‘গ্রামটা আমাদের, তাই দায়িত্বটাও আমাদের’

Send
রায়হানুল ইসলাম আকন্দ,c
প্রকাশিত : ২১:১৭, এপ্রিল ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১৭, এপ্রিল ০৮, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গাজীপুরের শ্রীপুর উপজেলার বিভিন্ন গ্রামে নিজেদের উদ্যোগে চলাচলে সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে। সচেতন গ্রামবাসীর উদ্যোগে গ্রামের প্রবেশমুখে বাঁশ ও গাছ দিয়ে তৈরি করা হচ্ছে প্রতিবন্ধকতা। অতি প্রয়োজন ছাড়া গ্রামের বাইরে কাউকে বাইরে এবং প্রবেশ করতে দিচ্ছে না এলাকাবাসী।

গ্রামে প্রবেশের রাস্তায় বাঁশ দিয়ে সৃষ্টি করা হয়েছে প্রতিবন্ধকতা। তাতে একটি সাইবোর্ড ও একটি লাল পতাকা ঝুলিয়ে দেওয়া হয়েছে। লিখে রাখা হয়েছে-'গ্রামটা আমাদের, তাই দায়িত্বটাও আমাদের'। এছাড়া গ্রামে প্রবেশের সময় সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাও করা হয়েছে।

বুধবার (৮ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের সাইটালিয়া গ্রামে।

উপজেলার তেলিহাটি ইউনিয়নের আবদার, মিশনবাড়ি আবাসিক এলাকা, টেপিরবাড়ি-ছাতির বাজার সংযোগ সড়ক, আবদার, শ্রীপুর পৌরসভার উজিলাব, কাওরাইদ ইউনিয়নের গলদাপাড়া, জাহাঙ্গীরপুর, জয়দেবপুর, যোগিরসিট, গাজীপুর ইউনিয়নের নগরহাওলা, বরমী ইউনিয়নের গাড়ারন (খাসপাড়া) গ্রামে প্রবেশের সড়ক স্থানীয়দের উদ্যোগে লকডাউন করা হয়েছে।

তেলিহাটি মিশনবাড়ী এলাকার বাসিন্দা ও স্থানীয় সংবাদিক জহিরুল ইসলাম জানান, আমরা পালাক্রমে নিজেদের সুরক্ষার জন্য এই দায়িত্ব পালন করছি। পাশাপাশি, গ্রামে সামাজিক দূরত্ব বজায় রেখে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে করণীয় সম্পর্কে সচেতনতামূলক পরামর্শও দেওয়া হচ্ছে।

এছাড়া, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কঠোর হস্তক্ষেপে উপজেলার বিভিন্ন হাট-বাজারে ওষুধ ও কাঁচামাল ছাড়া সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

এ বিষয়ে গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) এস এম তরিকুল ইসলাম বলেন, 'নিজেদের নিরাপত্তার জন্য এটা করে থাকলে অবশ্যই ভালো দিক। তবে তা যেনো কারও ভোগান্তির কারণ হয়ে না দাঁড়ায়।

 

/এএইচ/

লাইভ

টপ