X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ধর্মঘটে বসলেও শ্রমিকদের আশা সরকারের সিদ্ধান্ত বদলে দেবেন ‘মানবিক’ প্রধানমন্ত্রী

খুলনা প্রতিনিধি
৩০ জুন ২০২০, ১৮:৪৯আপডেট : ৩০ জুন ২০২০, ২১:২৩

খুলনায় প্লাটিনাম জুবিলি জুট মিলে ধর্মঘটের উদ্দেশ্যে দুপুরে ঢুকছেন শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে খুলনার শিল্পাঞ্চল। দাবি আদায়ে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার দুপুর ২টা থেকে শ্রমিকরা মিলে ২৪ ঘণ্টার অবস্থান ধর্মঘট পালন শুরু করেছে, যা বুধবার বেলা ২টা পর্যন্ত চলবে। এরমধ্যে সরকারি সিদ্ধান্ত পরিবর্তন না হলে বুধবার দুপুর ২টা থেকে পরিবারের সদস্যদের নিয়ে তারা মিলগেটে আমরণ অনশন শুরু করবেন। তবে ধর্মঘটে বসলেও বঙ্গবন্ধু কন্যার মানবিক গুণাবলিই স্মরণ করছেন তারা। শ্রমিকদের বিশ্বাস, প্রধানমন্ত্রীকে ভুল বুঝিয়ে মিল বন্ধের জন্য তার সম্মতি নেওয়া হয়েছে। তাদের প্রত্যাশা, বরাবরের মতো মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেষ পর্যন্ত পাটকল শ্রমিকদের দুঃখ দুর্দশার কথা চিন্তা করে সরকারের এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেবেন।

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষা সিবিএ নন-সিবিএ সংগ্রাম পরিষদ ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার বেলা ২টা থেকে খালিশপুরের ৪টি, দিঘলিয়ার ১টি, আটরা শিল্পাঞ্চলের দুটি এবং যশোরের নওয়াপাড়ার রাজঘাটের দুটি পাটকলে অবস্থান ধর্মঘটে অংশ নেন মিলগুলোর শ্রমিকরা।

খুলনার প্লাটিনাম জুটমিলের শ্রমিক নেতা খলিলুর রহমান বলেন, শ্রমিকরা বেলা ২টা থেকে মিলে অবস্থান ধর্মঘট পালন শুরু করেছে। এ সময় আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন।

কর্মসূচিতে খুলনা যশোরের ৯ পাটকলের গেটে শ্রমিকরা অবস্থান নেন। সেখানে মিলগুলো চালু রেখে শ্রমিকরা সন্তানদের পড়ালেখা, দুই বেলা খেয়ে পরে বেঁচে থাকার আকুতি জানান। শ্রমিকরা বিজেএমসিকে বিলুপ্ত ও মিলগুলোকে আধুনিকায়ন করে সরকারিভাবে চালু রাখার দাবি জানান।

অবস্থান ধর্মঘট কর্মসূচি চলাকালে বক্তৃতা করেন, সোহরাব হোসেন, মুরাদ হোসেন, আবু হানিফ, কওসার আলী মৃধা, খলিলুর রহমান, দ্বীন ইসলাম, হেমায়েত উদ্দিন, আবুল কালাম জিয়া, নূর ইসলাম, গাজী মোশারফ হোসেন, সাইফুল ইসলাম লিটু, আব্দুল মান্নান খান, মতিয়ার রহমান, মনিরুল ইসলাম শিকদার প্রমুখ।

খুলনায় প্লাটিনাম জুবিলি জুটমিলে শ্রমিকদের অবস্থান ধর্মঘট

অবস্থান ধর্মঘট কর্মসূচি চলাকালে শ্রমিকরা বলেন, বর্তমান সরকার প্রধান শেখ হাসিনা একজন মানবিক ব্যক্তিত্ব। তিনি রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বদরবারে সুনাম কুড়িয়েছেন। তার মতো একজন মমতাময়ী প্রধানমন্ত্রীর আমলে পাটকল বন্ধ হতে পারে না। শ্রমিকদের বিশ্বাস, প্রধানমন্ত্রীকে ভুল বুঝিয়ে মিল বন্ধের জন্য তার সম্মতি নেওয়া হয়েছে। এজন্য কিছু আমলা এবং এক শ্রেণির বিত্তবান রাজনীতিবিদ দায়ী। শ্রমিকরা জানান, দেশের ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ হলে শুধু ২৫ হাজার শ্রমিক বেকার হবে না, বরং পাট শিল্পের সঙ্গে জড়িত দেশের প্রায় তিন কোটি লোকের কর্মসংস্থান বন্ধ হয়ে যাবে। এ অবস্থা থেকে সরকার অবশ্যই ফিরে আসবে বলেও শ্রমিক নেতারা মনে করেন।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষা সিবিএ নন-সিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক সরদার আ. হামিদ বলেন, খুলনার রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, স্টার, প্লাটিনাম, ইস্টার্ন, দৌলতপুর, খালিশপুর, জেজেআই, আলিম ও কার্পেটিং জুটমিলে প্রায় ৮ হাজার ১শ’ শ্রমিক কর্মরত। হঠাৎ করেই মিল বন্ধ হলে এসব শ্রমিক বেকার হয়ে পড়বেন। তখন পরিবার-পরিজন নিয়ে সকলকে পথে বসতে হবে।

তিনি বলেন, ‘নানামুখী চক্রান্তে লোকসানের কথা বলে সরকারি পাটকল বন্ধ করার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু শ্রমিকদের জন্য পাটকলে লোকসান হয় না। মাথাভারী প্রশাসনে পরিবর্তন আনতে হবে। একইসঙ্গে মিল বন্ধের এই ভ্রান্ত সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলন কর্মসূচি দেওয়া হবে।’

এদিকে, চলমান সমস্যা নিরসনে দেশের ২৫টি পাটকলের সিবিএ নেতারা গত সোমবার বিকালে ঢাকায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠক করেছে। শ্রম দফতরে প্রায় সাড়ে তিন ঘণ্টা বৈঠক চললেও তেমন কোনও সুরাহা হয়নি।

ঢাকা থেকে প্লাটিনাম জুটমিলের সিবিএ সভাপতি সাহানা শারমিন জানান, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর নিকট শ্রমিকদের মিল চালু রাখাসহ বিভিন্ন দাবির বিষয়ে জানানো হয়েছে। আন্দোলনের কর্মসূচি অব্যাহত থাকবে। তবে আগামীকাল ১ জুলাইর পর মিল চালু থাকলে খুলনার ৯ পাটকলের নেতৃবৃন্দ বৈঠক করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে। ঢাকার বৈঠকে উপস্থিত ছিলেন সরদার আ. হামিদ, সাহানা শারমিন, মাওলানা হেমায়েত উদ্দিন আজাদী, বেল্লাল মল্লিক, আবু দাউদ দ্বীন মোহাম্মদ, আক্তার হোসেন, তোফাজ্জেল হোসেন, মাহবুবুল আলম, আরিফুর রহমান, জিল্লুর রহমান, শফিকুল ইসলাম, আকবর হোসেন, রফিকুল ইসলাম।

/টিএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
মোস্তাফিজের অনাপত্তিপত্র ইস্যুতে দুই মেরুতে বিসিবি
মোস্তাফিজের অনাপত্তিপত্র ইস্যুতে দুই মেরুতে বিসিবি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
সরকারের সব সংস্থার মধ্যে সহযোগিতা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ: সেনাপ্রধান
সরকারের সব সংস্থার মধ্যে সহযোগিতা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ: সেনাপ্রধান
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট