X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে মসলার আমদানি

হিলি প্রতিনিধি
০৩ জুলাই ২০২০, ১৭:৫৫আপডেট : ০৩ জুলাই ২০২০, ১৮:০২




হিলি বন্দর দিয়ে আসা মসলা জাতীয় পণ্য বিভিন্ন দেশ থেকে মসলা জাতীয় পণ্য আমদানি হলেও বর্তমান করোনা পরিস্থিতিতে তা সম্ভব হয়ে উঠছে না। এতে দেশের বাজারে মসলার কিছুটা সংকট রয়েছে। এ অবস্থায় কোরবানির ঈদকে সামনে রেখে মসলার আমদানি বাড়ানোর চেষ্টা করছেন ব্যবসায়ীরা। এতে করে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে জিরাসহ সব ধরনের মসলার আমদানি।

হিলি বন্দর দিয়ে আসা মসলা জাতীয় পণ্য হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ ও জিরা আমদানিকারক রাজীব দত্ত বাংলা ট্রিবিউনকে জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে মসলা জাতীয় পণ্য আমদানি হলেও করোনাভাইরাসের কারণে জাহাজ না আসায় সেসব দেশ পণ্যের এলসি নিচ্ছে না। এছাড়া করোনার কারণে ভারত-বাংলাদেশে লকডাউন ও সাধারণ ছুটি থাকায় দীর্ঘ আড়াই মাস হিলি স্থলবন্দর দিয়ে দু’দেশের মাঝে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ ছিল। স্বাস্থ্যবিধি মেনে গত ৮ জুন থেকে বন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হয়েছে। দীর্ঘদিন আমদানি বন্ধ থাকায় দেশের বাজারে মসলা জাতীয় পণ্যের সরবরাহ কমে গেছে। একইসঙ্গে চাহিদা বেড়ে যাওয়ায় দামও খানিকটা চড়া। তবে কোরবানির ঈদকে ঘিরে দেশের বাজারে মসলা জাতীয় পণ্যের আমদানি ব্যাপকহারে বেড়ে যায়। সেই চাহিদার কথা মাথায় রেখে ও দাম সহনীয় পর্যায়ে রাখতে ভারত থেকে মসলা জাতীয় পণ্যের আমদানির পরিমাণ বাড়ানো হয়েছে।

হিলি বন্দর দিয়ে আসা মসলা জাতীয় পণ্য তারা আরও জানান, হিলি স্থলবন্দর দিয়ে জিরা, কালো জিরা, আদা, শুকনো মরিচ, মেথি, হলুদসহ বিভিন্ন ধরনের মসলা জাতীয় পণ্যের আমদানি বেড়েছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এসব মসলা সরবরাহ করা হচ্ছে। এদিকে বন্দর দিয়ে মসলা জাতীয় পণ্যের আমদানি বাড়ার কারণে দেশের বাজারে সরবরাহ বাড়ায় মসলার দাম অনেকটাই কমেছে। কিছুদিন আগে প্রতি কেজি জিরা ৪০০ টাকার ওপরে দাম উঠেছিল, এখন তা কমে ৩০০ বা তার নিচেও বিক্রি হচ্ছে, একইভাবে অন্যান্য মসলারও দাম কমেছে।

হিলি বন্দর দিয়ে আসা মসলা জাতীয় পণ্য হিলি স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট সাইফুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, করোনার কারণে দীর্ঘদিন বন্ধের পর গত ৮ জুন থেকে বন্দর দিয়ে আমদানি রফতানি শুরু হয়েছে। এরপরেই ঈদকে ঘিরে বন্দর দিয়ে জিরাসহ অন্যান্য মসলা জাতীয় পণ্যের আমদানি বেড়েছে।

বন্দরে কর্মরত শ্রমিক সরদার নুরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, বর্তমানে বন্দর দিয়ে জিরাসহ অন্যান্য মসলা জাতীয় পণ্যের আমদানি বেশি হওয়ায় কর্মরত শ্রমিকরা কাজ করতে পারছি।

হিলি বন্দর দিয়ে আসা মসলা জাতীয় পণ্য হিলি শুল্ক স্টেশনের সহকারী কমিশনার আব্দুল হান্নান বাংলা ট্রিবিউনকে জানান, কোরবানির ঈদকে কেন্দ্র করে হিলি স্থলবন্দর দিয়ে মসলা জাতীয় পণ্যের আমদানি অনেকটা বেড়েছে। জিরা, কালো জিরা, আদা, শুকনো মরিচ, মেথি, হলুদসহ বিভিন্ন ধরনের মসলা আমদানি হচ্ছে বন্দর দিয়ে। মসলা জাতীয় এসব পণ্যের আমদানি বেড়ে যাওয়ায় রাজস্ব আহরণও বেড়েছে। করোনার কারণে গত ২৬ মার্চ থেকে দীর্ঘ ৭৫ দিন বন্ধের পর গত ৮ জুন স্বাস্থ্যবিধি মেনে আমদানি-রফতানি শুরুর পর থেকে এ পর্যন্ত বন্দর দিয়ে ১৬৭টি ট্রাকে প্রায় ৩ হাজার ৮০০ টন বিভিন্ন ধরনের মসলা জাতীয় পণ্য আমদানি হয়েছে। যা থেকে ৩ কোটি টাকার অধিক রাজস্ব আহরণ করা সম্ভব হয়েছে। আশা করছি এই ধারা কোরবানির ঈদ পর্যন্ত অব্যাহত থাকবে। এতে করে করোনার কারণে রাজস্ব আহরণে যে ঘাটতি দেখা দিয়েছে সেটি কিছুটা মেকআপ দেওয়া সম্ভব হয়েছে। তেমনি নতুন অর্থবছরের শুরুটাও ভালো পরিমাণ রাজস্ব আহরণ দিয়ে শুরু করা সম্ভব হবে। যা আমাদের রাষ্ট্রীয় কোষাগারকে সমৃদ্ধ করবে তেমনি নতুন অর্থবছরের লক্ষ্যমাত্রা পূরণে সহায়ক হবে বলে মনে করি।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
থাইল্যান্ডের রাজা-রানির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
থাইল্যান্ডের রাজা-রানির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
আজকের আবহাওয়া: কোন জেলায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোন জেলায় কেমন গরম পড়বে
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ