বেগমগঞ্জে ছিন্নমূল ও ভাসমান মানুষের জন্য লঙ্গরখানা

Send
রনজিৎ চন্দ্র কুরী, নোয়াখালী
প্রকাশিত : ১৩:২৪, এপ্রিল ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৩৬, এপ্রিল ০৯, ২০২০



গরিব, অসহায়, ছিন্নমূল ও ভাসমান মানুষদের জন্য লঙ্গরখানা খুলেছে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলা প্রশাসন। উপজেলার চৌমুহনী রেল স্টেশনের প্ল্যাটফর্মে ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর সহযোগিতায় এই উদ্যোগ নেওয়া হয়। জানা যায়, ৩ এপ্রিল দুপুরের খাবার চালুর মধ্য দিয়ে এই কার্যক্রম উদ্বোধন করা হয়।

বেগমগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ওমর ফারুক বাদশা বলেন, 'ছিন্নমূল মানুষের সারাদিন যা আয় হয়, তা দিয়ে হোটেল থেকে খাবার কিনে খেয়ে তারা স্টেশনের প্ল্যাটফর্মে রাত্রিযাপন করেন। কিন্তু নভেল করোনা ভাইরাসের আতঙ্কের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সারা দেশের মতো চৌমুহনীতেও হোটেলসহ সব খাবারের দোকান বন্ধ রয়েছে। ফলে ছিন্নমূল মানুষের খাবারের ব্যবস্থা সম্পূর্ণ বন্ধ হয়ে পড়ে। তাই উপজেলা প্রশাসন চৌমুহনী রেল স্টেশনের অসহায় ছিন্নমূল ও ভাসমান মানুষদের জন্য লঙ্গরখানা খোলার সিদ্ধান্ত নেয়। প্রথমদিকে ১৫০ জন মানুষের খাবারের ব্যবস্থা করা হয়েছিল। এখন প্রায় ৩০০ থেকে ৪০০ জন মানুষ এখানে প্রতিদিন দুপুর ও রাতে খাবার খাচ্ছেন।

তিনি আরও জানান, মানবিক দিক বিবেচনা করে সরকারি অনুদানের পাশাপাশি আমরা ব্যক্তিগতভাবে এই উদ্যোগ নিয়েছি। ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবক সংগঠন আমাদের সহযোগিতা করছে। অনেকেই আবার অর্থ দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। যতদিন লকডাউন থাকবে, ততদিন লঙ্গরখানায় খাবার পরিবেশন অব্যাহত থাকবে।
এজন্য বিত্তবানদের সহযোগিতার আহ্বান জানান তিনি।

ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অর্ক চক্রবর্তী জানান, ফাউন্ডেশন প্রায় ৩৭ হাজার স্বেচ্ছাসেবী সদস্য যুবকদের উন্নয়ন নিয়ে প্রায় ২০ বছর ধরে ৪৪ জেলায় কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বাগেরহাট, খুলনা, চাপাইনবাবগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ এবং রংপুর বিভাগের বিভিন্ন জেলায় ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। সদস্য এবং শুভানুধ্যায়ীদের সহযোগিতায় এই কার্যক্রম চালু রয়েছে। সেসব জায়গায় প্রশাসনের সেঙ্গ সমন্বয় করে প্রায় ১৭ হাজার বোতল স্যানিটাইজার, ১০ হাজার মাস্ক বিনামূল্যে বিতরণসহ সামাজিক সচেতনতামূলক কাজ করছে। তারই অংশ হিসেবে বেগমগঞ্জের চৌমুহনীতে উপজেলা নির্বাহী অফিসার মাহবুব আলম এর অনুপ্রেরণায় রেল স্টেশনের প্ল্যাটফর্মে অসহায়, ছিন্নমূল ও ভাসমান মানুষদের জন্য লঙ্গরখানা পরিচালনায় সহযোগিতা করছে এই ফাউন্ডেশন।

উপজেলা নির্বাহী অফিসার মাহবুব আলম বলেন, 'করোনাভাইরাস জনজীবনকে বিপর্যস্ত করে দিয়েছে। হোটেলসহ সব খাবার দোকান বন্ধ থাকায়, বেগমগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যাগে ছিন্নমূল ও ভাসমান মানুষদের কথা চিন্তা করে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে, ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সহযোগিতায় প্রতিদিন দুপুর ও রাতে খাবার পরিবেশন করা হচ্ছে।

 

 

/এএইচ/

লাইভ

টপ