X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

ঢালচর দখল কিনা তদন্তে কমিটি, কাজ শুরু নির্ভর আবহাওয়ার ওপর

ভোলা প্রতিনিধি
১৭ আগস্ট ২০২০, ২২:৪১আপডেট : ১৮ আগস্ট ২০২০, ০০:০০

ঢালচর

ভোলার মনপুরা উপজেলার ঢালচরে ছয় হাজার বিঘা জমি অবৈধভাবে ভোগদখল করছেন সাবেক জ্বালানি সচিব মো. নাজিম উদ্দিন চৌধুরী—এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে বিষয়টি তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছেন ভোলা জেলা প্রশাসক। এ কমিটিকে আগামী ২০ আগস্টের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে আবহাওয়া খারাপ ও নদী উত্তাল থাকায় এখনও কাজই শুরু করেনি এ তদন্ত কমিটি। তারা ঘটনাস্থলে যাওয়ার জন্য আরও সময় চাইবেন বলে জানিয়েছেন কমিটির প্রধান ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক।

২০১৯ সালে ঘটনাস্থল ঘুরে এই দখলদারিত্ব নিয়ে ৬ পর্বের ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করে বাংলা ট্রিবিউন। তখন থেকেই অন্য গণমাধ্যমগুলোতেও বিষয়টি আলোচিত হচ্ছে। এসব প্রতিবেদনে প্রকাশ হওয়া অভিযোগগুলো জেলা প্রশাসনের নজরে আসায় সেগুলো যাচাইয়ের জন্য এ কমিটিকে ঘটনাস্থল পরিদর্শন করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ তদন্ত কমিটিকে স্বাগত জানিয়েছে ভোলা ও মনপুরার রাজনীতিবিদসহ সাধারণ মানুষ। তবে সাবেক সচিবের প্রভাব এড়িয়ে এই কমিটি কতটা স্বাধীন তদন্ত করতে পারবে সে বিষয়ে সংশয় প্রকাশও করেছেন অনেকে।

গত ১০ আগস্ট ভোলার জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিক ০৫.১০.০৯০০.০০৬.১৫.০০৭.১৭-৬৬৯নং স্মারকে ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুককে আহ্বায়ক, উপজেলা নির্বাহী অফিসার মনপুরা  (অ. দা.) মো. রুহুল আমিন ও আরডিসি মো. রায়হানুল ইসলামকে সদস্য করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে ২০ আগস্টের মধ্যে তদন্ত রিপোর্ট দেওয়ার জন্য চিঠি ইস্যু করেন।

কমিটির আহ্বায়ক ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক রবিবার এ প্রতিনিধিকে জানান, তিনি চিঠি পেয়েছেন।

তবে তিনি জানান, হাতে মাত্র চারদিন বাকি। আবহাওয়া খারাপ। এরমধ্যে ওই চরে যাওয়া সম্ভব নয়, তাই তদন্তের জন্য সময় বাড়াতে জেলা প্রশাসক বরাবর আবেদন করবেন। তারপর কমিটির সদস্যদের সঙ্গে বসে কথা বলে কর্মপরিকল্পনা তৈরি করবেন। এদিকে কমিটির সদস্য করা হলেও আরডিসি মো. রায়হানুল ইসলাম একইদিনে এ প্রতিনিধিকে জানান, তিনি এ ব্যাপারে কিছুই জানেন না !

এদিকে সাবেক সচিবের বিরুদ্ধে  ভোলা জেলা প্রশাসকের গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি যথাযথ রিপোর্ট দিতে পারবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন ভোলা ও মনপুরার বিশিষ্টজনরা।

মনপুরা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার লতিফ ভুইয়া বলেন, ওই চরে নাজিম উদ্দিন চৌধুরী তার আত্মীয়-স্বজন এবং নিরীহ গরিব মানুষের শত শত একর জমি অবৈধভাবে দখল করে আছেন । তিনি অনেক ক্ষমতাশালী মানুষ। তার পাশে রয়েছে সাবেক মন্ত্রীসহ সরকারের অনেক ক্ষমতাসীন মানুষ। কেউ তার বিরুদ্ধে সাক্ষ্য দেবে কিনা সন্দেহ।

নাম প্রকাশে অনিচ্ছুক ভোলার একাধিক বিশিষ্ট ব্যক্তি জানান, এই সাবেক সচিবের দ্বারা পরিত্যক্ত গ্যাসকূপ খননের নামে রাষ্ট্রের শত শত কোটি টাকা অপচয়ের খবর গণমাধ্যমে আসার পরও তার বিরুদ্ধে দৃশ্যমান কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। সেখানে চরের জমি দখলের আর কী ব্যবস্থা নেওয়া হবে?

তবে সংশয় থাকলেও এতদিন পর ঢালচর দখলের ঘটনায় জেলা প্রশাসনের তদন্ত কমিটি গঠনের বিষয়টিকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষ। তাদের প্রত্যাশা, এবার সাবেক জ্বালানি সচিব মো. নাজিম উদ্দিন চৌধুরীর ঢালচরের হাজার হাজার একর জমি দখল এবং লাঠিয়াল বাহিনী দিয়ে সাধারণ ভূমিহীন লোকজনকে মারধর করে উচ্ছেদের ঘটনাগুলো সরকারি তদন্ত কমিটি বিবেচনা করবে এবং এর প্রতিকারে উদ্যোগ নেবে।

ঢালচরের ভূমিহীনদের ওপর নির্যাতন ও ভূমি দখল নিয়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ধারাবাহিক ছয় পর্বের প্রতিবেদন প্রকাশ করে বাংলা ট্রিবিউন। পড়ুন সেই সিরিজ এবং এরপরের ঘটনা প্রবাহ: 

পর্ব-১: ভূমিহারা মানুষের আশ্রয়ের আকুতি! (ভিডিও)

পর্ব-২:ভূমিহীনের চরে সাবেক সচিবের অট্টালিকা!

পর্ব-৩: ভূমিহীন উচ্ছেদে ‘সরকারি’ কৌশল!

পর্ব-৪: ঢালচরের কৃষকদের ধান যায় ‘লুটেরাদের’ গোলায়

পর্ব-৫: ঢালচরই কি চরডেমপিয়ার?

পর্ব-৬: ঢালচর নোয়াখালীর না ভোলার?

ফলোআপ:

সেই ঢালচর থেকে সরিয়ে নেওয়া হচ্ছে পুলিশ ফাঁড়ি!

/টিএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতের উত্তরপ্রদেশে কংগ্রেস অফিসে হামলা, গাড়ি ভাঙচুর
ভারতের উত্তরপ্রদেশে কংগ্রেস অফিসে হামলা, গাড়ি ভাঙচুর
এই ৫ কথা প্রকাশ্যে না আনাই ভালো
এই ৫ কথা প্রকাশ্যে না আনাই ভালো
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন ৯ জুলাই
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন ৯ জুলাই
দুই বছর পর আবার একসঙ্গে...
দুই বছর পর আবার একসঙ্গে...
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?