বগুড়ায় বিদেশফেরত অর্ধেকের বেশি হোম কোয়ারেন্টিনে নেই

Send
বগুড়া প্রতিনিধি
প্রকাশিত : ১৫:২৩, এপ্রিল ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৩০, এপ্রিল ০৩, ২০২০

বগুড়ায় বিদেশফেরত অর্ধেকের বেশি মানুষ স্বাস্থ্য বিভাগকে অবগত করেননি, ফলে তাদের হোম কোয়ারেন্টিনে রাখা সম্ভব হয়নি। তাদের খুঁজে বের করতে ইউনিয়ন পরিষদের সদস্যদের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।

বৃহস্পতিবার (২ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে জেলা প্রশাসক এই তথ্য জানান। গত ১ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত পাসপোর্ট অনুসারে বগুড়ায় দুই হাজার ২২৬ প্রবাসী বগুড়ায় ফিরেছেন। তবে এখন পর্যন্ত ৯৭৬ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এর মধ্যে ৩১৩ জন ১৪ দিন অতিবাহিত করায় তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। বর্তমানে ৬৬৩ জন হোম কোয়ারেন্টিনে আছেন। বগুড়া মোহাম্মদ আলী হাসপাতাল আইসোলেশন ইউনিটে এক নারীসহ চারজন চিকিৎসাধীন রয়েছেন।

কোয়ারেন্টিনে না থাকা বিদেশফেরত এক হাজার ২৫০ জনের প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, 'তারা হয়তো এই জেলা বা অন্য জেলার বাড়িতেই আছেন। তাদের খুঁজে বের করে হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে ইউনিয়ন পরিষদ সদস্যদের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছে।'

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আরও বলেন, 'করোনাভাইরাস মোকাবিলায় সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ জনগণকে ঘরে থাকতে হবে। কিন্তু অনেকেই সামান্য প্রয়োজনে ঘর থেকে বের হচ্ছেন। এদেরকে ঘরে ফেরাতে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। প্রয়োজনে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে।'

এই সময় জানানো হয়, জেলায় দরিদ্রদের জন্য ২৮১ মেট্রিক টন চাল বরাদ্দ হয়েছে। এছাড়া ১১০টি মোবাইল কোর্টের মাধ্যমে ৪৪০টি মামলায় ৯ লাখ ৮৮ হাজার ২৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বৈঠকে বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাসুম আলী বেগ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালাউদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

/এনএস/

লাইভ

টপ