। বিশেষ করে সন্দেহজনক ও বিদেশি নাগরিকদের বিশেষভাবে দেখা হচ্ছে। শঙ্কামুক্ত হয়েই যাত্রীদের বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি খোরশেদ আলম বলেন, ‘করোনা ভাইরাসে আক্রান্ত কোনও পাসপোর্টধারী যাত্রী যাতে দেশে প্রবেশ করতে না পারে সেজন্য স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা করছে ইমিগ্রেশন পুলিশ। বিশেষ করে বিদেশি নাগরিকরা এ পথে বাংলাদেশে প্রবেশ করলে তাদের বিষয়ে সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগকে জানাচ্ছে পুলিশ।’

 

/এএ/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!