‘কার্ডিয়াক ক্যাথ ল্যাবের’ যাত্রা শুরু

Send
ময়মনসিংহ প্রতিনিধি
প্রকাশিত : ১২:৫৮, ফেব্রুয়ারি ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:০৪, ফেব্রুয়ারি ১৫, ২০২০

‘ক্যাথ ল্যাবের’ যাত্রা শুরুময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) কার্ডিয়াক ক্যাথ ল্যাবের যাত্রা শুরু হয়েছে। শনিবার (১৫ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে এই ক্যাথ ল্যাবের উদ্বোধন করা হয়। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠার ৫৭ বছর পর এই ক্যাথ ল্যাব সংযোজিত হলো।

ক্যাথ ল্যাব উদ্বোধন উপলক্ষে এক কর্মশালার আয়োজন করা হয়। সিসিইউ ইউনিটের প্রধান অধ্যাপক ডা. এম এ বারীর সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন  ময়মনসিংহ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. চিত্তরঞ্জন, হাসপাতালের উপপরিচালক ডাক্তার লক্ষ্মী নারায়ণ মজুমদার, ইন্টারভেনশনাল অধ্যাপক ডা. আবুল হোসেন, বিএমএ সভাপতি ডাক্তার মতিউর রহমান ভূঁইয়া হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডের প্রধান ও মিড লেভেলের চিকিৎসকরা।কার্ডিয়াক ক্যাথ ল্যাব

কর্মশালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, ক্যাথল্যাব উদ্বোধন করার ফলে রোগীর এনজিওগ্রাম করার পর হার্টের ব্লক কিংবা ছিদ্র ধরা পড়লে প্রয়োজনীয় রিং পরানো, পেসমেকার স্থাপন এবং বাইপাস হার্ট সার্জারি করার সুবিধা থাকবে। তারা আরও জানান, শিশুদের হার্টের জন্মগত সমস্যা সমাধানেও কাজ করা যাবে।

অধ্যাপক ডা. এম এ বারী জানান, ‘কার্ডিয়াক ক্যাথ ল্যাব চালু করতে ইতোমধ্যে ১০ বেডের একটি ওয়ার্ডসহ সব আয়োজন ও প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।’

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাছির উদ্দিন আহমদ বাংলা ট্রিবিউনকে জানান, ক্যাথ ল্যাব চিকিৎসা সেবার সুবিধা চালু ময়মনসিংহ বিভাগ ও এর আশপাশের রোগীদের ভোগান্তি অনেকটাই কমিয়ে আনবে।

আরও পড়ুন- মুজিববর্ষের উপহার ‘কার্ডিয়াক ক্যাথল্যাব’

/এফএস/

লাইভ

টপ